কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

ডাবল সেঞ্চুরি বঞ্চিত খাজা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ২:২০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ম্যাচের তৃতীয় দিনের পুরোটাই ভাসিয়ে নেয়ার পর চতুর্থ দিনের প্রথম সেশনটিও কেড়ে নেয়। যার ফলে ৪৭৫ রানেই ইনিংস ঘোষণা দিয়ে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। খাজাকেও তাই ১৯৫ রানে অপরাজিত থেকেই থামতে হয়। একজন ব্যাটারের জন্য এর চেয়ে বড় আক্ষেপ আর কী হতে পারে! আউট হলে তবু মনকে সান্ত¡না দেয়া যায়।
উসমান খাজা কীভাবে মনকে শান্ত করবেন? ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিটার এত কাছে এসেও যে ছুঁতে পারলেন না। খাজার নিশ্চয়ই মনে হচ্ছিল, ইশ, যদি আগের দিনই ডাবলটা করে ফেলতাম! চতুর্থ দিনে যে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে না নেমেই ইনিংস ঘোষণা করে দেয়। আগের দিন ৪ উইকেটে ৪৭৫ রানে ছিল অজিরা। ফলে খাজা অপরাজিত থেকে যান ১৯৫ রানেই।
সিডনিতে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার তৃতীয় টেস্টে বারবার বাগড়া দিচ্ছে বৃষ্টি। তৃতীয় দিনে তো এক বলও খেলা হয়নি। চতুর্থ দিনও সময়মতো খেলা শুরু না হওয়ায় অস্ট্রেলিয়া বাড়তি ঝুঁকি নিতে চায়নি। প্রথম সেশন ভেজা আউটফিল্ডের কারণে খেলা না হলে ইনিংস ঘোষণা করে দেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।
দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। সবমিলিয়ে চতুর্থ দিনও খেলা হয়েছে মোটে ৫৯ ওভার। ৬ উইকেট হারিয়ে ১৪৯ রান করেছে প্রোটিয়ারা। এখনো ৩২৬ রানে পিছিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। স্বীকৃত ব্যাটারদের সবাই সাজঘরে ফিরে গেছেন। মার্কো জানসেন ১০ আর সিমন হারমার ৬ রানে অপরাজিত আছেন। ডাবল সেঞ্চুরির ঠিক আগে ইনিংস ঘোষণার এমন নজির শেষ দেখা গিয়েছিল ২০০৪ সালের ভারত-পাকিস্তান মুলতান টেস্টে। যে ম্যাচে বীরেন্দ্র শেবাগ ৩০৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন, সেই ম্যাচেই শচিনকে নিশ্চিত দ্বিশতরান থেকে বঞ্চিত করেছিলেন ক্যাপ্টেন রাহুল দ্রাবিড়। মুলতান টেস্টের প্রথম ইনিংসে শচিন ১৯৪ রানে ব্যাট করছিলেন। ডাবল সেঞ্চুরি পূর্ণ করতে তার দরকার ছিল মাত্র ৬ রান। অথচ দ্রাবিড় ভারতের ইনিংস ডিক্লেয়ার করে দেয়ায় সেই ম্যাচে ডাবল সেঞ্চুরি করা হয়নি শচিনের।
কম আলোর মধ্যেও খেলার মতো ক্রিকেট বল তৈরি করতে চায় অস্ট্রেলিয়া। সিডনি টেস্টে আলোর স্বল্পতার কারণে ওভার কাটা যাওয়া আর দিনের খেলা নষ্ট হওয়ার পর অস্ট্রেলিয়ার ক্রিকেটে অন্যরকম ভাবনা তৈরি হচ্ছে। ক্রিকেট প্রযুক্তি আরো এক ধাপ এগিয়ে নেয়ার কথা ভাবছে তারা। মাঠে আলোর স্বল্পতার মধ্যেও খেলা যায়, এমন বল তৈরি করতে চায় অস্ট্রেলিয়ানরা। সিডনি টেস্টে আলোর স্বল্পতা ও বৃষ্টির কারণে প্রথম দুই দিনে ৪৯ ওভারের খেলা হয়নি। তৃতীয় দিন ভেসে গেছে বৃষ্টিতে।
অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম দ্য এজ জানিয়েছে, খেলোয়াড়দের পক্ষ থেকে এমন বল তৈরির প্রতিশ্রæতি দিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স এসোসিয়েশনের (এসিএ) প্রধান নির্বাহী টড গ্রিনবার্গ। টেস্ট ম্যাচে আলোর স্বল্পতার মধ্যে লাল বল দেখতে সমস্যা হয় ব্যাটসম্যান এবং ফিল্ডারদের। বেশি সমস্যা হয় ব্যাটসম্যানদের। তাই আলো কম থাকলেও যেন টেস্টে দিনের খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়, এমন একটা ক্রিকেট বল তৈরির চেষ্টা করার কথা বলেছেন গ্রিনবার্গ।
এ বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সাহায্য নেয়ার কথাও বলেছেন তিনি। তবে সিএ আগ্রহ না দেখালে নিজেদের উদ্যোগে প্রকল্পটি হাতে নিতে চান গ্রিনবার্গ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) হেরাল্ড ও এজকে গ্রিনবার্গ বলেছেন, ‘আমি তাদের (সিএ) সঙ্গে (বল তৈরি নিয়ে) কথা বলতে চাই। কী করা যায়, তা ভাবতে হবে। কাদের সঙ্গে এ নিয়ে কাজ করব, কীভাবে কাজ করব এসব নিয়ে কথা বলতে হবে। কারণ, আইসিসি এসব নিয়ে কিছু করছে না। ক্রিকেটে এসব নিয়ে কেউ কাজ করছে না, তাই জায়গাটায় শূন্যতা বিরাজ করছে। কাউকে না কাউকে তো এটা করতে হবে। তাই আমরা এটা করতে চাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়