৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

হকিতে হংকংকে উড়িয়ে শুভ সূচনা যুবাদের

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এএইচএফ কাপ জুনিয়র টুর্নামেন্টে বাংলাদেশ হকি দল শুভসূচনা করেছে। গতকাল ওমানে টুর্নামেন্টের প্রথম ম্যাচে বাংলাদেশ ৪-০ গোলে হারিয়েছে হংকংকে । আজ বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দল শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে। গতকাল সুলতান কাবুস কমপ্লেক্সে খেলা শুরুর দ্বিতীয় মিনিটেই গোল পায় বাংলাদেশ অনূর্ধ্ব-২১ হকি দল । ফিল্ড গোল করে দলকে ১-০ গোলে এগিয়ে দেন মোহাম্মদ আলী। ১৪ তম মিনিটে ব্যবধান ২-০ করেন মোহাম্মদ হাসান।
দ্বিতীয় কোয়ার্টারেও দাপুট ধরে রাখে বাংলাদেশ। ২১ তম মিনিটে পেনাল্টি কর্নার থেকে ব্যবধান ৩-০ করেন আমিরুল ইসলাম। ম্যাচের শেষ মুহূর্তে গিয়ে হংকংয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকেন ( ৪-০) মোহাম্মদ আলী। ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন মোহাম্মদ হাসান।
এবার এএইচএফ কাপে বাংলাদেশ খেলছে বি গ্রুপে। এই গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, হংকং ও উজবেকিস্তান। অন্য দিকে ‘এ’ গ্রুপে রয়েছে চীন তাইপে, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও স্বাগতিক ওমান। এএইচএফ কাপের সেরা পাঁচ দল খেলবে জুনিয়র এশিয়া কাপে। আর এশিয়া কাপের সেরা তিনটি দল সুযোগ পাবে জুনিয়র বিশ্বকাপ হকিতে খেলার। বাংলাদেশ গ্রুপ পর্বে ৯ জানুয়ারি উজবেকিস্তানের বিপক্ষে খেলবে।
বাংলাদেশের জাতীয় যুব হকি দলের আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলার কথা ছিল ২০২০ সালের জুন মাসে। ঢাকায় হওয়ার কথা ছিল ১০ জাতির জুনিয়র এশিয়া কাপ। কিন্তু করোনার কারণে সেই টুর্নামেন্ট স্থগিত করে দেয় এশিয়ান হকি ফেডারেশন। অবশেষে প্রায় আড়াই বছর পর আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলার সুযোগ পেল বাংলাদেশ জুনিয়র হকি দল। যদিও বয়সের কারণে আগের দলের বেশির ভাগই খেলতে পারছেন না ওমানের জুনিয়র এএইচএফ কাপে। ওই দল থেকে সুযোগ পেয়েছেন মাত্র তিনজন গোলরক্ষক নুরুজ্জামান নয়ন, মিডফিল্ডার প্রিন্স লাল সামন্ত ও আবেদ উদ্দিন।
মাত্র ১৫ দিনের অনুশীলন শেষে ওমানে গিয়েছে বাংলাদেশ যুব দল। দলের কোচ মামুনুর রশীদ ওমান যাবার আগে এত অল্প সময়ের প্রস্তুতির পরও চ্যাম্পিয়ন হওয়ার আশা ব্যক্ত করেছেন। সদ্য শেষ হওয়া জাতীয় যুব হকি থেকে বাছাই করা খেলোয়াড়দের নিয়ে গড়া হয়েছে এবারের দল। এই দলে সুযোগ পেয়েছেন যুব হকির সেরার পুরস্কার পাওয়া রকিবুল হাসান। জাতীয় দলে খেলার অভিজ্ঞতা আছে রকিবুল ও প্রিন্স লালের। এ ছাড়া দলটির সব খেলোয়াড়ই বিকেএসপির। এটাও বড় সুবিধা বলে মনে করছেন কোচ, ‘এই দলের ১২ জন বিকেএসপির বর্তমান খেলোয়াড়। বাকিরা বিকেএসপির সাবেক খেলোয়াড়।
দলের মধ্যে সবার বোঝাপড়াটা এ জন্য ভালো। খুবই প্রতিভাবান খেলোয়াড়।’ ওমানে যাওয়ার আগে জাতীয় দলের সঙ্গেও ৪টি প্রস্তুতি ম্যাচ খেলেছে যুব দল।
নতুন এ দলকে নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করছে ফেডারেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বড় অঙ্কের অনুদান পেতে যাচ্ছে হকি ফেডারেশন। ফেডারেশন সূত্রে জানা গেছে, সেই অঙ্কটা প্রায় ২০ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়