জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

দেশের মাটিতে নিজেদের ঝালিয়ে নিচ্ছে পর্তুগাল

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের আগে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। অনুশীলনে ব্যস্ত সময় কাটাচ্ছে দলগুলো। আর্জেন্টিনা গা গরম করছে আমিরাতে, ব্রাজিল নিজেদের ঝালিয়ে নিচ্ছে তুরিনে। পিছিয়ে নেই পর্তুগালও। দেশের মাটিতে অনুশীলনে নিজেদের শক্তি পরীক্ষা করছে তারা।
বিশ্বকাপের আগে নাইজেরিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। এ উপলক্ষে অনুশীলন করেছে দেশটির খেলোয়াড়রা। তবে প্রথম দিনের অনুশীলনেই ঝামেলায় জড়িয়েছেন পর্তুগিজ অধিনায়ক। ড্রেসিং রুমে তিনি ম্যানচেস্টার ইউনাইটেড সতীর্থ ব্রুনো ফার্নান্দেসের সঙ্গে ঝামেলায় জড়ান। সেখানে তাকে খোঁচা দিয়ে কথা বলেন। তাকে প্রশ্ন করেন, তুমি কি নৌকায় চড়ে এসেছ? ব্রুনোও মলিন মুখে রোনালদোর সঙ্গে হাত মিলিয়ে চলে যান। এরপর অনুশীলনে গিয়ে রোনালদো ঝামেলায় জড়ান আরেক ভেলোয়াড়ের সঙ্গে। এক ভিডিওতে দেখা যায় কানসালো মুখ ভার করে মাঠের একপাশে মূর্তির মতো দাঁড়িয়ে আছেন। রোনালদো তার দিকে আস্তে আস্তে হেঁটে গিয়ে ঘাড়ের মধ্যে জোড়ে আঘাত করেন। তাতে ক্ষিপ্ত হন কানসালো। রাগে কয়েকবার ঘাড় ঝারা দেন তিনি। এরপর রোনালদো তাকে দুই হাত দিয়ে ধরেন। কিন্তু কানসালে এক প্রকার জোর করেই রোনালদোর হাত ছাড়িয়ে নেন।
ক্লাব ফুটবলের ব্যস্ততাকে দূরে সরিয়ে রেখে ফুটবলাররা এখন জাতীয় দলের সঙ্গে। আগে বিভিন্ন দলগুলো অনুশীলন ক্যাম্প করছে নিজেদের সুবিধামতো জায়গায়। এর আগে জাতীয় দলের সঙ্গে যোগ দিতে যাওয়ার আগে ক্লাবের কোচকে নিয়ে সমালোচনা করেছেন রোনালদো। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটি শুরু হবে আজ রাত ১২টা ৪৫ মিনিটে। সেই ম্যাচ খেলে কাতারের উদ্দেশ্যে রওনা দেবে সান্তোসের শিষ্যরা। কাতার বিশ্বকাপে গ্রুপ-এইচ এ রয়েছে পতুগাল। তাদের প্রথম ম্যাচ ঘানার বিপক্ষে। গ্রুপে তাদের অপর দুই প্রতিপক্ষ উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া। ২৪ নভেম্বর আফ্রিকার দেশটির বিপক্ষে খেলার মধ্য দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে তারা। উরুগুয়ের বিপক্ষে তাদের খেলা ২৮ নভেম্বর এবং দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তারা খেলবে ২ ডিসেম্বর।
পর্তুগালের হয়ে এই বিশ্বকাপে বেশ কয়েকটি রেকর্ড নিজের করে নিতে পারেন তাদের অধিনায়ক রোনালদো। ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত চারটি বিশ্বকাপেই গোল করেছেন তিনি। এবার একটি গোল পেলেই প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়বেন এই তারকা।
পর্তুগালের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও হবে তার দখলে যদি তিনি বিশ্বকাপে আর দুটি গোল করতে পারেন। আবার পর্তুগালকে ফাইনালে তুলতে পারলে তিনি হবেন সর্বোচ্চ ম্যাচ খেলা অধিনায়ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়