বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

বিষাদের পৃথিবীতে আলোর ঝলকানি : নতুন প্রত্যাশায় বর্ণিল বর্ষবরণ

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শাহরিয়ার বিপ্লব : বিদায় ২০২২, স্বাগত ২০২৩ খ্রিস্টাব্দ। ফেলে আসা বছরে পাওয়া না পাওয়ার হিসেব। আনন্দ বেদনার মিশেল। প্রত্যাশা ও প্রাপ্তির খাতার পাঠ চুকিয়ে নতুন আশায় বছরটিকে বরণ করল গোটা বিশ্বের ৮০০ কোটি মানুষ। করোনা মহামারির কারণে অনেকের জীবনে নেমে এসেছে অন্ধকার; দীর্ঘশ্বাস ছাড়া যাদের আর কিছুই অবশিষ্ট নেই। তার ওপর এসেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। প্রতিদিনই মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। বিশ্ব রাজনীতির খেলায় এই যুদ্ধ থামছে না। মুখে মুখে আশার বুলি আওড়ানো হলেও বাস্তবে শান্তির দেখা নেই।
করোনা মহামারির কারণে গত কয়েক বছর ¤øান ছিল নববর্ষ উদযাপন। লকডাউন, কোয়ারেন্টাইন, আইসোলেশন, ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল বিশ্বের দেশে দেশে। আবারো করোনার নতুন ধরন ভয় জাগাচ্ছে মানুষের মনে। এরই মধ্যে প্রত্যাশার নতুন বারতা নিয়ে ‘হ্যাপি নিউইয়ার নববর্ষ ২০২৩’ উদযাপন করল বিশ্ব।
আলোর রুশনাই : ঘড়ির কাঁটা ১২টা অতিক্রম করতেই আকাশে আলোর রোশনাই। ২০২৩ কে স্বাগত জানিয়েছে সারাবিশ্ব। ভৌগোলিক অবস্থানের কারণে সময়ের দিক থেকে এগিয়ে থাকায় প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র কিরিবাতি সর্বপ্রথম নতুন বছরকে বরণ করে। এক ঘণ্টা পর ২০২৩ সালকে স্বাগত জানিয়েছে নিউজিল্যান্ড। এরপর অস্ট্রেলিয়ায় সিডনির রাস্তায় জড়ো হয়ে আতশবাজির ঝলকানিতে বর্ষবরণ করেছেন সেখানকার বাসিন্দারা। এরপর ইউরোপ, আফ্রিকা এবং এশিয়ার দেশগুলোতেও খ্রিস্টীয় নববর্ষ উদযাপিত হয়েছে। সময়ের দিক থেকে পিছিয়ে থাকায় আমেরিকার মানুষ এক ঘণ্টা পর বর্ষবরণ করেছে।
উৎসবের প্রথম প্রহর : প্রশান্ত মহাসাগরীয় দেশ কিরিবাতি প্রথম দেশ যারা নতুন বছরকে স্বাগত জানায়। ঘড়ির কাঁটা ২০২৩-এ নিউজিল্যান্ডসহ প্রতিবেশীদের থেকে এক ঘণ্টা এগিয়ে ছিল। অকল্যান্ডে স্কাই টাওয়ারে আতশবাজির আগে মধ্যরাত থেকে ১০ সেকেন্ডের কাউন্টডাউন শুরু হয়েছিল। নববর্ষ উদযাপন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় অকল্যান্ডের স্কাই টাওয়ারের ওপর আতশবাজি বিস্ফোরিত হয়। হারবার ব্রিজকে সাক্ষী রেখে পাঁচ মিনিট ধরে চলে আতশবাজির প্রদর্শনী।
অষ্ট্রেলিয়া : দুই বছরের লকডাউন এবং করোনা ভাইরাসের নিঃশব্দতার পর ‘বিশ্বের নতুন বছরের রাজধানী’ হওয়ার দাবি পুনরুদ্ধার করে সিডনি। এ উপলক্ষে অস্ট্রেলিয়ার সীমানা আবার খুলে দেয়া হয়েছে। সিডনির ঝকঝকে পোতাশ্রয়ে আতশবাজি আর আলোর ঝলকানির মধ্যে এক মিলিয়নেরও বেশি মানুষ থ্রি, টু, ওয়ান বলে আতশবাজিতে নতুন বছরকে স্বাগত জানায়। এতই আতশ ফোটানো হয় যে অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় সিডনি হারবার ব্রিজ পুরো রঙিন আলোয় আলোকিত হয়ে ওঠে। সিডনির মেয়র ক্লোভার মুরে বলেন, এবার

নয়া বছরের আগে সন্ধ্যা থেকে বোঝা গিয়েছে যে সিডনি ফিরে এসেছে। আমরা বিশ্বজুড়ে উৎসবের সূচনা করছি এবং দুর্দান্তভাবে নয়া বছরকে স্বাগত জানাচ্ছি। অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে, মধ্যরাতে দ্বিতীয় অধিবেশনের আগে সন্ধ্যা নেমে আসার সঙ্গে সঙ্গে ইয়ারা নদীর তীরে একটি পরিবারবান্ধব আতশবাজি প্রদর্শন করা হয়।
টোকিও : জাপানের টোকিওতে বেলুন উড়িয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়।
সিউল : দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে নতুন বছরের প্রথম প্রহরে প্রার্থনা করছেন এক নারী। ছিল বর্ণিল আতশবাজি। সিউলে নতুন বছরের প্রথম সূর্যোদয়ের ছবি তুলতে ব্যস্ত দর্শনার্থীরা।
বুর্জ আল খলিফা : সংযুক্ত আরব আমিরাতে বর্ষবরণের কেন্দ্রবিন্দু ছিল বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ আল খলিফা। নববর্ষের প্রাক্কালে দুবাইয়ে উপসাগরীয় ল্যান্ডমার্ক বুর্জ আল খলিফা টাওয়ারকে আলোকিত করে উৎসব পালন করে।
বেইজিং : শনিবার রাতে মধ্য উহানে হাজার হাজার লোক জড়ো হয়েছিল লকডাউনে ভরা একটি ‘ভয়ংকর ২০২২’ এর পর। ডিসেম্বরে করোনার আরো একটি নতুন প্রাদুর্ভাবের পর প্রত্যাশার বারতা নিয়ে নববর্ষ উদযাপন করে হাজার হাজার মানুষ। ২০২৩ সালের আদলে বানানো চশমা পরে উদযাপনে অংশ নেন অনেক নারী।
লন্ডন : লন্ডনে আতশবাজি প্রদর্শনীতে প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানানো হয়। স্কটল্যান্ডের এডিনবরায় বৃষ্টি উপেক্ষা করে নববর্ষ উদযাপনে অংশ নেয় মানুষ। যুক্তরাজ্যজুড়ে ভেজা আবহাওয়া সত্ত্বেও লন্ডনে নববর্ষের প্রাক্কালে আতশবাজিতে ১ লাখেরও বেশি লোক জড়ো হয়েছিল। লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, কোভিড বিধিনিষেধের কারণে গত দুটি নববর্ষের উদযাপন বাতিল হওয়ার পর এই বছরের অনুষ্ঠানটি ছিল ‘সর্বকালের সেরা’।
নিউইয়র্ক : সময়ের কাটায় পেছনে থাকায় এক ঘণ্টা দেরিতে শুরু হয় নিউইয়র্কেও উদযাপন। নিউইয়র্ক টাইমস স্কোয়ারে লাখো মানুষের উপস্থিতিতে শুরু হয় কাউন্ট ডাউন। থ্রি টু ওয়ানের পরই শুরু হয় আতশবাজি আর আলোর ঝলকানি। নিউইয়র্কের টাইমস স্কোয়ারে নানান রঙে সজ্জিত হয় নারী পুরুষ।
ম্যানিলা : ফিলিপাইনের ম্যানিলার কাছে কোয়েজন সিটিতে নববর্ষ উদযাপনে অংশ নেয় মানুষ।
রাশিয়া : মস্কোর রাস্তায় জড়ো হয়ে নববর্ষ উদযাপন করেছে রাশিয়ার মানুষ। তবে করোনাজনিত বিধিনিষেধের কথা বলে রেডস্কয়ার বন্ধ করে দিয়েছিল কর্তৃপক্ষ। ওই এলাকায় বিপুল পুলিশ মোতায়েন ছিল। শ্যাম্পেইনের গøাস হাতে নিয়ে ভাষণে প্রেসিডেন্ট পুতিন পশ্চিমাদের বিরুদ্ধে ইউক্রেনকে দুর্বল করার ও রাশিয়াকে বিভক্ত করার অভিযোগ তুলেছেন।
ইউক্রেন : যুদ্ধকবলিত ইউক্রেনের রাজধানী কিয়েভে একটি ক্রিসমাস ট্রির পাশে দাঁড়িয়ে উদযাপন করছে কিয়েভের অনেক পরিবার।
থাইল্যান্ডের ব্যাংককে নতুন বছরকে বরণ করে নেয়ার জন্য ছিল বর্ণিল আতশবাজি। হংকংয়ের ভিক্টোরিয়া হারবারে ছিল আতশবাজি আর আলোর ঝলকানি। একইভাবে নতুন বছরকে স্বাগত জানিয়েছে সিঙ্গাপুর।
বিষাদের বছর : আবার ২০২২ সাল কারো কাছে আনন্দের হলেও কারো কাছে ছিল বিষাদের। এই বছর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। ব্রাজিলিয়ান ফুটবল আইকন পেলেও চলে গেলেন। একই সঙ্গে বিশ্বনেতাদের একজন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও মারা গেছেন এ বছর। অপরদিকে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে গোটাবিশ্বে ব্যাপক গোলযোগের সৃষ্টি হয়। বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিতে ধস নামে। জ্বালানি তেলের বাজারও বছরজুড়ে ছিল অস্থিতিশীল।
পরিবেশবাদীদের ছিল সতর্কতা : এদিকে রাজধানী জাগরেবসহ ক্রোয়েশিয়ার কয়েক ডজন শহরে নতুন বছরের আতশবাজি বাতিল করেছে পোষ্যপ্রেমীরা। প্রাণী এবং মানুষের ওপর শব্দ এবং গ্যাসের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সতর্ক করে পরিবেশ সচেতনভাবে উদযাপনের আহ্বান জানায় তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়