উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

প্রতিবাদে মানববন্ধন : সৈয়দ নজরুল ও আশরাফের ম্যুরালে কালো রঙ

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কিশোরগঞ্জ প্রতিনিধি : কিশোরগঞ্জে বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এবং তার ছেলে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরালের মুখমণ্ডলে কে বা কারা কালো রঙ দিয়ে বিকৃত করেছে। গত রবিবার রাতের কোনো একসময় শহরের কালীবাড়ি মোড় এলাকায় শহরের সৈয়দ নজরুল ইসলাম চত্বরে ম্যুরালে কালো রঙ দেয়ার ঘটনা ঘটে। ঘটনার প্রতিবাদে শহরে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালিত হয়েছে। গতকাল সোমবার বিকেলে শহরের সৈয়দ নজরুল ইসলাম চত্বরে সর্বস্তরের নাগরিকবৃন্দের ব্যানারে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা এ সময় বক্তব্য রাখেন।
এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ আফজল, যুগ্ম সাধারণ সম্পাদক আবু সাইদ ইমাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ, সদর উপজেলার সভাপতি আওলাদ হোসেন, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মীর আমিনুল ইসলাম সোহেল, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিস বেগমসহ জেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
‘কিশোরগঞ্জ হেল্প লাইন’ নামে একটি ফেসবুক গ্রুপে গতকাল সকালে ওই ম্যুরালের দুটি ছবি আপলোড করা হলে শুরু হয় আলোচনা। এরপর স্থানীয় প্রশাসনের নজরে আসে বিষয়টি। সৈয়দ নজরুল ও আশরাফের ম্যুরালে কালো রঙ, প্রতিবাদে মানববন্ধনের খবর পেয়ে কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আল-আমিন হোসাইন, মডেল থানার ওসি মোহাম্মদ দাউদ, পৌর মেয়র পারভেজ মিয়া ঘটনাস্থল পরিদর্শন করেন।
প্রতিবাদ সমাবেশে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আশফাকুল ইসলাম টিটু বলেন, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকারের রাষ্ট্রপতি ছিলেন। তিনি আমাদের কিশোরগঞ্জের গর্ব। আর সৈয়দ আশরাফুল ইসলাম ক্লিন ইমেজের নেতা। তাদের দিনের বেলায় মোকাবিলা করার মতো সাহস কারও নেই। তাই রাতের অন্ধকারে তাদের ম্যুরালে রঙ লেপন করেছে দুর্বৃত্তরা। তিনি ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেন। তা না হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন তিনি।
পৌর মেয়র পারভেজ মিয়া বলেন, ‘সৈয়দ নজরুল ইসলাম ও সৈয়দ আশরাফুল ইসলাম কিশোরগঞ্জের প্রাণের স্পন্দন। তাদের ম্যুরালে যারা এমনটি করেছে তাদেরকে অবিলম্বে চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’ মডেল থানার ওসি মোহাম্মদ দাউদ বলেন, ‘রাতে অথবা কুয়াশাচ্ছন্ন ভোরে এ ঘটনাটি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। তবে কে বা কারা এ ঘটনার জড়িত, প্রাথমিকভাবে তা জানা যায়নি। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’ জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, ‘রাতের আঁধারে দুষ্কৃতকারীরা এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে।’ দোষীদের আইনের আওতায় আনতে কাজ চলছে বলে জানান তিনি।
প্রসঙ্গত, শহরের কালীবাড়ি সড়কে নরসুন্দা নদীর তীরে ২০২০ সালের ২৬ আগস্ট সৈয়দ নজরুল ইসলামের ম্যুরালটি উদ্বোধন করেন কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নূর লিপি। একই বছরের নভেম্বর বানানো হয় সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল। ২০২১ সালের ৩০ জুলাই সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরালে ভাঙচুর চালানো হয়। ওই ঘটনায় এক যুবককে গ্রেপ্তার করে কারাগারে পাঠায় পুলিশ। পরে সেখানে সিসিটিভি ক্যামেরা বসানোর উদ্যোগ নেয় পৌর কর্তৃপক্ষ। তবে সিসিটিভি ক্যামেরাটি এখন অকেজো অবস্থায় রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়