স্বরাষ্ট্রমন্ত্রী : আতঙ্কিত হওয়ার মতো অবস্থায় নেই বাংলাদেশ

আগের সংবাদ

সরকারি ওষুধ সিন্ডিকেটের পেটে : রোগীর ভাগ্যে জোটে যৎসামান্য, বিনামূল্যে মিলে কোন ওষুধ জানেন না রোগী, তিন স্তরে পাচার হয়

পরের সংবাদ

সরকার ৬৭ লাখ তরুণ-তরুণীকে আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সরকার ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৬৭ লাখ তরুণ-তরুণীকে দক্ষ ও আত্মকর্মসংস্থানের লক্ষে বিভিন্ন আয়বর্ধক পেশায় প্রশিক্ষণ দিয়েছে। যুব উন্নয়ন বিভাগ সারাদেশে মোট ৮৩টি ট্রেডে (পেশায়) প্রশিক্ষণ দিচ্ছে এবং ৬৭ লাখের মধ্যে ২৩ লাখ প্রশিক্ষিত তরুণ আত্মকর্মসংস্থানে নিয়োজিত রয়েছে। যুব ও ক্রীড়া সচিব মেসবাহ উদ্দিন গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছেন। খবর বাসস।
তিনি বলেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সারাদেশে আয়বর্ধক কর্মকাণ্ডে স¤পৃক্ত করার লক্ষে প্রতি বছর সাড়ে তিন লাখ তরুণকে প্রশিক্ষণ দিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, সারাদেশে যুবকদের ৮৩টি ব্যবসায় প্রশিক্ষণ দেয়ার জন্য যুব অধিদপ্তরের ৭০টি যুব প্রশিক্ষণকেন্দ্র রয়েছে। নির্ধারিত প্রশিক্ষণকেন্দ্র ছাড়াও, জেলা যুব কার্যালয় এবং উপজেলা যুব কার্যালয়ও যুবকদের দক্ষ ও আত্মকর্মসংস্থানে পরিণত করার লক্ষে প্রশিক্ষণের জন্য নিযুক্ত রয়েছে।
তথ্য অনুযায়ী, সরকার তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য কর্মসংস্থান ব্যাংক এবং এনআরবিসি ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এবং তরুণ-তরুণীরা স্টার্টআপ মূলধন হিসেবে ৫-১০ লাখ টাকা ঋণ পাবেন।
সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষে তরুণদের কম্পিউটার এবং আইসিটি এবং অন্যান্য প্রশিক্ষণ দিচ্ছে। যাতে তাদের সামাজিক কাজে নিয়োজিত করা এবং কর্মসংস্থান সৃষ্টি করা যায়।
এছাড়া শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষে সরকার ২০০৯-২০১০ অর্থবছর থেকে ‘ন্যাশনাল সার্ভিস প্রোগ্রাম’ বাস্তবায়ন করেছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক বিশেষ প্রশিক্ষণ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেই অনুযায়ী, ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ১৮ হাজার ৩২০ জন তরুণকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া পদ্মা সেতু কর্তৃপক্ষের সঙ্গে একটি সমঝোতার আওতায় ৪৭১১ জনকে ১২টি ব্যবসায় প্রশিক্ষণ দেয়া হয়েছে।
যুব ঋণ কর্মসূচি কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। নিয়মিত ঋণ কর্মসূচির পাশাপাশি মুজিববর্ষ উপলক্ষে ২০২০-২১ অর্থবছরে ২ হাজার ১৩ জন প্রশিক্ষিত যুবকের মধ্যে ১০ কোটি ৭০ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়