৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

রাশেদা কে চৌধূরী, প্রধান নির্বাহী, গণস্বাক্ষরতা অভিযান : নতুন অধিদপ্তরের বিষয়টি আমার বোধগম্য হচ্ছে না

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও শিক্ষা নিয়ে কাজ করা এনজিওদের মোর্চা গণস্বাক্ষরতা অভিযানের প্রধান নির্বাহী রাশেদা কে চৌধূরী বলেছেন, প্রাথমিকে নতুন শিক্ষাক্রম শুরু হচ্ছে। এজন্য প্রশিক্ষণের প্রয়োজন। কিন্তু এর জন্য নতুন অধিদপ্তর হলেই যে ভালো হবে তা বোঝা যাচ্ছে না। বিষয়টি আমার বোধগম্য হচ্ছে না। গতকাল শুক্রবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
রাশেদা কে চৌধূরী বলেন, বিনিয়োগ না করে শুধু অধিদপ্তর গঠন করলেই প্রশিক্ষণ ভালো হবে- এটা ঠিক না। প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বর্তমানে যেসব প্রতিষ্ঠান আছে সেগুলোতে আরো বিনিয়োগ করে কার্যকর করা যেতে পারে। নতুন কাঠামোতে বিনিয়োগ করলেই সুফল পাওয়া যাবে না। এজন্য যা চলছে ওগুলোর ওপর আরো বিনিয়োগ করা দরকার। এরপর যথাযথ তত্ত্বাবধান করলে অবশ্যই সুফল আসবে। তিনি বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরও ইচ্ছে করলে তত্ত্বাবধান করে প্রশিক্ষণের জন্য বর্তমানে থাকা প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোকে আরো কার্যকর করতে পারে। তা না করে প্রশিক্ষণের জন্য নতুন অধিদপ্তরের গঠন আমার বোধগম্য হচ্ছে না। আর প্রশিক্ষণের জন্য নতুন অধিদপ্তর করলেই যে সেটি উন্নত হবে তার নিশ্চয়তা কে দেবে?

প্রসঙ্গত, উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি), প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (পিটিআই) এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) একত্রিত করে প্রাথমিক শিক্ষা প্রশিক্ষণ নামে একটি অধিদপ্তর স্থাপন করতে যাচ্ছে সরকার। এর ফলে দেশের প্রাথমিক শিক্ষার ঐতিহ্যবাহী এই তিন শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের বিলুপ্তি ঘটবে। গত বছরের ২৯ ডিসেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়। এরপর গত ৪ জানুয়ারি জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালকের কাছে চিঠি পাঠিয়ে অধিদপ্তর সৃষ্টির জন্য মতামতও চেয়েছে মন্ত্রণালয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়