সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

পাকিস্তানি রাজনীতিতে আবারো উত্তেজনা : ইমরান-বাজওয়া বাহাস

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাহাসে আবারো জমে উঠেছে পাকিস্তানের রাজনীতি। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান অভিযোগ করেছেন, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়া তাকে হত্যা করে দেশে জরুরি অবস্থা জারি করতে চেয়েছিলেন। এর আগে বাজওয়া ইমরানকে একজন প্লেবয় বলে মন্তব্য করেন।
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এপ্রিলে অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ক্ষমতা থেকে সরে যাওয়ার পর জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বিবাদে জড়িয়েছেন বিভিন্ন সময়ে, বিভিন্ন ইস্যুতে। ৭০ বছর বয়সি ইমরান খান এপ্রিলে অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই বাজওয়ার সঙ্গে বিবাদে জড়ান। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া গতকাল এক প্রতিবেদনে জানায়, জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়াকে এবার নতুন এই অভিযোগ করেন। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান ইমরান খান লাহোরে বোল নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এই চমক জাগানো অভিযোগ করেন। ইমরান খান তাকে পিটিআই প্রধান পদ থেকে অপসারণের জন্য পাক নির্বাচন সংস্থা কর্তৃক অযোগ্যতার বিরুদ্ধে লাহোর হাইকোর্টে যান। এর পরে লাহোর থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে ওয়াজিরাবাদ এলাকায় একটি কন্টেইনারে দুই বন্দুকধারী তাকে এবং অন্যদের লক্ষ্য করে গুলি চালালে তিনি ডান পায়ে গুলিবিদ্ধ হন। যেখানে তিনি লং মার্চের নেতৃত্ব দিচ্ছিলেন। এর পর থেকেই তিনি বাজওয়ার বিরুদ্ধে অভিযোগ করতে থাকেন। ইমরান বলেছিলেন যে, তাকে অনেকের দ্বারা বুঝানো হচ্ছে যে, তিনি যেন বাজওয়ার বিরুদ্ধে অভিযোগ বন্ধ করেন। কিন্তু তিনি বাজওয়ার অপরাধগুলো ঢাকতে পারছেন না। ডনের আরেক প্রতিবেদনে বলা হয়েছে, খান এখনো অপ্রকাশিত সাক্ষাৎকারে দাবি করেছেন যে, বাজওয়া আমাকে মৃত চেয়েছিলেন। তিনি বলেন, অবসরপ্রাপ্ত জেনারেল মার্কিন ষড়যন্ত্রের অংশ হিসেবে তার সরকারের পতন করেছিলেন।
গত মাসে, খান বাজওয়াকে তার সরকারের বিরুদ্ধে দ্বৈত খেলার জন্য অভিযুক্ত করেছিলেন এবং বলেছিলেন যে, তিনি ২০১৯ সালে তৎকালীন সামরিক প্রধানের মেয়াদ বাড়িয়ে একটি বড় ভুল করেছেন।
৬১ বছর বয়সি জেনারেল বাজওয়া তৎকালীন প্রধানমন্ত্রী খান কর্তৃক বর্ধিত তিন বছর চাকরি শেষে গত ২৯ নভেম্বর অবসর গ্রহণ করেন। পাকিস্তানের সেনাবাহিনী অভ্যুত্থানপ্রবণ দেশটির ৭৫ বছরেরও বেশি সময়ের অর্ধেকেরও বেশি সময় ধরে দেশ শাসন করেছে। এখনো পর্যন্ত নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতির ক্ষেত্রে তাদের যথেষ্ট ক্ষমতা রয়েছে।
ইমরানের ভিডিও ক্লিপ : সম্প্রতি পাকিস্তানে তিনটি আপত্তিকর অডিও ক্লিপ ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে, এগুলো ইমরান খানের। এই অভিযোগের

পরিপ্রেক্ষিতে মুখ খোলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী। এই আপত্তিকর অডিও প্রসঙ্গে বলতে গিয়ে পাকিস্তানের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ দাবি করেন, ভবিষ্যতে এ সংক্রান্ত ভিডিও প্রকাশ্যে আসতে পারে। এর পরিপ্রেক্ষিতে ইমরান খান সাংবাদিকদের বলেন, ‘যুবসমাজকে এই সব অডিও শুনিয়ে এবং ভিডিও দেখিয়ে কী বার্তা পাঠাচ্ছে সরকার?’ গত সোমবার লাহোরে নিজের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় ইমরান খান অভিযোগ করেন, ‘পাকিস্তানি সামরিক বাহিনী পিটিআই-এর সদস্যদের বিভিন্ন আপত্তিকর অডিও এবং ভিডিও রেকর্ড করে রেখেছিল।
আমি প্লেবয় ছিলাম : ইমরান খান এরপর জেনারেল বাজওয়ার সঙ্গে তার সাক্ষাতের ঘটনা তুলে ধরে বলেন, ২০২২ সালের আগস্টে আমার সঙ্গে বৈঠক চলাকালে তিনি আমাকে বলেছিলেন, আমার দলের বেশ কয়েকজনের অডিও এবং ভিডিও তার কাছে রয়েছে। তিনি আমাকে প্লেবয় বলে ডাকেন। আমি তখন তাকে বলেছিলাম, হ্যাঁ আমি অতীতে প্লেবয় ছিলাম। কোনো দিন আমি বলিনি যে, আমি ভালো মানুষ। ইমরান খান আরো দাবি করেন, তার প্রথম থেকেই সন্দেহ হয়েছিল বাজওয়া তাকে ক্ষমতাচ্যুত করতে চান। ইমরান খান বলেন, আমি জানতে পেরেছিলাম, বাজওয়া খুব সন্তর্পণে ‘ডাবল গেম’ খেলে চলেছেন। তিনি শেহবাজ শরিফকে প্রধানমন্ত্রী করতে চাইছিলেন। বাজওয়া আমার পিঠে ছুরিকাঘাত করেছিলেন। পরবর্তী সময়ে বাজওয়া নিজের আসল রং দেখাতে শুরু করেন। শেষ পর্যন্ত তিনি আমার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করেন এবং আমার সরকার ফেলে দেন।
প্রসঙ্গত, কয়েকদিন আগেই এক রাজনৈতিক জনসভায় ইমরান খানের ওপর হামলা হয়েছিল। গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন পাকিস্তানে বিশ্বজয়ী সাবেক ক্রিকেটার। তখন থেকেই তিনি তৎকালীন সেনাপ্রধান বাজওয়ার বিরুদ্ধে আরো কড়া ভাষায় সুর চড়িয়েছেন। তিনি ইঙ্গিত করেন, হয়তো সেনাই তার প্রাণ কেড়ে নেওয়ার চেষ্টা করেছিল। যদিও এই ধরনের কিছুরই এখনো প্রমাণ মেলেনি।
গত এপ্রিলে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে সরে যেতে হয়েছে ইমরান খানকে। এদিকে সম্প্রতি সেনাপ্রধান পদ থেকে অবসর নিয়েছেন জেনারেল কামার বাজওয়া। তবে এখনো বাজওয়ার প্রতি আক্রোশ কমেনি ইমরান খানের। এই আবহে বাজওয়ার সঙ্গে নিজের শেষ সাক্ষাতের কথা সংবাদমাধ্যমের সামনে তুলে ধরলেন ইমরান খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়