বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

ইসি আনিছুর রহমান : ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে নির্বাচন

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের ডিসেম্বরের শেষ অথবা পরের বছর জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান। তিনি বলেছেন, আমরা জুন মাসের মধ্যেই নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণের কাজ চূড়ান্ত করে ফেলব। গতকাল রবিবার নির্বাচন ভবনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও সীমানা নির্ধারণের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
ইসি আনিছুর রহমান বলেন, ডিসেম্বরের শেষে বা জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে সংসদ নির্বাচন করব। আমরা আশা করি, আইন সংশোধনের বিষয়টিও আইন মন্ত্রণালয়ের কাছ থেকে কয়েকদিনের মধ্যে চলে আসবে। আইনমন্ত্রী বলেছেন, কাজটা প্রায় শেষের পথে ও কয়েকদিনের মধ্যেই পাঠিয়ে দেব। এক্ষেত্রে আমরা ফেব্রুয়ারির মধ্যেই আইন সংশোধনের কাজ শেষ করতে পারব।
তিনি বলেন, সীমানা নির্ধারণের কাজটা জুন মাসের মধ্যে শেষ করতে পারব। তবে মে মাসের মধ্যেই যাতে করতে পারি সে চেষ্টাও থাকবে। জনশুমারির চূড়ান্ত রিপোর্টের জন্য পরিসংখ্যান ব্যুরোকে চিঠি লিখেছি। তারা যদি ওটা জুনের পরে করে তাহলে তো সেটা আমলে নেয়া যাবে না। এক্ষেত্রে বর্তমানে যে অবস্থা আছে, সেগুলো বিবেচনায় নিয়ে সীমানা পুননির্ধারণ করা হবে। খুব বেশি আসনের প্রস্তাব আমরা পাইনি। সেগুলোর ওপর ইতোমধ্যে কাজ শুরু করেছি।
স¤প্রতি অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ভোটগ্রহণে ধীরগতির কারণবিষয়ক এক প্রশ্নের জবাবে কমিশনার মো. আনিছুর রহমান বলেন, বিষয়টি নির্বাচন কমিশন খতিয়ে দেখবে। গত ২৭ অক্টোবর রসিক নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ভোটগ্রহণে ব্যাপক ধীরগতি দেখা দেয়। ইভিএমে ভোট গড়ায় রাত ৮টা পর্যন্ত। এ প্রসঙ্গে তিনি বলেন, ভোটগ্রহণে বিলম্বের কারণ খুঁজতে আমরা আগামী সপ্তাহে বসব। সাংবাদিক যারা ঢাকা থেকে গিয়েছিলেন তাদের আমন্ত্রণ জানাব। আর যারা অবজারভার ছিলেন তাদের আমন্ত্রণ জানাব। তাদের সঙ্গে ভোটগ্রহণ কর্মকর্তারাও থাকবেন। তিনি বলেন, একটা কেন্দ্রে সন্ধ্যা ৭টার সময়ও ৩০ জন ভোটার লাইনে ছিলেন। শেষ হতে হয়তো রাত ৮টা বেজে গেছে। এটা আমরা অতীতে দেখিনি। কেন হয়েছে এমন আগামী সপ্তাহে খতিয়ে দেখব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়