ট্রাকের ধাক্কা : নটর ডেম শিক্ষার্থী নিহতের মামলার চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

নেতাকর্মীদের প্রতি শেখ হাসিনার নির্দেশ : যে হাত মারতে আসবে সে হাত ভেঙে দিতে হবে > আঘাত এলে পাল্টা আঘাত

পরের সংবাদ

শেষ আটে যে যার প্রতিপক্ষ

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শেষ হয়েছে কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের খেলা। যেখানে ১৬টি দেশের মধ্যে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে আটটি দেশ। শেষ আটের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল, দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এছাড়া তৃতীয় ম্যাচে মরক্কোর মোকাবিলা করবে পর্তুগাল এবং শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স।
কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল এবং গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। শেষ ষোলোতে জাপানকে ট্রাইবেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা। প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল জাপান। দ্বিতীয়ার্ধে গোল শোধ করে ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ে খেলার ফল ১-১ থাকায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। সেখানেও কোনো দল গোলের দেখা না পেলে পেনাল্টি শুটআউটে হেরে যায় জাপান। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে হারায় ৪-১ গোলে। ব্রাজিলের চারটি গোলই আসে ম্যাচের প্রথমার্ধে। গোলের দেখা পান ভিনিসিয়াস জুনিয়র, নেইমার, রিচার্লিসন এবং পাকোতা। আগামী ৯ ডিসেম্বর রাত ৯টায় মুখোমুখি হবে এই দুই দল।
দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। কাতার বিশ্বকাপের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে নেদারল্যান্ডস। শেষ ষোলোর প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারায় ডাচরা। আর শেষ ষোলোর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। যুক্তরাষ্ট্রকে হারানোর ম্যাচে প্রথমার্ধের শুরুতেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। গোল করেন মেম্পিস ডিপাই, ডিলে ব্লিন্ড এবং ডেনজেল ডামফ্রাইস। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে আর্জেন্টিনাকে প্রথম এগিয়ে দেন লিওনেল মেসি। ম্যাচের ৩৫ মিনিটে ডি বক্সের ভেতরে বাঁ পায়ের শট নিয়ে অস্ট্রেলিয়ার রক্ষণ ভাঙতে সক্ষম হন তিনি। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোল করেন জুলিয়ান আলভারেজ। পরে একটি গোল পরিশোধ করে অস্ট্রেলিয়া। আগামী ৯ ডিসেম্বর রাত ১টায় মাঠে নামবে এই দুই দল।
তৃতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে পর্তুগাল ও মরক্কো। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে শক্তিশালী স্পেনকে ট্রাইবেকারে হারিয়ে প্রথমবারের মতো নকআউট নিশ্চিত করে মরক্কো। নির্ধারিত সময়ে কোনো দল গোল করতে না পারলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও কোনো দল গোল করতে না পারলে শেষ পর্যন্ত ট্রাইবেকারে খেলা নিষ্পত্তি হয়। ট্রাইবেকারে ৩-০ গোলে জয় পায় মরক্কো। আর শেষ ষোলোর শেষ ম্যাচে সুইজারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে পর্তুগাল। দলের হয়ে বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক উপহার দেন রামোস। আগামী ১০ ডিসেম্বর রাত ৯টায় মুখোমুখি হবে তারা।
আর শেষ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পোল্যান্ডকে ৩-১ গোলে হারায় বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথমার্ধের শেষ দিকে এসে লিড নেয় দিদিয়ে দেশমের শিষ্যরা। ম্যাচের ৪৪ মিনিটে কিলিয়ান এমবাপ্পের পাস থেকে গোল করেন অলিভার জিরুড। এরপর ম্যাচের ৭৪ মিনিটে দ্বিতীয় গোল করেন এমবাপ্পে। এরপর নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ে আরো একটি গোল করেন এমবাপ্পে। তবে যোগ করা সময়ের শেষ মিনিটে পেনাল্টি পায় পোল্যান্ড। পেনাল্টি থেকে গোল করেন লেভানদোভস্কি। ৩-১ গোলের সহজ জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। আর তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড শেষ ষোলোতে সেনেগালকে হারায় ৩-০ গোলে। ম্যাচের ৩৮ মিনিটে গোল করেন হেন্ডারসন। দ্বিতীয় গোলটি করেনে দলের অধিনায়ক হ্যারি কেন। বিরতির পর ম্যাচের ৫৭ মিনিটে ব্যবধান ৩-০ করেন আর্সেনাল ফরোয়ার্ড সাকা। ফলে ৩-০ গোলের সহজ জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। আগামী ১০ ডিসেম্বর রাত ১টায় কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে মুখোমুখি হবে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়