৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

অঘোষিত ফাইনাল : ভারত-শ্রীলঙ্কার দ্বৈরথ আজ

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে দুর্দান্ত লড়াই করে জয় তুলে সমতায় ফিরেছে সফরকারী শ্রীলঙ্কা। আজ সিরিজের তৃতীয় ও শেষে ম্যাচে মুখোমুখি হবে দুদল। এদিন বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হবে। এর আগে হার্দিক পান্ডিয়ারা প্রথম ম্যাচে ২ রানে জিতেছে। দ্বিতীয় ম্যাচে ২০৬ রানের বিশাল স্কোর গড়ে ভারতকে ১৬ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। যাইহোক আজ ফাইনাল ম্যাচটি জিততে মরিয়া হয়ে আছে দুদল। ঘরের মাঠে নিজেদের সেরা ব্যাটিং ও বোলিং নৈপুণ্য দেখিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিততে মুখিয়ে আছেন হার্দিক পান্ডিয়া-ইশান কিষানরা। অন্যদিকে তাদের ছাড় দিতে নারাজ দাসুন শানাকা বাহিনী। তারা টি-টোয়েন্টি সিরিজ জিতে দেশে ফিরতে চায়। জয়ের জন্য দুদলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা আর নতুন করে কিছু বলার নেই।
এদিকে এর আগে দুদলের প্রথম ম্যাচটি ছিল টান টান উত্তেজনায় ঠাসা। টস হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৬২ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় ভারত। ইশান কিশান ৩৭, হার্দিক পান্ডিয়া ২৯, অক্ষর প্যাটেল ৬৮ রান করেন। বাকিরা সুবিধা না করতে পারলেও লড়াই করার মতো ১৬২ রান তোলে ভারত। জবাবে ৬৮ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে পড়ে শ্রীলঙ্কা। তবে অধিনায়ক দাসুন শানাকা হাল ধরেন দলের।
১০ বলে ২১ রানের ছোটখাটো ঝড় তুলে ওয়ানিন্দু হাসারাঙ্গা ফেরেন। এর এক ওভার পর শানাকাও আউট হয়ে যান। তবে শেষ ওভার পর্যন্ত লড়াই জমিয়ে রাখেন চামিকা করুনারতেœ। অক্ষর প্যাটেলের করা ইনিংসের শেষ ওভারে ১০ রান দরকার ছিল শ্রীলঙ্কার। হাতে ছিল ৩ উইকেট। ওয়াইড দিয়ে ওভার শুরু করেন অক্ষর। পরের বলে এক নেন রাজিথা। দ্বিতীয় বলটিতে রান নিতে পারেননি চামিকা। তবে তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচ জমিয়ে দেন তিনি। তবে শেষ হাসি হেসেছে ভারত।
এদিকে প্রথম ম্যাচ পরাজয়ের পর লঙ্কানরা শপথ নিয়েছিল, পরের ম্যাচে আরো কঠিন লড়াই করতে হবে। ফলে দ্বিতীয় ম্যাচে আর কোনো ভুল করেনি তারা। টস হেরে ইনিংসের শুরু থেকেই আগ্রাসী ব্যাটিংয়ের রাস্তায় হাঁটেন লঙ্কান ব্যাটাররা। ৮০ রানের ওপেনিং জুটি গড়েন পাথুম নিশঙ্ক ও কুশল মেন্ডিস। এ সময় ভারতকে ম্যাচে ফেরান চাহাল। তার ডেলিভারিতেই ৫২ রান করে প্যাভিলিয়নে ফেরেন কুশল। মাঝের ওভারগুলোতে প্রতিপক্ষ ব্যাটারদের ওপর চাপ তৈরি করেন উমরান মালিক। পরপর দুই বলে উইকেট তুলে নিয়ে ভারতকে ম্যাচে ফেরান জম্মু-কাশ্মীরের এই বোলার। ভারতীয়দের মধ্যে তিনিই সর্বোচ্চ ৩ উইকেট তুলে নেন। তবে শেষের দিকে ঝোড়ো ব্যাটিং করেন অধিনায়ক দাসুন শানাকা। মাত্র ২২ বলে ৫৬ রান করেন তিনি। অধিনায়কের ইনিংসে ভর করেই দুইশ পার করে শ্রীলঙ্কা বাহিনী।
বড় টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই চাপে পড়ে যায় ভারত। দ্বিতীয় ওভারেই আউট হন ইশান কিশান। একই ওভারের শেষ বলে ফিরতে হয় শুভমান গিলকেও। এই ম্যাচে অভিষেক হওয়া রাহুল ত্রিপাঠিও নজর কাড়তে পারেননি। ৫ রান করেন তিনি।
পাওয়ার-প্লের মধ্যে চার উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইনিংসের হাল ধরেন সূর্যকুমার যাদব ও অক্ষর প্যাটেল। ২০ বলে হাফসেঞ্চুরি হাঁকান ভারতীয় অলরাউন্ডার। কিন্তু জয় তুলে নিতে পারেনি ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়