উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

গাইবান্ধা উপনির্বাচন : ভোট আগামীকাল ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, ঢাকা এবং শাহ আলম যাদু, ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি : জাতীয় সংসদের গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের ভোটগ্রহন করা হবে আগামীকাল বুধবার। নিরুত্তাপ এ নির্বাচনের প্রচারণা শেষ হয়েছে গতকাল রাত ১২টায়। তবে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা। উপনির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে ইসি। যে কোনো ধরনের অনিয়ম ঠেকাতে মোতায়েন থাকছে ম্যাজিট্রেটসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।
১২ অক্টোবরের একইসঙ্গে পুরো আসনের নির্বাচন বন্ধ, ইভিএম নিয়ে ভোটারদের অনীহা ও নির্বাচন কমিশনের প্রচার-প্রচারণা না থাকাসহ বিভিন্ন কারণে এ নির্বাচনে ভোটার উপস্থিতি কম হবে। ভোট মানেই উৎসব হলেও গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে এটা পরিলক্ষিত হচ্ছে না। বিপুল পরিমান অর্থ খরচ করেও গত ১২ অক্টোবরের নির্বাচনের ফলাফল পাননি প্রার্থীরা। ভোটের সুষ্ঠ পরিবেশ না থাকায় অনেকে ভোট দিতেও পারেনি। আর যারা কাজকর্ম ফেলে কেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন তারাও পছন্দের প্রার্থীকে জয়ী দেখতে পারেননি। ভোটে অনিয়ম দেখে মাঝপথে ভোটগ্রহণ স্থগিত করেন নির্বাচন কমিশন। পরবর্তীতে তদন্ত শেষে ৬ ডিসেম্বর আবারও ভোটের তারিখ ঘোষণা করে ইসি। সে অনুযায়ী আগামী ৪ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনরায় ভোট গ্রহণ করা হবে।
পুনরায় তারিখ নির্ধারণের পর ১৪ ডিসেম্বর থেকে প্রচার-প্রচারণা শুরু হয়। প্রতিদ্ব›িদ্ব ৫ জন প্রার্থীর মধ্যে প্রথম দিন থেকেই আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মাহমুদ হাসান রিপন প্রচারণা শুরু করেন। এরপর ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মাহবুবর রহমান ও বিকল্পধারা বাংলাদেশের কুলা প্রতীকের প্রার্থী এডভোকেট জাহাঙ্গীর আলম প্রচারণায় নামেন। নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতায় থাকবেন কি, থাকবেন না, এমন দ্বিধাদ্বন্দে ছিলেন জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী এডভোকেট গোলাম শহীদ রঞ্জু। শেষ পর্যন্ত দলীয় চেয়ারম্যানের সিদ্ধান্তে এক সপ্তাহ পর প্রচারণায় নামেন তিনি। নির্বাচনে অপর প্রতিদ্ব›দ্বী আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নাহিদ্জ্জুামান নিশাদ গত ২৫ ডিসেম্বর বগুড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে উপনির্বাচন বর্জনের ঘোষণা দেন।
ভোটাররা জানিয়েছেন, পুনরায় তারিখ নির্ধারণের পর প্রতিদ্ব›িদ্ব প্রার্থীরা ফের কোমড় বেঁধে মাঠে নেমেছেন। সরকারি দলের নৌকা প্রতীকের প্রার্থী মাহমুদ হাসান রিপনের তোড়জোড় ছিল বেশি। নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল ও সভা-সমাবেশ করেন। জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী গোলাম শহীদ রঞ্জু শেষ মুহূর্তে প্রচারণায় নিজেকে জোরালো করে কর্মীদের চাঙা করেছেন। অন্য দুজন প্রার্থীও গণসংযোগ করেছেন।
উপনির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মাতামাতি থাকলেও ভোট নিয়ে আগ্রহ নেই ভোটারদের। ফুলছড়ি-সাঘাটায় ভোট নিয়ে এমন অনাগ্রহ আগে কখনো দেখা যায়নি। অথচ ১২ অক্টোবরের নির্বাচনেও ছিল উৎসবের আমেজ, ছিল উত্তাপ উত্তেজনা। এখন চিত্র পাল্টে গেছে। একদিন পরেই ভোট হলেও এ নির্বাচন সাধারণ মানুষকে এখনও নাড়া দিচ্ছে না।
সুশাসনের জন্য নাগরিকের (সুজন) ফুলছড়ি উপজেলা শাখার সদস্য সচিব হাফিজুর রহমান বাবু বলেন, ‘এ অঞ্চলের ভোটাররা অসচেতন। তারা ইভিএম সম্পর্কে অবগত নন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইভিএম ও ৪ জানুয়ারির নির্বাচন নিয়ে প্রচার-প্রচারণা কম হয়েছে। তাই এবারের ভোটে ভোটারদের উপস্থিতি কম হতে পারে।’
রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, ‘ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের সংশয়ের কোনো কারণ নেই। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।
ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ পর্যন্ত কোনো ধরনের প্রচার বা মিছিলও করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে ইসি। গতকাল ইসির উপসচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানিয়েছেন।
ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে কেন্দ্রভেদে ১৬ থেকে ১৮ জনের ফোর্স মোতায়েন করবে ইসি। এক্ষেত্রে সাধারণ কেন্দ্রে ১৬ থেকে ১৭ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে নিয়োজিত থাকবে ১৭ থেকে ১৮ জন ফোর্স।
প্রসঙ্গত, সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার সাতটি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন। সাঘাটা উপজেলায় ২ লাখ ২৫ হাজার ৭০ জন এবং ফুলছড়ি উপজেলায় ১ লাখ ১৪ হাজার ৬৭৩ জনসহ এ আসনটিতে মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ৫৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ১৬০ জন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়