কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

বাছাই আজ : বিএনপির ছেড়ে দেয়া ৬ আসনে ৫৩ প্রার্থী

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির ছেড়ে দেয়া জাতীয় সংসদের ৬টি শূন্য আসনের উপনির্বাচনে ৫৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গত ৫ জানুয়ারি মনোনয়নপত্র জমার শেষ দিন পর্যন্ত এসব মনোনয়নপত্র জমা পড়ে বলে নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে।
ইসির যুগ্ম-সচিব এস এম আসাদুজ্জামান গতকাল শনিবার জানিয়েছেন, ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনে মোট ৫৩টি মনোনয়নপত্র জমা পড়েছে। এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে আজ রবিবার (৮ জানুয়ারি)। রিটার্নিং কর্মকর্তারা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন বলে জানান তিনি।
আসাদুজ্জামান জানান, আগামী ১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ঠাকুরগাঁও-৩ আসনে ৬ জন, বগুড়া-৪ আসনে ৯ জন, বগুড়া-৬ আসনে ১৩ জন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৬ জন, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ৬ জন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ১৩ জনসহ মোট ৫৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
এ ৬টি আসনের মধ্যে বগুড়া-৬ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মো. জিয়াউর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আব্দুল ওদুদ। ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। ঠাকুরগাঁও-৩ আসন জোট শরিক বাংলাদেশের ওয়ার্কাস পার্টি এবং বগুড়া-৪ আসনটি আরেক শরিক জাসদকে (ইনু) ছেড়ে দেয়া হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেবে না বলে জানিয়েছে দলটি। সেখানে প্রার্থী হয়েছেন বিএনপির সদ্য পদত্যাগী এমপি উকিল আব্দুল সাত্তার। যদিও তিনি আকস্মিকভাবে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টার পদ ছেড়ে দিয়ে প্রার্থী হয়েছেন। ফলশ্রæতিতে বিএনপির প্রাথমিক সদস্যপদসহ সব পদ থেকে তাকে বহিষ্কার করা হয়েছে। নির্বাচনে অংশ নিতে শেষ পর্যন্ত তিনি মনোনয়নপত্র জমা দেন।
এছাড়া নন্দিগ্রাম পৌরসভার সাবেক সভাপতি কামরুল হাসান সিদ্দিকী জুয়েল প্রার্থী হয়েছেন বগুড়া ৪ আসনের। আর বগুড়া-৬ আসনে সদর উপজেলার বিএনপির সাবেক সভাপতি সরকার বাদল প্রার্থী হয়েছেন।
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৫ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই ৮ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ১৫ জানুয়ারি এবং ভোটগ্রহণ করা হবে ১ ফেব্রুয়ারি। সব আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।
গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির ৭ এমপি পদত্যাগপত্র ই-মেইলে স্পিকারের কাছে পাঠিয়েছেন বলে জানানো হয়। এরপর প্রথমে ৬ জন ও পরে হারুনুর রশীদ স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন। স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এর ভিত্তিতে ইসি ৬ আসনে উপনির্বাচনের তফসিল দেয়। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত দেবে ইসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়