আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

ইগা সোয়াটেকের জয়ের দিনে রাফায়েল নাদালের বিদায়

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনেরে তৃতীয় দিনে গতকাল নারী এককে ক্যামিলা ওসোরিওকে ৬-২, ৬-৩ ব্যবধানে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছে ইগা সোয়াটেক। অপরদিকে যুক্তরাষ্ট্রের টেনিস তারকা ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে ৬-৪, ৬-৪, ৭-৫ সেটে হেরে ওপেনের দ্বিতীর রাউন্ড থেকে বিদায় নিয়েছেন গত আসরের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল।
টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বর ওয়ান সোয়াটেক প্রথম রাউন্ডে দাপটে জয়ের পর দ্বিতীয় ম্যাচেও ছিলেন দুরন্ত। শুরু প্রথম সেটে ওসোরিওকে ৬-২ সেটে হারিয়ে দেন তিনি। প্রথম সেটে সোয়াটেকের বিপক্ষে তেমন কোন প্রতিরোধ করতে পারেনি করতে পারেননি এই তারকা। এরপর দ্বিতীয় সেটে কিছুটা প্রতিদ্ব›িদ্বতা করলেও বেশিদূর যেতে পারেননি ওসোরিও। হেরে যান ৬-৩ সেটে। সহজ জয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করে সোয়াটেক। এর আগে প্রথম রাউন্ডে জুলে নিয়েমিয়ারকে ৬-৪, ৭-৫ সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিলেন সোয়াটেক।
অপরদিকে অঘটন ঘটিয়ে অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নেন গতবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। গতকাল রড লেভার এরিনাতে ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে বিদায় নেন ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা। তবে ম্যাচের শুরু থেকেই কোমড়ের চোটে ভুগছিলেন তিনি। প্রথম সেটে ৬-৪ ব্যবধানে হারার পর দ্বিতীয় সেটে সুযোগ ছিল ঘুরে দাঁড়ানোর। তবে দ্বিতীয় সেটে তার কোমরের চোট বেশি হয়। ফলে ৩-৫ সেটে খেলা চলাকালীন চিকিৎসক ডাকতে হয় তকে। এরপর কিছুটা সুস্থ অনুভব করলে চোট নিয়েই খেলা শুরু করেন তিনি। দ্বিতীয় সেটেও হেরে যান ৬-৪ ব্যাবধানে। এরপর তৃতীয় সেটে কিছুটা লড়াইয়ের আভাস দিলেও ৭-৫ সেটে হেরে যান বিশ্বের ৬৫ নম্বর খেলোয়াড়ের কাছে। চিকিৎসার জন্য যখন নাদাল কিছুটা সময় নিচ্ছিলেন, সেই সময় দর্শক আসনে থাকা নাদালের স্ত্রী মারিয়াকে বেশ ভেঙে পড়তে দেখা যায়।
এর আগে প্রথম রাউন্ডে জয় পেতে বেশ বেগ পেতে হয় তাকে। ৩ ঘণ্টা ৪১ মিনিটের লড়াইয়ে ৭-৫, ২-৬, ৬-৪, ৬-১ ব্যবধানে জয় পান তিনি। প্রথম সেটে নাদালের কাঠে ৭-৫ ব্যবধানে হারের পর দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান ড্রপার। ২-৬ ব্যবধানে নাদালকে পরাজিত করেন তিনি। তৃতীয় সেটের আগে তিনি পায়ে হালকা চোট পান। যে কারণে নিজের কোচিং স্টাফের সঙ্গে আলোচনা করেও আর পেরে ওঠেননি তিনি।
তৃতীয় সেটে ৬-৪ এবং চতুর্থ সেটে ৬-১ ব্যবধানে জিতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন নাদাল। দীর্ঘদিনের টেনিস ক্যারিয়ারে নাদাল অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন দুই বার। ২০০৯ সালের পর গত বছর এই গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন তিনি। ১৪ বার ফরাসি ওপেন জিতেছেন তিনি। গত বছর এই দুটি গ্র্যান্ড স্ল্যামই জিতেছিলেন নাদাল। মাত্র তিন বছর বয়সে নাদালকে টেনিসের প্রতি উৎসাহিত করেন তার চাচা টনি নাদাল। তিনিই ছিলেন নাদালের কোচ। ২০১৭ সাল পর্যন্ত তাঁর কোচিংয়েই খেলেছেন নাদাল। হারের পর নাদাল কোর্টে ঘুরে ভক্তদের হাত উচিয়ে তাকে সমর্থন দেয়ার জন্য ধন্যবাদ জানান। দ্বিতীয় রাউন্ডে নাদাল বিদায় নিলেও ভক্তরা তার সম্মানে তাকে দাঁড়িয়ে অভিবাদন জানান।
এছাড়া গতকালের অন্যন্য খেলায় আর পেগুলা ৬-২, ৭-৬ (৭/৫) গেমে হারান বেলারুশের আলিয়াকসান্দ্রা সাসনোভিচকে। দ্বিতীয় রাউন্ডে হেরে গেছেন ২০১৯ আসরের ফাইনালিস্ট ও দুইবারের সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা। তাকে ৭-৫, ৬-৪ গেমে হারান ইউক্রেনের আনহেলিনা কালিনিনা।
অন্যদিকে গোড়ালির চোটের জন্য অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে গেছেন নিক কিরিওস। নাম প্রত্যাহার করতে বাধ্য হন তিনি। গ্র্যান্ড স্লামে তার সর্বোচ্চ সাফল্য ফাইনালে খেলা। গত বছর উইম্বলডন ও ইউএস ওপেনের ফাইনাল খেলেছেন এই তারকা। তবে অস্ট্রেলিয়ান এই তারকাকে নিয়ে নতুন বিতর্ক ছড়ান বরিস বেকার। জার্মান টেনিস কিংবদন্তির সন্দেহ, কিরিওস হাঁটুর চোট নিয়ে সত্য কথা বলছেন না। তিনি বলেন, ‘কিরিওস আগে চোটের কথা বলেছিল, কিন্তু সেটি গোঁড়ালির, হাঁটুর নয়। সে দুই রকম কথা বলছে। শুক্রবার জোকোভিচের সঙ্গে সে দুই সেট খেলেছে, তখন ব্যাপারটা তেমন কিছু মনে হয়নি।’
করোনা মহামারিতে লকডাউনের সময় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায়ই বিভিন্ন খেলোয়াড়ের সমালোচনা করতেন কিরিওস। আচার-ব্যবহার নিয়ে প্রশ্ন তুলতেন। সে সময় বেকার কিরিওসকে প্রায়ই ধুয়ে দিতেন। মেলবোর্ন পার্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কিরিওস গত সোমবার অস্ট্রেলিয়ান ওপেন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে বলেন, ‘নিশ্চিতভাবেই আমি বিধ্বস্ত। এখানে আমার ভালো কিছু টুর্নামেন্ট কেটেছে। গত বছর দ্বৈতের শিরোপা জিতেছি। এ মুহূর্তে সম্ভবত আমি ক্যারিয়ারের সেরা টেনিসটা খেলছি। এটা খুব নিষ্ঠুর ব্যাপার। এ বছর আমার অন্যতম গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট এটা বাজে টাইমিং ছাড়া আর কী বলব! কিন্তু এটাই জীবন। চোট খেলারই অংশ।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়