সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

আগের সংবাদ

১০ ডিসেম্বর কী হবে ঢাকায়? বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপ বাড়িয়েছে আমানের আল্টিমেটাম > রাজপথে মোকাবিলা করবে আ.লীগ

পরের সংবাদ

পাকিস্তান-ইংল্যান্ড শিরোপার লড়াই আজ

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের ফাইনালে আজ দুপুর ২টায় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে পাকিস্তান ও ইংল্যান্ড। পাকিস্তান ও ইংল্যান্ড দুই দলই একবার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের জেতায় এবার তাদের লক্ষ্য দ্বিতীয় শিরোপা জয়ের। টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসরে ২০০৯ সালে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়ে প্রথম শিরোপার স্বাদ নেয় পাকিস্তান। আর ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় আসরে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এ আসরে যে দল জিতবে তারা ভাগ বসাবে ওয়েস্ট ইন্ডিজের রেকর্ডে। এখন পর্যন্ত দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।
পাকিস্তানের অধিনায়ক বাবর আজম গতকাল বলেন, আমরা প্রথম দুটি ম্যাচ হেরেছি, তবে খুব ভালো পারফম্যান্স করে শেষ চারটি ম্যাচে ফিরে এসেছি। আমি নার্ভাসের চেয়ে বেশি উচ্ছ¡সিত। অবশ্যই চাপ আছে। এটা অস্বীকার করার সুযোগ নেই। তবে আত্মবিশ্বাস ও বিশ্বাসের মাধ্যমে এই চাপকে অতিক্রম করা সম্ভব। ইংল্যান্ড একটি শক্তিশালী দল। ফাইনালে উঠতে ভারতের বিপক্ষে ইংলিশদের ১০ উইকেটের জয় সেটাই প্রমাণ করছে। আমাদের কৌশল হলো নিজেদের পরিকল্পনায় আস্থা রাখা এবং ফাইনালে জয়ের জন্য দলের শক্তি পেস আক্রমণকে ব্যবহার করা। পাওয়ার প্লেতে বেশি ব্যবহার করে সম্ভব যত বেশি উইকেট নেয়া ম্যাচের জন্য গুরুত্বপূর্ণ হবে।
অপর দিকে ফাইনালের আগে ইংলিশ অধিনায়ক জস বাটলার বলেন, ভারতের বিপক্ষের ম্যাচের পারফরম্যান্স আমাদের অনেক আত্মবিশ্বাস দিয়েছে। তবে এটা ভেবে কিংবা এটার আত্মতুষ্টি নিয়ে বসে থাকলে চলবে না। অবশ্যই আমি এ ধরনের স্বপ্ন দেখতাম ছোটবেলায়। একটি দল বা ব্যক্তি হিসেবে ভালোভাবে কিছু পরিবেশন করতে সেরা ক্রিকেট খেলার জন্য যা করতে হবে তার ওপর ফোকাস করা উচিত আমাদের। অবশ্যই পাকিস্তান দুর্দান্ত একটি দল। আমি মনে করি, তাদের দুর্দান্ত সব ফাস্ট বোলার তৈরির ইতিহাস আছে। আমরা যে দলের বিরুদ্ধে খেলব, তাদেরও আলাদাভাবে দেখছি না। দলটি যে ফাইনালে এর বড় একটি কারণ তারাই।
টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ২৮ বার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও ইংল্যান্ড। সেখানে জয়ের পাল্লা ভারি ইংলিশদের দিকেই। তাদের জয় ১৮ ম্যাচে। ৯টি ম্যাচে জিতেছে পাকিস্তান। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে এ পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও ইংল্যান্ড। যেখানে দুটি ম্যাচেই জয় পেয়েছে ইংলিশরা। ২০০৬ সালের ২৯ আগস্ট টি-টোয়েন্টিতে প্রথম দেখায় ৫ উইকেটে জয় পায় পাকিস্তান। সর্বশেষ ৩ অক্টোবর লাহোরে টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও ইংল্যান্ড। সাত ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৪-৩ ব্যবধানে জিতেছিল ইংলিশরা। পাকিস্তান ১৩ বছর পর আবার ফাইনালে এসেছে। অন্যদিকে ৬ বছর পর ফাইনালে এসেছে ইংল্যান্ড। দুই দলের লড়াই শেষে হাসি কে হাসবে এটিই দেখার অপেক্ষায় ক্রীড়াপ্রেমীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়