উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

২০২২ সাল : সড়ক দুর্ঘটনায় রেকর্ড ৯,৯৫১ প্রাণহানি

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত ৮ বছরের মধ্যে বিদায়ী ২০২২ সালে সারাদেশে সড়ক দুর্ঘটনায় রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। এই সময়ে ৯ হাজার ৯৫১ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন ১২ হাজার ৩৫৬ জন। ৬ হাজার ৭৪৯টি সড়ক দুর্ঘটনায় এসব হতাহতের ঘটনা ঘটে। এছাড়া রেলপথে ৬০৬টি দুর্ঘটনায় ৫৫০ জন নিহত ও ২০১ জন আহত, নৌপথে ২৬২টি দুর্ঘটনায় ৩৫৭ জন নিহত ও ৩১৮ জন আহত এবং ৭৪৩ জন নিখোঁজ রয়েছেন।
গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বেসরকারি সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে হতাহতের এই পরিসংখ্যান তুলে ধরেন সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।
প্রতিবেদন বিশ্লেষণে দেখা গেছে, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে সারাদেশে সড়কে দুর্ঘটনা ১৯ দশমিক ৮৯ শতাংশ ও প্রাণহানি ২৭ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, বিগত ৮ বছরে নিবন্ধিত যানবাহনের পাশাপাশি মোটরসাইকেল ও ইজিবাইকের সংখ্যা ৪ গুণ বেড়েছে। এছাড়া ইজিবাইক, মোটরসাইকেল ও থি-হুইলার সরকারি আদেশ অমান্য করে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে অবাধে চলাচল করছে। এ কারণে গত ৮ বছরের মধ্যে ২০২২ সালে সড়কে সর্বোচ্চ দুর্ঘটনা ও প্রাণহানি হয়েছে।
দুর্ঘটনার ধরণ বিশ্লেষণে দেখা গেছে, এই বছর মোট সংঘটিত দুর্ঘটনার ২৭ দশমিক ৭০ শতাংশ জাতীয় মহাসড়কে, ৫২ দশমিক ০২ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ১১ দশমিক ৮৮ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এ ছাড়াও সারাদেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৫ দশমিক ৬৭ শতাংশ ঢাকা মহানগরীতে, ১ দশমিক ৭১ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে, ০ দশমিক ৯৯ শতাংশ লেভেল ক্রসিংয়ে সংঘটিত হয়েছে।
বেশিরভাগ সড়ক দুর্ঘটনা ঘটেছে বেপরোয়া গতি, বিপজ্জনক ওভারটেকিং, রাস্তাঘাটের নির্মাণ ত্রæটি, ফিটনেসবিহীন যানবাহনের অবাধে চলাচল, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা ও চালকের বেপরোয়া মনোভাবসহ বিভিন্ন কারণে।
সড়কে দুর্ঘটনায় আক্রান্তের মধ্যে চালক ৩ হাজার ৯০, পথচারী ১ হাজার ৫০৩, পরিবহন শ্রমিক ৭৪২, শিক্ষার্থী ৮৮৫, শিক্ষক ১৩২, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ২৮৩, নারী ১ হাজার ১৫০, শিশু ৭৯৪, সাংবাদিক ৪৪, চিকিৎসক ৩১, মুক্তিযোদ্ধা ১৮, শিল্পী ৫, আইনজীবী ৯, প্রকৌশলী ২৯ এবং বিভিন্ন রাজনৈতিক দলের ১৬৮ জন নেতাকর্মীর পরিচয় মিলেছে। ২০২২ সালে ১৫ জুলাই সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটে। এদিনে ৩৭টি সড়ক দুর্ঘটনায় ৪৩ জন নিহত ও ৯৭ জন আহত হয়েছেন। আর সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে ৬ সেপ্টেম্বর। এদিন ৯টি সড়ক দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ১৩ জন আহত হন।
সড়ক দুর্ঘটনায় একদিনে সবচেয়ে বেশি নিহত হয়েছেন ২৯ জুলাই। এদিন ২৭টি সড়ক দুর্ঘটনায় ৪৪ জন নিহত এবং ৮৩ জন আহত হয়েছেন। আর সবচেয়ে বেশি আহত হন ১১ জুলাই। এদিন ২৩টি সড়ক দুর্ঘটনায় ২৭ জন নিহত ও ১২৪ জন আহত হন।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সেইফ রোড অ্যান্ড ট্রান্সপোর্ট এলায়েন্সের চেয়্যারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ আবদুল হক, সংগঠনের সহসভাপতি তাওহিদুল হক লিটন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়