বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

বৈদ্যুতিক লাইনে ফানুস, ২ ঘণ্টা চলেনি মেট্রোরেল

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন বছরকে বরণ করে নেয়ার জন্য ওড়ানো ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনে আটকে থাকায় দুই ঘণ্টার জন্য বন্ধ ছিল মেট্রোরেল চলাচল। অবশ্য ফানুস সরিয়ে গতকাল রবিবার সকাল ১০টার কিছু সময় পর মেট্রোরেলের চলাচল আবার শুরু হয়। দুর্ঘটনা রোধে কর্তৃপক্ষ মেট্রোরেল চলাচল দুই ঘণ্টার জন্য বন্ধ রাখে।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি এম এন সিদ্দিক গতকার রবিবার সকালে জানান, পুলিশের পক্ষ থেকে ফানুস ওড়ানো নিষেধ করা হলেও কেউ তা শোনেনি। হাজার হাজার ফানুস বিভিন্ন বাড়ির ছাদ থেকে ওড়ানো হয়। অনেক ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক তারে এসে আটকে যায়। এই অবস্থায় মেট্রোরেল চালানো হলে দুর্ঘটনার আশঙ্কা ছিল। তাই গতকাল সকাল থেকে মেট্রোরেল চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। আমাদের কর্মীরা ফানুস সরানোর কাজ শুরু করে। এই সময় স্টেশনগুলোতে যাত্রীদের ভিড় লেগে যায়। অবশ্য গতকাল সকাল ১০টার কিছু সময় পর ট্রেন চলাচল আবার শুরু হয়। যথারীতি ১২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করে।
তিনি বলেন, মেট্রোরেলে যাত্রী নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে সব সময় অগ্রাধিকার। বৈদ্যুতিক তারের সঙ্গে যদি ফানুস আটকে থাকে তাহলে মেট্রোরেল চলবে না। এ সময় মেট্রোরেল চলাচল করলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বারবার ফানুস ওড়াতে নিষেধ করা হলেও কেউ তা মানেনি। এজন্য আমাদের ও যাত্রীদের সমস্যায় পড়তে হয়েছে।
বিশ্বের বিভিন্ন দেশের যেসব বড় শহরে মেট্রোরেল চলাচল করে সেসব শহরে ফানুস ওড়ানো নিষেধ। মেট্রোরেল চলাচলের জন্য বৈদ্যুতিক সরঞ্জাম ও তারের ক্ষতির আশঙ্কায় ফানুস ওড়ানো হয় না। বাংলাদেশেও ফানুস ওড়ানোর বিষয়ে কঠোর নিষেধাজ্ঞা দেয়া উচিত বলে অনেকেই মনে করেন। এখনি এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া না হলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। আগারগাঁও মেট্রোরেল স্টেশনের স্টেশন ম্যানেজার ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান বলেন, ফানুস ওড়ালে মেট্রোরেল চলাচলের রুটে এসে পড়তে পারে। তাই আশপাশের সব এলাকায় ফানুস ওড়ানো নিষিদ্ধ করা উচিত। ওড়ানো ফানুস কখন কোথায় আটকে যায় কারো জানা নেই। গত তিন দিন আমরা শিডিউল অনুযায়ী মেট্রোরেল চালাতে সক্ষম হয়েছি। রবিবার ফানুসের কারণে সমস্যায় পড়তে হয়েছে। আমাদের পাশের দেশ ভারতের দিল্লিতে মেট্রোরেলের কারণে ফানুস ওড়ানো নিষিদ্ধ। সবাইকে এই বিষয়ে সচেতন থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়