উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

মেসি-নেইমারের অভাব টের পেল পিএসজি

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন বছরের শুরুতেই হোঁচট খেলো পিএসজি। মেসি, নেইমারকে ছাড়াই খেলতে নেমে লিগ ওয়ানে লাঁসের কাছে ৩-১ গোলে হেরেছে তারা। এমবাপ্পে মাঠে থাকলেও ত্রিরতেœর অভাব টের পেল বর্তমান চ্যাম্পিয়নরা। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার কাছে ২-০ গোলে হেরে গেছে টটেনহ্যাম এবং নটিংহ্যাম ফরেস্টের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে চেলসি।
কাতার বিশ্বকাপ শেষে নেইমার, এমবাপ্পে ক্লাবে ফিরলেও দলের সঙ্গে যোগ দেননি লিওনেল মেসি। বিশ্বজয়ের পর ছুটি কাটিয়ে আজ ক্লাবে যোগ দেয়ার কথা রয়েছে তার। বিশ্বকাপ বিরতির পর প্রথম ম্যাচেই জয়ের দেখা পেয়েছিল পিএসজি। সেই ম্যাচে লাল কার্ড দেখায় লাঁসের বিপক্ষে মাঠে নামতে পারেনি নেইমার। আর মেসি ছুটিতে থাকায় এই দুই তারকাকে ছাড়াই মাঠে নামতে হয় বর্তমান চ্যাম্পিয়নদের। দুই তারকার অনুপস্থিতিতে বছরের প্রথম ম্যাচেই পয়েন্ট হারালো তার। এই জয়ে বর্তমান চ্যাম্পিয়নদের সঙ্গে পয়েন্ট তালিকায় ব্যবধানও কমিয়ে এনেছে লাঁস। ১৭ ম্যাচ শেষে পিএসজির পয়েন্ট ৪৪, লাঁসের ৪০।
টানা ২৫ ম্যাচ অপরাজিত থেকে বোলায়ের্ট ডেলিলিস স্টেডিয়ামে মাঠে নেমেছিল পিএসজি। প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধের শুরুতেই গোল হজম করে সফরকারীরা। ম্যাচের ৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন মিসলাভ ফ্রাঙ্কোভস্কি। এরপর গোল শোধ করতে মরিয়া হয় পিএসজি। তারা ম্যাচের ৮ মিনিটে গোল করে সমতায় ফেরে। একিতেকে গোল করে সফরকারীদের সমতায় ফেরান। তবে তারা আবারো গোল হজম করে ম্যাচের ২৮ মিনিটে। প্রথমার্ধে ২-১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় ক্রিস্টফ গালতেয়ার শিষ্যরা।
বিরতি থেকে ফিরে আক্রমণের গতি বাড়িয়ে দেয় পিএসজি। তবে ম্যাচের ৪৭ মিনিটে তৃতীয় গোলটি হজম করে তারা। ফলে ম্যাচ থেকে ছিটকে যায় এমবাপ্পেরা। আগের ম্যাচে শেষ মুহূর্তে গোল করে দলকে জিতিয়েছিলেন এমবাপ্পে। তবে এই ম্যাচে মাঝ মাঠ থেকে তেমন সুবিধা না পাওয়ায় গোল করতে পারেননি এই স্ট্রাইকার। ফলে ত্রিরতেœর অভাব টের পায় তারা। মাঠ ছাড়তে হয় ৩-১ ব্যবধানে হার দিয়ে। হারের পর পিএসজি কোচ বলেন, ‘লাঁসের জয় প্রাপ্য ছিল। খেলা দেখে আমি পিএসজিতে চিনতে পারিনি। এমবাপ্পে কঠোর পরিশ্রম করেছে। সে খুব ভালো মানসিকতা দেখিয়েছে। মেসি ও নেইমার ছিল না, তবে এটি কোনো অজুহাত নয়। চার পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থাকতে পারে আমরা খুশি। এই জয় প্রমাণ করে যে আমরা এই চ্যাম্পিয়নশিপে যে কাউকেই হারাতে পারি।’
অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে নতুন বছরের প্রথমদিনে ঘরের মাঠে অ্যাস্টন ভিলাকে হারাতে পারলেই পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে ওঠার সুযোগ ছিল টটেনহ্যাম হটস্পারের। কিন্তু তারা হেরে যায় ২-০ গোলে। ম্যাচের শুরু থেকে আক্রমণ করে খেললেও প্রথমার্ধে গোল করতে পারেনি কোনো দল। বিরতির পর দুটি গোল হজম করে স্পার্সরা। ম্যাচের ৫০ মিনিটে মাঝমাঠের কিছুটা সামনে গিয়ে গোলপোস্টের দিকে আচমকা শট নেন অ্যাস্টন ভিলার ডগলাস লুইস। সেটি ঠিকমতো ধরতে পারেননি টটেনহ্যামের গোলরক্ষক হুগো লরিস। তার বুকে লেগে সামনে চলে আসে বল। সেটি তার আগে নিয়ন্ত্রণে নেন অ্যাস্টন ভিলার ওলি ওয়াটকিনস। তিনি পেছনে বাড়িয়ে দেন এমিলিয়ানো বুয়েনদিয়াকে। তিনি কাছের পোস্ট দিয়ে জোরালো শটে বল জালে পাঠান। এরপর ম্যাচের ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে অ্যাস্টন ভিলা। এ সময় বক্সের বাইরে থেকে ক্রসে ভেতরে বল পাঠান জন ম্যাকগিন। এই হারে ১৭ ম্যাচ থেকে ৩০ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে হ্যারি কেন-সনরা। অন্যদিকে ১৭ ম্যাচ থেকে ২১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বাদশ স্থানে আছে অ্যাস্টন ভিলা।
এছাড়া প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে সিটি গ্রাউন্ডে টেবিলের তলানির দিকে থাকা নটিংহ্যামের বিপক্ষে ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছেড়েছে চেলসি। ম্যাচের শুরুতে অবশ্য এগিয়ে ছিল চেলসি। ১৬ মিনিটে ইংলিশ স্ট্রাইকার রাহিম স্টার্লিং দলকে লিড এনে দেন। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা। তবে বিরতির পর গোল শোধ করে নটিংহ্যাম।
ম্যাচের ৬৩ মিনিটে ডি-বক্সের বাঁ প্রান্ত থেকে জোরালো শটে বল জালে জড়ান সার্জ অরিয়ে। ম্যাচের বাকি সময় একাধিক খেলোয়াড় পরিবর্তন করেও আর দলকে লিডে ফেরাতে পারেননি ব্লæজ কোচ গ্রাহ পোটার। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে দুদলকে মাঠ ছাড়তে হয়েছে। লেসির কাছ থেকে এক পয়েন্ট আদায় করে টেবিলে একধাপ এগিয়ে নটিংহ্যাম অবস্থান করছে ১৮তম স্থানে। ১৭ ম্যাচে তাদের পয়েন্ট ১৪। আর চলতি মৌসুমটা মোটেও ভালো যাচ্ছে না চেলসির। কোচ বদলালেও বদলায়নি তাদের ভাগ্য। ১৬ ম্যাচে ৭ জয়ের বিপরীতে তাদের হার ৫। বাকি ৪ ম্যাচ ড্রয়ের খাতায়। ২৫ পয়েন্ট নিয়ে তারা অবস্থান করছে টেবিলের আটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়