৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

ম্যানসিটির কষ্টার্জিত জয়

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির বিপক্ষে নতুন ফরমেশন নিয়ে মাঠে নামে ম্যানচেস্টার সিটি। চেলসির আক্রমণ ঠেকিয়ে পেপ গার্দিওলার শিষ্যদের যুদ্ধ করতে হয়েছে নতুন ফরমেশনের সঙ্গেও। প্রথমার্ধে কোনো দলই গোছানো খেলা দেখাতে না পারলেও দ্বিতীয়ার্ধে দুদলই আক্রমণ-পাল্টাআক্রমণে ব্যস্ত ছিল। ৬৩ মিনিটে জ্যাক গ্রিলিশের দুর্দান্ত ক্রসে পা লাগিয়ে রিয়াদ মাহরেজের পা থেকে আসে ম্যাচটির একমাত্র গোল এবং ম্যানসিটি ১-০ গোলে জয়ী হয়।
বল দখলে ৫৪ শতাংশে এগিয়ে ছিল ম্যানসিটি। পাঁচটি শট নিয়ে এ সংখ্যায়ও পিছিয়ে ছিল চেলসি। অনেকগুলো সুযোগ পাওয়ার পরেও কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। শুরু থেকেই দুর্ভাগ্য পিছু নিয়েছিল তাদের। মাত্র পাঁচ মিনিটেই চোট পেয়ে মাঠ ছাড়তে হয় রাহিম স্টার্লিংকে। তারপর মাঠে আসেন পিয়েরে-এমরিক অবামেয়াং।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলে সিটি। দ্বিতীয়ার্ধে খেলা শুরু হওয়ার মাত্র তিন মিনিটেই গোলের সুযোগ তৈরি করেন হলান্ড। ডি বক্সের বাইরে থেকে শট করে লক্ষ্য ঠিক রাখতে পারেননি তিনি। এর দুই মিনিট পর পোস্টে লেগে আকের হেড ব্যর্থ হয়। এভাবে দারুণ দুটি সুযোগ হাতছাড়া করেন সফরকারীরা। পরের মিনিটে কেভিন ডে ব্রুইনের শটেও গোলের সুযোগ তৈরি হলে ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন চেলসি গোলরক্ষক কেপা আরিসাবালাগা। ৫৯তম মিনিটেও ডে ব্রুইনের এক বুলেট গতির শট পোস্টের পাশ দিয়ে যায়।
ম্যাচের ৫৬তম মিনিটে এসে মৌসুমের প্রথম গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন চিয়াগো সিলভা। তবে পেনাল্টি স্পটের কাছে বল পেয়ে অতিরিক্ত গতির কারণে লক্ষ্যে রাখতে পারেননি চেলসির অভিজ্ঞ এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার। আক্রমণ-পাল্টাআক্রমণে জমে ওঠে ম্যাচটি।
প্রবল চাপে থাকে দুই দল। তবে এরপর বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি সফরকারীদের। ৬৩তম মিনিটে জ্যাক গ্রিলিশের দারুণ এক ক্রসে আলতো টোকায় দূরের পোস্টে লক্ষ্যভেদ করতে সক্ষম হন রিয়াদ মাহরেজ। এই দুজনই গোলটির তিন মিনিট আগে একসঙ্গে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন। দশ মিনিট পর আবারো আসে ব্যবধান বাড়ানোর সুযোগ। তবে তা কাজে লাগাতে ব্যর্থ হয় সিটি। ডে ব্রুইনের দারুণ ক্রসে ঠিকভাবে পা লাগাতে পারেননি হলান্ড।
ম্যাচের প্রথম থেকেই ভালো সুযোগ তৈরি করছিল চেলসি। ষোড়শ মিনিটে মার্ক কুকুরেইয়ার কাছ থেকে বল পান কাই হার্ভাটজ। তার পাসে বল যায় ক্রিস্টিয়ান পুলাসিকির পায়ে। ডি বক্সে ঢুকে শট নেয়ার সময় সিটি ডিফেন্ডার জন স্টোনসের ট্যাকলে পড়লে সুযোগ হাতছাড়া হয় স্বাগতিকদের। সাথে ট্যাকলের ধাক্কা সামাল দিতে না পেরে মাঠও ছাড়তে হয় তাকে। ১১ মিনিটের ব্যবধানে দুজন খেলোয়াড় হারায় চেলসি। ২২তম মিনিটে বদলি নামার একটু পরেই জালের দেখা প্রায় পেয়েই যাচ্ছিলেন কার্নি চুকওয়েমেকা। ২৪তম মিনিটে ইংলিশ এই মিডফিল্ডারের শট ব্লক করেন বের্নার্দো সিলভা। আলগা বলে হাকিশ জিয়াশের চেষ্টা ব্যর্থ করে দেন সিটি গোলরক্ষক এদেরসন। ৪৪তম মিনিটে প্রায় এগিয়েই যাচ্ছিল চেলসি। চুকওয়েমেকার শট পোস্টে লেগে ফিরে এলে সে সুযোগও হাতছাড়া হয়। চোটের কারণে দুজন খেলোয়াড় হারালেও গোলের সবচেয়ে ভালো সুযোগগুলো তৈরি করেছিল চেলসিই। যোগ করা সময়ের প্রথম মিনিটে প্রতি আক্রমণ থেকে গোল সমান করার সুযোগ এসেছিল চেলসির সামনে। কিন্তু লুইস হল অনেক উপর দিয়ে মেরে দলকে হতাশ করেন।
স্বাগতিকদের বিপক্ষে এ জয়ে অবদান রাখা জ্যাক গ্রিলিশ অ্যাস্টন ভিলা থেকে দেড় বছর আগে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছেন। তবে পেপ গার্দিওলার দলের খেলার ধরনের সঙ্গে মানিয়ে নিতে পারছেন না এই ইংলিশ মিডফিল্ডার। এ মৌসুমে প্রিমিয়ার লিগে তার তৃতীয় অ্যাসিস্ট এটি, যা গত মৌসুমের সমান। ২০২১ সালের আগস্টে ১০ কোটি পাউন্ডে সিটিতে যোগ দেয়ার আগে ভিলায় শেষ মৌসুমেও তার গোল ও অ্যাসিস্ট ছিল বেশি। ২০২০-২১ মৌসুমে দলটির হয়ে লিগে তিনি গোল করেন ৬টি, অ্যাসিস্ট ১০টি। আর সিটিতে আসার পর লিগে তার গোল ৪টি, অ্যাসিস্ট ৬টি। ম্যানচেস্টার সিটির জীবনের জটিলতা বোঝাতে তিনি বলেন, ‘যখন আমি সিটিতে আসি, সত্যি বলতে যতটা ভেবেছিলাম তার চেয়েও কঠিন (মানিয়ে নেয়া)। ভেবেছিলাম লিগের শীর্ষে থাকা দলে যাচ্ছি এবং অনেক গোল ও অ্যাসিস্ট করব, কিন্তু তা হয়নি।’ এ জয়ের মধ্য দিয়ে ১৭ ম্যাচে সিটির পয়েন্ট হয়েছে ৩৯। নিউক্যাসেল ইউনাইটেডের সঙ্গে ড্র করায় সমান ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেনাল। ১৮ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নিউক্যাসেল ইউনাইটেড।
এক ম্যাচ কম খেলা ম্যানচেস্টার ইউনাইটেড গোল পার্থক্যে পিছিয়ে থেকে আছে চতুর্থ স্থানে। ১৭ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আছে চেলসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়