শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে নি¤œচাপ : মঙ্গলবার আঘাত হানতে পারে ‘সিত্রাং’

আগের সংবাদ

সিত্রাংয়ের ভয়াবহ ছোবল ১৩ জেলায় : ভোলা ও নড়াইলে ৩ জনের মৃত্যু > তিন বিমানবন্দরে কার্যক্রম বন্ধ > ২৫ লাখ মানুষ আশ্রয়কেন্দ্রে > তদারকি করছেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

মো. আইনুল ইসলাম সা. সম্পাদক, অর্থনীতি সমিতি : চাপ সামলাতে এ ঋণ জরুরি

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাংলাদেশের অর্থনীতিকে চাপে ফেলেছে। বিশেষ করে, প্রবাসী আয় কমে আসা, রপ্তানি আয়ে হোঁচট, রিজার্ভ কমে যাওয়া এবং মূল্যস্ফীতি সবকিছু মিলিয়ে অর্থনীতির চাপ সামাল দিতে আইএমএফের ঋণ খুবই জরুরি বলে মনে করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আইনুল ইসলাম। ভোরের কাগজকে তিনি বলেন, রিজার্ভ ঠিক রাখতে এই মুহূর্তে ঋণ নেয়াটা অত্যন্ত জরুরি। মো. আইনুল ইসলাম বলেন, ঋণ পাওয়া গেলে রিজার্ভ যেভাবে কমছে, তা ঠেকানো যাবে। সরকার একটু স্বস্তি পাবে। অন্য সমস্যাগুলো মোকাবিলা করতে সাহস পাবে। অর্থাৎ আইএমএফের ঋণ পাওয়া গেলে অর্থনীতির চাপ সামাল দিতে পারবে সরকার। বর্তমান পরিস্থিতিতে আইএমএফ ঋণ দিলে বিশ্বব্যাংক ও এডিবিও পাশে থাকবে। জাইকা এগিয়ে আসবে।
তিনি বলেন, খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। তাই কৃষির ভর্তুকি এই মুহূর্তে তুলে নেয়া ঠিক হবে না। এ অবস্থায় বাজার ভালোভাবে মনিটর করে দাম নিয়ন্ত্রণে রাখতে পারলে মূল্যস্ফীতি লাগামের মধ্যে রাখা যাবে। তবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই এখন বড় চ্যালেঞ্জ। এটি যদি আমরা নিয়ন্ত্রণে রাখতে পারি, অন্য সমস্যা মোকাবিলা করা সহজ হবে।
তিনি বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফ অনেক দিন থেকেই আমাদের বিভিন্ন শর্তের কথা বলে আসছে। সবকিছু সমঝোতা করে যত দ্রুত এ অর্থ ছাড়করণ হবে, আমাদের জন্য তত মঙ্গল। আইএমএফ ঋণের সুদহার অনেক কম। তাই সরকার যতটা সহজ শর্তে এ ঋণ নিতে পারে ততই ভালো।
নির্বাচন সামনে রেখে আইএমএফর শর্ত পরিপালনে সরকার কতটা ভূমিকা রাখতে পারবে? এমন প্রশ্নের জবাবে বলেন, সরকার ইতোমধ্যে জ¦ালানির ভর্তুকি তুলে নিচ্ছে। গুড গভর্নেন্সের কথা বলা হচ্ছে, রাজস্ব আদায়ের দুর্বলতা কাটানোর কথা বলছে- এসব বিষয় আমাদের জন্য অবশ্যই ভালো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়