আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

তুমব্রুতে নিহত ১ : সীমান্তে গোলাগুলি, শূন্যরেখা ছাড়ছে রোহিঙ্গারা

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শামীম ইকবাল চৌধুরী, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) থেকে : কিছুদিন বন্ধ থাকার পর বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্ত এলাকার মিয়ানমার অংশে ফের গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে একজন নিহত ও আরো দুজন গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া শূন্যরেখা শিবিরে আগুন ধরিয়ে দেয়ায় রোহিঙ্গারা বাংলাদেশের দিকে ছুটে আসছে। গতকাল বুধবার ভোর সাড়ে ৫টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এই গোলাগুলি চলে বলে স্থানীয়রা জানিয়েছেন।
গোলাগুলিতে নিহত ব্যক্তির নাম বালুখালী ক্যাম্পের হামিদ উল্লাহ (৩৮)। আহতরা হলেন- টেকনাফের জাদিমুড়া ক্যাম্প ২৬ এর মুহিব উল্লাহ (২৭), ঘুমধুম জিরো পয়েন্টের শিশু মোহাম্মদ হোসন (১২)। বুধবার সন্ধ্যায় নাইক্ষ্যংছড়ির ইউএনও রোমেন শর্মা সংবাদমাধ্যমকে জানান, বান্দরবানের তুমব্রু সীমান্তের কোনারপাড়ার শূন্যরেখায় ‘আরসা ও আরএসও’ এর মধ্যে গোলাগুলির পর রোহিঙ্গা ক্যাম্পে আগুন লেগেছে। এতে শত শত বসতঘর ভস্মীভূত হয় বলে শঙ্কা করা হচ্ছে। আগুনে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করলেও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু বলতে পারেননি তিনি।
বুধবার বিকেলে সরজমিনে দেখা গেছে, শূন্যরেখা রোহিঙ্গা শিবিরে আগুন লাগায় নারী শিশুসহ ৩০ জনের মতো রোহিঙ্গা নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়ন পরিষদে আশ্রয় নেয়। পরে তাদের সেখান থেকে তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে যায় স্থানীয় লোকজন। এ সময় কথা হয় শূন্যরেখা রোহিঙ্গা শিবিরের কিশোরী আসমার সঙ্গে। তিনি জানান, শিশুরা গুলিবিদ্ধ হয়েছে। থাকতে না পেরে জিরো লাইনে থেকে বেরিয়ে এদিকে (বাংলাদেশের দিকে) চলে যাচ্ছি। আসমা বলেন, আমাদের সবার ঘরবাড়ি পুড়ে গেছে। সবাই এদিক-ওদিক পালাচ্ছে। সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত গোলাগুলি চলেছে। শূন্যরেখায় বোমা ফেলেছে, একজন মারা গেছে। এছাড়া অনেকে আহত হয়েছে অনেকে। স্থানীয়রা জানান, গুলাগুলির ঘটনায় সীমান্তে বসবাসরত অনেকে গৃহপালিত পশু গরু-ছাগলসহ অন্যত্র সরে যাচ্ছে।
এ বিষয়ে কক্সবাজার পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, সীমান্তে গুলাগুলিতে হামিদ উল্লাহ নামে একজন রোহিঙ্গা যুবক উখিয়ার কুতুপালং এমএসএফ হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। সেখানে গুলিবিদ্ধ শিশুসহ আহত আরো দুজন চিকিৎসা নিচ্ছেন। নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়