বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

করোনার নতুন উপধরন দেশেও শনাক্ত

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এবার বাংলাদেশেও শনাক্ত হলো করোনা ভাইরাসের নতুন উপধরন বিএফ.৭। কুনমিং থেকে আসা চার চীনা নাগরিকের মধ্যে একজনের শরীরে মিলেছে করোনা ভাইরাসের ওমিক্রন ধরনের নতুন এই উপধরনটি। গতকাল রবিবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন এই তথ্য নিশ্চিত করেছেন।
প্রসঙ্গত; চীন-ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন উপধরনের মাধ্যমে সংক্রমণ বেড়ে গেছে। এর ফলে বাংলাদেশেও ওমিক্রনের নতুন উপধরন ‘বিএফ.৭’ উদ্বেগের নতুন কারণ হয়ে দাঁড়ায়। নতুন এই উপধরনের সংক্রমণ রোধে গত ২৫ ডিসেম্বর দেশের সব বিমান, স্থল ও সমুদ্রবন্দরে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ দেয়া হয়।
এর পরদিন অর্থাৎ গত ২৬ ডিসেম্বর বিকালে চার চীনা নাগরিক কুনমিং থেকে চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। ফ্লাইটে মোট ১০৫ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে সন্দেহভাজন চার যাত্রীর আরটিপিসিআর পরীক্ষায় ফলাফল কোভিড পজিটিভ আসে। সে সময় তাদের মহাখালীর ডিএনসিসি হাসপাতালে আইসোলেশন সেন্টারে পাঠানো হয়। আর চার চীনা নাগরিকের নমুনার জিনোম সিকোয়েন্স করার জন্য পাঠানো হয় আইইডিসিআরে। পরীক্ষায় একজনের শরীরে বিএফ.৭ শনাক্ত হয়। অন্য তিনজনের মধ্যে দুজনের ওমিক্রন বিএ ৫.২ উপধরন এবং আরেকজনের বিএ ৫.২.১ উপধরন শনাক্ত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়