বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি : সভাপতিমণ্ডলীতে জেবুন্নেছা উপপ্রচার সম্পাদক শামীম

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিলে গঠিত পূর্ণাঙ্গ কমিটির অবশিষ্ট নাম ঘোষণা করেছে দলটি। নতুন করে সভাপতিমণ্ডলীর সদস্য হয়েছেন জেবুন্নেছা হক। একজনকে উপপ্রচার সম্পাদক, ২৭ জনকে কার্যনির্বাহী সংসদের সদস্য করা হয়েছে। শূন্য আছে সভাপতিমণ্ডলীর দুটি, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ও কার্যনির্বাহী সংসদের একটি পদ। এছাড়া নতুন করে আরো ৪ জনকে উপদেষ্টা পরিষদের সদস্য ও ২০ জনকে জাতীয় কমিটির সদস্য মনোনীত করা হয়েছে। আর দলটির স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্য করা হয়েছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে।
গতকাল রবিবার রাতে গণভবনের গেটে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় ৬টি আসনের উপনির্বাচনের মধ্যে ৩টিতে আওয়ামী লীগ দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।
উপপ্রচার ও ২৭ পদে সদস্য ঘোষণা : এবার আ.লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উপপ্রচার সম্পাদক হয়েছেন আবদুল আউয়াল শামীম। এর আগে তিনি কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন। এছাড়া ২৮ সদস্যের মধ্যে ২৭টি পদে নাম ঘোষণা করা হয়েছে। শূন্য আছে একটি পদ। কার্যনির্বাহী সংসদের সদস্যরা হলেন- আবুল হাসনাত আব্দুল্লাহ, নুরুল ইসলাম ঠান্ডু, বিপুল ঘোষ, দীপঙ্কর তালুকদার, আমিরুল ইসলাম মিলন, বেগম আকতার জাহান, ডা. মুশফিক হোসেন চৌধুরী, প্রফেসর মেরিনা জাহান, পারভীন জামান কল্পনা, এডভোকেট সফুরা বেগম রুমি, মোহাম্মদ এ আরাফাত, তারানা হালিম, এডভোকেট সানজিদা খানম, হোসনে আরা লুৎফা ডালিয়া, আনোয়ার হোসেন, আনিসুর রহমান, সাহাবুদ্দিন ফরাজী, ইকবাল হোসেন অপু, গোলাম কবির রাব্বানী চিনু, মারুফা আকতার পপি, উপাধ্যক্ষ রেমন্ড আরেং, গেøারিয়া সরকার ঝর্ণা, সাঈদ খোকন, আজিজুস সামাদ চৌধুরী ডন, সাখাওয়াত হোসেন শফিক, নির্মল কুমার চ্যাটার্জী ও তারিক সুজাত।
উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন আরো চারজন : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন আরো চারজন। তারা হলেন- সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনর রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাদেকা হালিম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ফারজানা ইসলাম ও সাবেক কূটনীতিক মাজেদা রফিকুন্নেছা।
জাতীয় কমিটির সদস্য হলেন যারা : গতকাল ২০ জনকে জাতীয় কমিটির সদস্য করা হয়েছে। তারা হলেন- আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, ডা. মির্জা এম এম জলিল, রমেশ চন্দ্র সেন, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান সিরাজ, আকবর আলী মর্জি, শাহজাহান কামাল,

এডভোকেট আনিসুল হক, অধ্যক্ষ মতিউর রহমান, চণ্ডিচরণ পাল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ, হারুনুর রশীদ, জাহিদ মালেক স্বপন, মঞ্জরুল হক লাভলু, এডভোকেট বলরাম পোদ্দার, অধ্যক্ষ জোবায়দা খাতুন পারুল ও আব্দুল্লাহ আল মামুন (তোফাজ্জল)।
বাহাউদ্দিন নাছিম স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য : আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্য হিসেবে মনোনয়ন পেয়েছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।
প্রসঙ্গত, গত ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনে নতুন কমিটি ঘোষণা করা হয়। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা দশমবারের মতো সভাপতি ও ওবায়দুল কাদের টানা তৃতীয় বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সেদিনই সভাপতিমণ্ডলী, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও বেশির ভাগ সম্পাদকীয় পদে নাম ঘোষণা করা হয়। একই সঙ্গে উপদেষ্টা পরিষদ, জাতীয় কমিটি, সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বেশির ভাগ সদস্যের নাম ঘোষণা করা হয়। এর দুদিন পর সাবেক ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজাকে যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হিসেবে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়