‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

কারামুক্তির পর ফখরুল : আন্দোলন আরো তীব্র হবে

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কারাগারে এক মাস আটক থাকার পর মুক্তি পেয়েই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চলমান সরকারবিরোধী আন্দোলন আরো তীব্র হবে। তিনি বলেন, ‘পিছু হটার পথ নেই। আন্দোলনের মাধ্যমেই আমরা কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাব। তাই আন্দোলন আরো তীব্র করতে হবে। এর মাধ্যমে দেশকে মুক্ত করতে হবে।
গতকাল সোমবার সন্ধ্যার পর নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে উপস্থিত নেতাকর্মীর উদ্দেশে মির্জা ফখরুল এ কথা বলেন। এ সময় উচ্ছ¡সিত নেতাকর্মী বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানুল্লাহ আমান, দক্ষিণের ভারপ্রাপ্ত আহ্বায়ক নবী উল্লাহ নবী, দলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক, ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু, বিএনপির মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খানসহ অনেকেই সেখানে উপস্থিত ছিলেন।
বিএনপি মহাসচিব সন্ধ্যা ৬টার কিছু সময় পর কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগার থেকে মুক্ত হন। সেখান থেকে সরাসরি তিনি নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে আসেন। বিপুলসংখ্যক নেতাকর্মী মির্জা ফখরুলকে ফুলের মালা পরিয়ে অভিনন্দন জানান। এসময় তার সঙ্গে মুক্তি পান দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসও।
সন্ধ্যার পর সরাসরি দলের কেন্দ্রীয় কার্যালয়ে পৌঁছে বিএনপি মহাসচিব বলেন, মহান আল্লাহর ইচ্ছা ও আপনাদের আন্দোলনের মাধ্যমে আমরা মাত্র দুজন মুক্তি পেয়েছি। আরো অনেকে এখনো কারাগারে। শুধু বন্দি নয়, তারা মানবেতর জীবনযাপন করছে। একটা সেলের মধ্য ৫-৭ জনকে গাদাগাদি করে রাখা হচ্ছে। ফখরুলের দাবি, ক্ষমতাসীনরা গ্রেপ্তার করে ভোটের অধিকারের আন্দোলন বন্ধ করে দিতে চেয়েছিল কিন্তু এতে আন্দোলন আরো বেগবান হয়েছে।
এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, সমাবেশের স্থান নির্ধারণ নিয়ে অস্থির অবস্থার মধ্যে গ্রেপ্তার করা হয়। আমার অপরাধ ছিল আমি সংঘর্ষ এড়িয়ে গেছি। সরকারকে বলব, বিএনপি সন্ত্রাসী দল নয়। কারাগারে থাকা অবস্থায় তারেক রহমান তাদের পরিবারের খোঁজ নেয়ায় ধন্যবাদ জানান তিনি। 
এর আগে সকালে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসের পক্ষে জামিননামা দাখিল করেন তাদের আইনজীবীরা। আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানান, দুপুরে ঢাকা সিএমএম আদালতের জুডিশিয়াল মুন্সিখানায় তাদের হাইকোর্টের দেয়া জামিনের আদেশ এসে পৌঁছায়। পরে আইনজীবীরা জামিননামা দাখিল করেন।
প্রসঙ্গত, গত ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত ও অর্ধশত আহত হন। সংঘর্ষের পর পুলিশ বিএনপির কার্যালয়ে অভিযান চালায়। ঘটনার পরদিন পল্টন, মতিঝিল, রমনা ও শাজাহানপুর থানায় ৪টি মামলা করে পুলিশ। এতে ২ হাজার ৯৭৫ নেতাকর্মীকে আসামি করা হয়। তাদের মধ্যে নাম উল্লেখ করা হয় ৭২৫ জনের। তবে নাম উল্লেখ করা বিএনপির নেতাদের মধ্যে মির্জা ফখরুল ও মির্জা আব্বাস ছিলেন না।
পরে ওই দুই নেতার বাসায় ৮ ডিসেম্বর গভীর রাতে পৃথক অভিযান চালায় গোয়েন্দা পুলিশ (ডিবি)। দুজনকে প্রথমে আটক করে নিয়ে যাওয়া হয় রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে। বাসা থেকে নিয়ে যাওয়ার প্রায় ১১ ঘণ্টা পর মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে গ্রেপ্তার দেখানো হয়। পরে তাদের পল্টন থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়