সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের ২১তম ও বছরের প্রথম অধিবেশন শুরু হলো গতকাল বৃহস্পতিবার। গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৪টায় শুরু হয় এ অধিবেশন, চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। অধিবেশনের প্রথমদিনে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ মন্ত্রী, এমপিরা উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আগমন উপলক্ষে সংসদে নিরাপত্তা জোরদার করা হয়। সংসদের প্রবেশদ্বার থেকে সংসদে রাষ্ট্রপতির চেম্বার ও মূল সংসদ কক্ষ পর্যন্ত লাল গালিচা পাতা হয়।
সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। পরে তার এই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনা হবে আগামী রবিবার থেকে। সবশেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হবে। এর আগে বিকাল ৩টায় স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির সভা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতাসহ কমিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।
অধিবেশনের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। তারা হলেন রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), এ কে এম শাজাহান কামাল (ল²ীপুর-৩), ইউসুফ আবদুল্লাহ হারুন (কুমিল্লা-৩), কাজী ফিরোজ রশীদ (ঢাকা-৬) ও সালমা চৌধুরী (মহিলা আসন-৩৪)। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।
গতকাল রাষ্ট্রপতির ভাষণের আগে আইনমন্ত্রী আনিসুল হক ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২ (অধ্যাদেশ নং-১, ২০২২) উত্থাপন করেন। এরপর শোক প্রস্তাব আনা হয়।
সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় রাষ্ট্রপতির: সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে সাংবাদিক লাউঞ্জে আসেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গতকাল বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের ২১তম ও বছরের প্রথম অধিবেশনে প্রথাগত ভাষণ দেয়ার পরে তিনি সাংবাদিক লাউঞ্জে আসেন। গতকাল বিকাল ৫টা নাগাদ এসে তিনি প্রায় এক ঘণ্টা সাংবাদিকদের সঙ্গে নববর্ষের শুভেচ্ছা ও মতবিনিময় করেন। জমিয়ে আড্ডাও দেন রাষ্ট্রপতি। এর পরে তার পক্ষ থেকে সাংবাদিকদের মিষ্টি মুখ করান হয়। উল্লেখ্য, আগামী ২৩ এপ্রিল তিনি রাষ্ট্রপতির পদ থেকে অবসর নেবেন।
 এদিকে রাষ্ট্রপতি আসবেন বলে তার নিরাপত্তা বাহিনী এসএসএফের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়।
এ সময় এমপি এ বি এম ফজলে করিম চৌধুরী ও আতিউর রহমান আতিক, সংসদের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়