উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

যেখানে মেসির চেয়ে এগিয়ে নেইমার

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের পর এখনো ছুটি কাটাচ্ছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেস। অন্যদিকে বিশ্বকাপের পরপরই ক্লাবে ফিরেছেন নেইমার। শিরোপা জয় করতে না পারলেও গত বছরের গোলের দিক থেকে মেসির চেয়ে এগিয়ে আছেন নেইমার।
২০২১ সালে পিএসজিতে যোগ দেয়ার পর সময়টা ভালো না কাটলেও ২০২২ সালের শুরু থেকেই নিজের ছন্দে ফেরেন মেসি। লিগ শিরোপাসহ বছর শেষের আগে জিতেছেন বিশ্বকাপও। অন্যদিকে মেসির মতো নেইমারও বিশ্বকাপের আগের সময়টুকু দারুণ খেলেছেন। ব্রাজিলের হয়ে যদিও তার বিশ্বকাপটা ভালো যায়নি। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে দারুণ এক গোল করেও দেশকে সেমিফাইনালে তুলতে পারেননি ‘নাম্বার টেন’। বিশ্বকাপের পর পিএসজির জার্সিতে খেলতে নেমে অবশ্য শুরুটা ভালো হয়নি নেইমারের। ২০২২ সালে গোল করা এবং গোল করাতে যারা এগিয়ে আছে তাদের একটি তালিকা তৈরি করেছে ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা অপটাজাভিয়ার।
তারা তাদের এক পরিসংখ্যানে জানিয়েছে, ২০২২ সালে লাতিনদের মধ্যে সেরা ছিলেন নেইমার তারপরই মেসি। অপটাজাভিয়ার তাদের এক পরিসংখ্যান করেছে ইউরোপে খেলা লাতিন সব খেলোয়াড়দের নিয়ে। সেই তালিকায় প্রথম দুই স্থানে আছেন পিএসজির দুই মহাতারকা নেইমার ও মেসি।
গত বছরটা স্বপ্নের মতো কেটেছে মেসির। ক্যারিয়ারের পড়ন্ত বিকেলে এসে মেসির স্বপ্নের ট্রফি বিশ্বকাপও জিতেছেন। শুধু তাই নয়, ক্লাব কিংবা জাতীয় দলের হয়েও দারুণ সময় পার করেছেন মেসি। এ সময়টা দারুণ উপভোগ করেছেন ৭ বারের ব্যালন ডি’অর জয়ী তারকা। আর্জেন্টাইন অধিনায়ক বড়দিন কাটান পরিবার এবং তিন সন্তানের সঙ্গেই। ছিলেন বিশেষ বন্ধুরাও। তবে তার চেয়ে এগিয়ে নেইমার। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিল বিদায় নিলেও নেইমারের পারফর্মেন্স ছিল দুর্দান্ত। ক্লাবের হয়ে লাতিন আমেরিকানদের মধ্যে ইউরোপে নেইমারই সেরা। গত বছর পিএসজির হয়ে মোট ৩৪টি গোলে নেইমারের অবদান আছে। মেসির অবদান ৩২ গোলে। নেইমার গোল করেছেন ২১টি, গোলে সহায়তা দিয়েছেন ১৩টিতে। গোলে সহায়তায় অবশ্য মেসি অনেক এগিয়ে।
তিনি ১২ গোলের বিপরীতে গোলে সহায়তা দিয়েছেন ২০টিতে। বিশ্বকাপের পর গত বুধবার রাতে প্রথম মাঠে নেমেছিলেন এমবাপ্পেরা। স্ট্রাসবার্গের বিপক্ষে ২-১ গোলে জয় পায় পিএসজি। এরপর ফের মাঠে নেমে লাঁসের কছে ৩-১ গোলে হেরেছে তারা। আজ পিএসজিতে ফেরার কথা রয়েছে মেসির। ক্লাবের জার্সি গয়ে ১১ জানুয়ারির আগে মাঠে নামতে পারবেন না আর্জেন্টিনার অধিনায়ক। সবকিছু ঠিক থাকলে ওই দিন রাতে অ্যাঞ্জার্সের বিপক্ষে খেলবেন মেসি-এমবাপ্পেরা।
নেইমার আর মেসির পরের অবস্থানে আছেন রিয়াল মাদ্রিদ ও ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়র। তিনি রিয়াল মাদ্রিদের মোট ২২ গোলের অংশ। ভিনি নিজে গোল করেছেন ১৩টি, গোলে সহায়তা ৯টিতে।
তারপরের দুটি নাম ইন্টার মিলানের আর্জেন্টাইন ফরোয়ার্ড লাওতারো মার্তিনেজ ও আর্সেনালের ব্রাজিলিয়ান তারকা গ্যাব্রিয়েল জেসুস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়