ক্রোয়াট দাপটে ‘হেক্সা’র স্বপ্নভঙ্গ : টাইব্রেকারে ৪-২ গোলে ব্রাজিলকে বিদায় করে সেমিতে ক্রোয়েশিয়া

আগের সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : জলবায়ু অভিযোজনে আমাদের প্রয়োজন ২৩০ বিলিয়ন ডলার

পরের সংবাদ

সেমিতে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে পেনাল্টি শুটআউটে হারিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। অন্যদিকে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে ট্রাইবেকারে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। ফিফার ফিকশ্চার অনুযায়ী প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। আগামী ১৩ ডিসেম্বর প্রথম সেমিফাইনালে রাত ১টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি এই দুই দল। এর আগে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া ৫ বার মুখোমুখি হয়েছে। যেখানে আর্জেন্টিানর দুই জয়র বিপরীতে ক্রোয়েশিয়াও জিতেছে দুটি ম্যাচ। অপর ম্যাচটি হয় ড্র। সর্বশেষ দেখায় ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। এবারের আসরটি লিওনেল মেসির ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। তাই মেসির জন্য এটি বেশি গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে আর্জেন্টিনার মিশনও ৩৬ বছর পর শিরোপা খরা কাটানোর। পরিসংখ্যান অনুযায়ী কোনো দলকেই যেমন ছোট করে দেখা যাবে না তেমনি এবারের কাতার বিশ্বকাপের কথা উল্লেখ করলেও দুই দলই রয়েছে দারুণ ফর্মে।
কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে ব্রাজিলের সঙ্গে নির্ধারিত সময়ে গোলশূল্য ড্র করে ক্রোয়েশিয়া। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ মিনিটে ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। ম্যাচের ১০৫ মিনিটে পাকোতার অ্যাসিস্ট থেকে কোয়েশিয়ার জালে লক্ষ্যভেদ করেন এই পিএসজি তারকা। তবে অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে ম্যাচের মোড় আবারো ঘুরে যায়। ম্যাচের ১১৭ মিনিটে পেতকোভিচের গোলে সমতায় ফেরে গত আসরের রানার্সআপরা। ফলে ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে। পেনাল্টিতে ৪-২ গোলে হেরে যায় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। অন্যদিকে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের সঙ্গে ২-২ গোলের সমতা নিয়ে নির্ধারিত সময় শেষ করে আর্জেন্টিনা। তবে প্রথমার্ধে এগিয়ে ছিল আর্জেন্টিনা। ম্যাচের ৩৫ মিনিটে লিওনেল মেসির দারুণ পাস থেকে দলকে এগিয়ে দেন মোলিনা। এরপর ম্যাচের ৭৩ মিনিটে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন লিওনেল মেসি। ডিবক্সে আকুনাকে অবৈধভাবে বাধা দিলে পেনাল্টি পায় আর্জেন্টিনা। তবে শেষ দশ মিনিটে ঘুরে দাঁড়ায় ডাচরা। ম্যাচের ৮৩ মিনিটে দারুণ এক হেডে আর্জেন্টিনার জালে বল জড়ান ডাচ মিডফিরডার উইগোস্ট। এরপর নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটের শেষ সময়ে আবারো গোল করে ২-২ গোলে সমতা ফেরান উইগোস্ট। নির্ধারিত সময়ের অতিরিক্ত ৩০ মিনিটে কোনো দল গোল করতে না পারলে ম্যাচ গড়ায় ট্রাইবেকারে। যেখানে নেদারল্যান্ডসকে ৪-৩ গোলে হারায় আর্জেন্টিনা।
এর আগে শেষ ষোলোতে জাপানকে ট্রাইবেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ক্রোয়েশিয়া। প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল জাপান। দ্বিতীয়ার্ধে গোল শোধ করে ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ে খেলার ফল ১-১ থাকায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। সেখানেও কোনো দল গোলের দেখা না পেলে পেনাল্টি শুটআউটে হেরে যায় জাপান। আর আর্জেন্টিনা শেষ ষোলোতে হারায় অস্ট্রেলিয়াকে। শেষ ষোলোর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। প্রথমার্ধে মেসির গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোল করেন জুলিয়ান আলভারেজ। পরে একটি গোল পরিশোধ করে অস্ট্রেলিয়া।
ড্র দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ক্রোয়েশিয়া। বিশ্বকাপের প্রথম ম্যাচে মরক্কোর সঙ্গে গোলশূন্য ড করার পর দ্বিতীয় ম্যাচে কানাডাকে হারায় তারা। এরপর শেষ ম্যাচে বেলজিয়ামের সঙ্গে ড্র করে শেষ ষোলো নিশ্চিত করে লুকা মড্রিচের দল।
আর আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন শুরু হয়। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর দ্বিতীয় ম্যাচে মেক্সিকো ও শেষ ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে লিওনেল মেসির আর্জেন্টিনা।
আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া ১৯৯৪ সালের ৪ জুন প্রথম আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়। সেই ম্যাচ গোলশূন্য ড্র হয়। এরাপর ১৯৯৮ সালের ২৬ জুন ফিফা বিশ্বকাপে দ্বিতীয় বার আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া মুখোমুখি হয়। যেখানে ১-০ গোলে জয় পায় আর্জেন্টিনা। ২০০৬ সালের ১ মার্চ তৃতীয় বার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া মুখোমুখি হয়। যেখানে ২-৩ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। ২০১৪ সালে চতুর্থ বার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ক্রোয়েশিয়া বনাম আর্জেন্টিনা মুখোমুখি দেখা হয়। চতুর্থবারে পুনরায় ২-১ গোলের ব্যবধানে জয় পায় আর্জেন্টিনা।
আর্জন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচ নিয়ে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি বলেন, কঠিন ম্যাচ হবে। ক্রোয়েশিয়া দেখিয়েছে, তারা দারুণ একটি দল। আজ তারা ব্রাজিলের সঙ্গে সমানে-সমান খেলেছে। এমনকি মাঝে মধ্যে ব্রাজিলের চেয়ে ভালো ছিল তারা। তাদের খেলতে দিলে, দলটিতে খুব ভালো খেলোয়াড় আছে যারা বল খুব ভালোভাবে খেলে, বিশেষ করে মিডফিল্ডে। ক্রোয়েশিয়া এমন একটি দল, যারা গত বিশ্বকাপের আগে থেকেই একই কোচের সঙ্গে কাজ করে আসছে। তারা একে অন্যকে খুব ভালো করে চেনে, তারা একটি লক্ষ্যে এগোচ্ছে। এটি একটি সেমিফাইনাল এবং এটি খুব কঠিন হতে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়