অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

উদ্বোধনী ম্যাচে বাঁশি বাজাবেন ওরসাতো

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আজ পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে নামবে স্বাগতিক কাতার। আর ম্যাচটিতে রেফারি হিসেবে থাকছেন ইতালিয়ান দানিয়েল ওরসাতো। তার বাঁশির আওয়াজেই শুরু হবে এই টুর্নামেন্ট। ওরাসাতোর সহকারী হিসেবে থাকবেন সিরো কারবোন ও আলেসান্দ্রো গিয়াল্লাতিনি। আর ভিএআরের দায়িত্বে থাকবেন মাসিমিলিয়ানো ইরাতি। ওরসাতোর মতো তারা সবাই ইতালির নাগরিক। ৪৬ বছর বয়সি ওরসাতো ইউরোপে বেশ অভিজ্ঞ একজন রেফারি। তিনি ২০১০ সালে ফিফা রেফারির তালিকায় অন্তর্ভুক্ত হন। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়া-ডেনমার্ক ম্যাচে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি হিসেবে কাজ করেছেন। তবে কোনো ম্যাচেই মূল রেফারি হিসেবে মাঠে নামার সৌভাগ্য হয়নি। এবার কাতারে অভিষেক হবে ওরসাতোর। ২০২০ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পিএসজি-বায়ার্ন ম্যাচটি তার অধীনে পরিচালিত হয়। সেই বছরই ফুটবলের বিখ্যাত পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট আইএফএফএইচএস পক্ষ থেকে বর্ষসেরা রেফারি নির্বাচিত হন ওরসাতো। তাছাড়া চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ ও চেলসি ম্যাচের দ্বিতীয় লেগের দায়িত্বে ছিলেন তিনি। এর বাইরে সাধারণত ইতালিয়ান লিগ সিরি আ’তেই নিয়মিত দেখা যায় তাকে। এর আগে ২০১৮-১৯ চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেড-পিএসজি ম্যাচে ১০ বার হলুদ কার্ড দেখানোর পাশাপাশি পল পগবাকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন ওরসাতো।
এদিকে কাতার বিশ্বকাপে প্রথমবারের মতো নারী রেফারিদের ম্যাচ পরিচালনা করতে দেখবেন ফুটবলপ্রেমীরা। এই আসরে ইতিহাস গড়তে যাচ্ছেন ৬ নারী রেফারি। তার মধ্যে তিনজন প্রধান রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করবেন, আর বাকি তিনজন থাকবেন রেফারির সহকারী হিসেবে।
বিশ্বকাপের প্রধান নারী তিনজন হলেন- জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা, ফ্রান্সের ফ্র্যাপার্তে ও রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা। এছাড়া সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রাজিলের নিউজা ব্যাক, যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট ও মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা। নারী রেফারিরা ম্যাচ পরিচালনায় কতটা সফল হবেন তা দেখতে মুখিয়ে আছেন ফুটবলপ্রেমীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়