সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

হাইকোর্টের রায় : মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করতে পারে না জামুকা

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের গেজেট বাতিলের সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) নেই বলে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন- ২০০২ এর ৭ ধারায় অর্পিত ক্ষমতা বলে গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের সাব- কমিটির মাধ্যমে যাচাই-বাছাই করে গেজেট বাতিলের সিদ্ধান্ত নেয়ার কোনো এখতিয়ার জামুকার নেই। গাইবান্ধার গোবিন্দগঞ্জের গেজেটভুক্ত ২২ জন নৌ কমান্ডোকে বীর মুক্তিযোদ্ধার গেজেট থেকে বাদ দেয়ার সিদ্ধান্তকেও অবৈধ ঘোষণা করা হয় রায়ে।
২২ মুক্তিযোদ্ধার গেজেট বাতিল নিয়ে জামুকার সিদ্ধান্ত স্থগিত করে ২০১৬ সালের ৯ মে জারি করা রুলের চূড়ান্ত নিষ্পত্তি শেষে গতকাল বৃহস্পতিবার এ রায় দেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী এবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু।
২০০৩ সালে সরকার গঠিত ৭ সদস্যের একটি যাচাই-বাছাই কমিটি ৪৭২ জন মুক্তিযোদ্ধার তালিকা প্রণয়ন করে। ওই কমিটির সুপারিশের আলোকে পরে ২০০৫ সালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় রিট আবেদনকারী ২২ জন নৌ কমান্ডোকে বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত করে। এরপর থেকে তারা রাষ্ট্রীয় ভাতা পেয়ে আসছিলেন। কিন্তু ওই মুক্তিযোদ্ধাদের আবারো যাচাই-বাছাইয়ের আওতায় আনা হয়। পরে জামুকা ২৪ জন নৌ কমান্ডো বীর মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে ২২ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। রুলে ২০১৬ সালের ৭ এপ্রিল জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের আবেদনকারীসহ ২৪ নৌ কমান্ডোকে বীর মুক্তিযোদ্ধা গেজেট থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, তা জানতে চাওয়া হয়।
ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু বলেন, ২২ জন নৌ কমান্ডো বীর মুক্তিযোদ্ধার দায়ের করা রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৩৫তম সভার ওই সংশ্লিষ্ট সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়