ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

ক্রোয়াট দাপটে ‘হেক্সা’র স্বপ্নভঙ্গ : টাইব্রেকারে ৪-২ গোলে ব্রাজিলকে বিদায় করে সেমিতে ক্রোয়েশিয়া

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে গতকাল নেইমারের রেকর্ড ছোঁয়া গোলে মনে হচ্ছিল এবার কোয়ার্টার ফাইনালে হারার রেকর্ড আর বড় হচ্ছে না। কিন্তু কিসের কি টাইব্রেকারে ব্রাজিলকে ৪-২ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। এ নিয়ে দুই বিশ্বকাপের নকআউটে টানা ৬ ম্যাচের মধ্যে ৫টিতে টাইব্রেকারে জিতেছে ক্রোয়েটরা। এখনো পর্যন্ত লুকা মড্রিচরা নকআউটে অতিরিক্ত সময়ে ম্যাচ
নিয়ে যাওয়া এবং টাইব্রেকারে যাওয়ার পর তাদের সাফল্য প্রায় শতভাগ। তাদের কেউই হারাতে পারেনি। এবারো দ্বিতীয় রাউন্ডের আগের ম্যাচে জাপানকে পুরো ১২০ মিনিট ঠেকিয়ে রাখার পর টাইব্রেকারে গিয়ে জিতেছে ক্রোয়েশিয়া।
গতকাল ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলের সমতার ম্যাচ শেষে টাইব্রেকারে ব্রাজিলের প্রথম শটটা নেন বদলি নামা ফরোয়ার্ড রদ্রিগো। কিন্তু চরম স্নায়ুচাপের কাছে হার মেনে তিনি নেন দুর্বল শট, যা আটকে দেন ম্যাচে দুর্দান্ত খেলা ক্রোয়েশিয়ার গোলকিপার ডোমিনিক লিভাকোভিচ। রদ্রিগোর পর মার্কিনিওসের মিস সর্বনাশ করে দেয় সেলেসাওদের। অন্যদিকে ক্রোয়েশিয়া চারটি শটেই গোল করেছে। শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে টাইব্রেকারে জিতে ক্রোয়েশিয়া সেমিফাইনাল নিশ্চিত করে। নিজেদের ষষ্ঠ বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বারের মতো শেষ চারে ক্রোয়াটরা।
ক্রোয়াটদের বিপক্ষে হারের মধ্য দিয়ে এই নিয়ে কোয়ার্টার ফাইনালে পঞ্চমবারের মতো নকআউট পর্বে ইউরোপের কোনো দলের বিপক্ষে হেরে বিদায় নিল ব্রাজিল। ২০০৬ সালের পর থেকে প্রতিটি বিশ্বকাপে হেক্সা জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বকাপ শুরু করা ব্রাজিল গতকাল গোল মিসের মহড়া না দিলে বড় ব্যবধানে জিতলে অবাক হওয়ার কিছুই ছিল না। আক্রমণ ও গোলের সুযোগ তৈরি করায় অনেক এগিয়ে ছিল ব্রাজিল। গতকাল ম্যাচের প্রথম ৯০ মিনিট গোলশূন্য। এ ৯০ মিনিট শেষে পোস্টে ব্রাজিলের শট ৭টি। ক্রোয়েশিয়ার ছিল না একটিও। উদ্বিগ্ন হলুদ-ঢেউ তখনো শঙ্কায়। কিন্তু অতিরিক্ত সময়ের সব শঙ্কা দূর করে দৃশ্যপটে স্বয়ং নেইমার। ১০৫তম মিনিটে প্রায় একক প্রচেষ্টায় অসাধারণ গোল করেন নেইমার। বল নিয়ে বক্সে ঢুকে পড়েন ব্রাজিলের ‘নাম্বার টেন’। বাকি কাজটা করতে ভেঙে ফেলেন পোস্টের নিচে অপ্রতিরোধ্য হয়ে ওঠা ডোমিনিক লিভাকোভিচের প্রতিরোধ। ক্রোয়েশিয়ার গোলকিপার শেষ রক্ষা করতে পারেননি। তাকে কাটিয়ে নেইমার যখন খুব কাছ থেকে দুরন্ত শটে বল জড়ান জালে, ততক্ষণে ব্রাজিলের আকাশ থেকে অনেকটা কেটে গেছে শঙ্কার মেঘ। এই গোল তাকে নিয়ে অনেক আলোচনা-সমালোচনার জবাবও। নেইমার এদিন ছুঁয়ে ফেলেছেন ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি পেলেকে। দেশের হয়ে দুজনেরই গোল এখন ৭৭। ব্রাজিলের ষষ্ঠ বিশ্বকাপ যাত্রা তার পায়ের জাদুতেই বেঁচে থাকছে, এমনটাই মনে হচ্ছিল তখন। জয় থেকে যখন প্রায় নিঃশ্বাস দূরত্বে ব্রাজিল, তখনই ১১৭তম মিনিটে ব্রাজিল শিবিরকে স্তব্ধ করে ক্রোয়েশিয়ার গোল। সেটিই ছিল ব্রাজিলের পোস্টে প্রথম শট ক্রোয়েশিয়ার। বক্সের একটু ভেতর থেকে দিনামো জাগবেরের ফরোয়ার্ড ব্রুনো পেতকোভিচের শট ব্রাজিল ডিফেন্ডার ও অধিনায়ক থিয়াগো সিলভার পায়ে লেগে কিছুটা দিক বদলে জালে। মাথায় হাত ব্রাজিলের। এরপর তো টাইব্রেকার। যেখানে লেখ হলো ব্রাজিলের হতাশার গল্প এবং ক্রোয়াটদের বিজয়গাথা। পুরো ম্যাচেই বলতে গেলে ক্রোয়েশিয়ান গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচ যেন ব্রাজিলিয়ানদের সামনে হিমালয় পাহাড়ের ন্যায় দাঁড়িয়ে ছিলেন। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণ করে গেছে ব্রাজিল। ক্রোয়েশিয়ানরা একটু ক্লান্ত হয়ে পড়েছিল এ সময়। কিন্তু তাদের এই ক্লান্তির দুর্বলতা দূর করে দিয়েছিলেন লিভাকোভিচ। ব্রাজিলের অসংখ্য আক্রমণ ডিফেন্ডারদের ফাঁক গলতে পারলেও গিয়ে থেমে যায় গোলরক্ষকের সামনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়