আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক : ইভিএম নিয়ে পুরোপুরি নিশ্চিত নয় ইসি

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার নিয়ে নির্বাচন কমিশন এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারছে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, আদৌ ইভিএম পাওয়া যাবে কিনা, আমরা কী পরিমাণ ভোট ইভিএমে করতে পারব- সেসব বিষয়ে কোনো নিশ্চিত সিদ্ধান্তে উপনীত হইনি। গতকাল বুধবার নির্বাচন ভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি। ইইউর হেড অব ডেলিগেশন চার্লস হোয়াইটলির নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল বৈঠকে উপস্থিত ছিলেন। এ সময় সিইসির সঙ্গে ছিলেন তিন নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সিইসি বলেন, ইভিএম সম্পর্কেও তারা একটা প্রশ্ন করেছিলেন, ইভিএম নিয়ে অবিশ্বাস আছে কিনা? আমরা বলেছি, ইভিএম নিয়ে যে অবিশ্বাস ছিল তা অনেকটা কেটে গিয়েছে। তবে এটাও জানিয়েছি, ইভিএম নিয়ে এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারছি না। কারণ, আদৌ পর্যাপ্ত ইভিএম পাওয়া যাবে কিনা; আমরা কী পরিমাণ ভোট ইভিএমে করতে পারব- সে বিষয়ে কোনো নিশ্চিত সিদ্ধান্তে উপনীত হইনি।
হাবিবুল আউয়াল আরো বলেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা গত

বছর জুলাইয়ে আমাদের এখানে এসেছিলেন। তাদের সঙ্গে তখন নির্বাচন নিয়ে মতবিনিময় হয়েছে। এখন যেহেতু আমাদের ১০ মাস অতিবাহিত হয়েছে। আমরা নির্বাচনের বছরে উপনীত হয়েছি। মূলত আমাদের নির্বাচনী প্রস্তুতি কেমন তা জানতে এসেছিলেন তারা। আমাদের ইলেকটোরাল রোল সম্পর্কে অবহিত করেছি তাদে। সংসদীয় আসনের সীমা পুনর্নির্ধারণ, নির্বাচন অংশগ্রহণমূলক করতে আমাদের কোনো উদ্যোগ আছে কিনা- এই বিষয়গুলো তাদের জানিয়েছি। আমাদের বর্তমান অবস্থানটা পরিষ্কার করেছি এবং আমরা প্রস্তুত আছি।
কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা তাদের বলেছি, কিছু কিছু বিষয়ে এখনো রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপাথর্ক্য রয়েছে। তবে আমরা আশা করি, অচিরেই মতপার্থক্যটা দূর হয়ে যাবে। শেষমেশ সব দল নির্বাচনে আসবে- সে বিষয়ে আমরা আশাবাদী। আমরা বলেছি, যদি নির্বাচন অংশগ্রহণমূলক হয় তাহলে চমৎকার প্রতিদ্ব›িদ্বতা হবে। সে লক্ষ্যে আমাদের পুরো প্রস্তুতি রয়েছে।
রাজনৈতিক সংলাপের বিষয়ে কোনো কথা হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা নির্বাচন কমিশন থেকে একাধিকবার বলেছি- রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনা প্রয়োজন। ব্যাপক অর্থে তাদের মধ্যে সমঝোতা প্রয়োজন, যাতে নির্বাচন সুষ্ঠু পরিবেশে সম্পন্ন হয়। প্রথম থেকেই আমরা এই আবেদন করে আসছি, এখনো করে যাচ্ছি। মতপার্থক্যগুলো রাজনৈতিক ইস্যু, আমাদের জন্য ইস্যু নয়। কাজেই রাজনৈতিক ইস্যুগুলো, যেগুলো নির্বাচনের জন্য অন্তরায় হতে পারে, সেগুলোর সুরাহা রাজনৈতিক নেতাদের করতে হবে। রাজনৈতিক দলগুলোকে সেটা অনুধাবন করতে হবে এবং বুঝতে হবে। তাদেরই সে অসুখ নিরাময় করতে হবে। তাহলেই নির্বাচনটা প্রত্যাশিত মাত্রায় অংশগ্রহণমূলক, সুন্দর, সুষ্ঠু এবং গণতান্ত্রিক চেতনায় নির্বাচনটা অনুষ্ঠিত হবে।
কোনো সুপারিশ নেই, ইসি তাদের কাজ করবে- ইইউ : আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইইউর কোনো সুপারিশ নেই। ইসি তাদের কাজ করবে- এমনটাই বলেছেন ইইউর হেড অব ডেলিগেশন চার্লস হোয়াইটলি। গতকাল নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।
চার্লস হোয়াইটলি বলেন, আমরা ইইউ মিশন থেকে ইসির সঙ্গে বৈঠক করেছি। নির্বাচন নিয়ে কমিশনের সঙ্গে আমাদের মধ্যে ব্যাপক আলোচনা হয়েছে। গত বছরের জুলাইয়ে শেষ বৈঠকের পর থেকে এটির আরো অগ্রগতি হয়েছে। সিইসি কথা বলার জন্য আমাদের স্বাগত জানিয়েছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, ইইউ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায়। ইসি এ বিষয়ে ইতিবাচক। আমরা মনে করি, ইসির কাজ এবং অগ্রগতিতে প্রযুক্তিগত ও পরিচালনা সংক্রান্ত বিষয় নিয়ে আরো আলোচনা করার সুযোগ রয়েছে।
এক প্রশ্নের জবাবে এই ইইউ কর্মকর্তা বলেন, সবাই চায় একটি অংশগ্রহণমূলক নির্বাচন। শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন। তাই আমরা ইসির কাছে কোনো সুপারিশ করিনি। তারা তাদের কাজ করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়