গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ১৯ সেপ্টেম্বর : রানির প্রতি শ্রদ্ধা জানালেন স্কটল্যান্ডের সর্বস্তরের মানুষ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিটেনের সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানিয়েছে স্কটল্যান্ডের সর্বস্তরের মানুষ। গতকাল মঙ্গলবার স্কটল্যান্ডের রাজধানী এডিনবরার হলিরুড হাউস প্রাসাদ থেকে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন সেন্ট জাইলস ক্যাথেড্রালে পৌঁছে। স্থানীয় সময় গত সোমবার গুরুগম্ভীর এক শোভাযাত্রার মধ্য দিয়ে এক কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়ে রানির কফিন ওই গির্জায় নেয়া হয়। এই ‘রয়্যাল মাইল’ যাত্রার নেতৃত্ব দিয়েছেন রাজা তৃতীয় চার্লস, তার বোন এবং ভাইয়েরা।
স্কটল্যান্ডের রয়্যাল রেজিমেন্টের সেনারা রানির কফিন কাঁধে করে বহন করে। এ সময় বাজানো হয় ব্যাগপাইপ। কফিনের পেছনে পেছনে হেঁটে যান রাজা চার্লস, এন্ড্রু, অ্যান এবং এডওয়ার্ড। এ সময় রাস্তায় দুই পাশে দাঁড়িয়ে এই শোভাযাত্রা দেখেছে হাজারো মানুষ। ব্রিটেনের সবচেয়ে দীর্ঘদিনের এ শাসককে তারা শেষ শ্রদ্ধা জানিয়েছে।
সেন্ট জাইলস ক্যাথেড্রালে পৌঁছানোর পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য কফিনটি সেখানে ২৪ ঘণ্টা রাখা হয়। সেখানে প্রথমে রাজাসহ অন্যান্য গণমান্য ব্যক্তিরা রানির জন্য এক প্রার্থনা অনুষ্ঠানে অংশ নেন। তারপর সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য কফিনটি সেখানে সারারাত রাখা হয়।
রানি দ্বিতীয় এলিজাবেথের লন্ডনে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে আগামী ১৯ সেপ্টেম্বর বেলা ১১টায়। তার অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের বাণিজ্যিক উড়োজাহাজে যুক্তরাজ্যে যেতে অনুরোধ জানানো হয়েছে। আর বিমানবন্দর থেকে বাসে অনুষ্ঠানস্থল পর্যন্ত যেতে অনুরোধ করা হয়েছে। অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানটি ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনের লক্ষ্যে ওই দিন ব্রিটেনে রাষ্ট্রীয় সাধারণ ছুটি ঘোষণা করেছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। অন্ত্যেষ্টিক্রিয়ার আগের দিন ১৮ সেপ্টেম্বর যুক্তরাজ্যের স্থানীয় সময় রাত ৮টায় পুরো দেশ রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করবে।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের বরাতে এএফপির প্রতিবেদনে বলা হয়, রানির অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন। সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাতে পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, বিদেশি দূতাবাসগুলোয় আনুষ্ঠানিকভাবে প্রটোকল বার্তা পাঠানো হয়েছে। পলিটিকোর প্রতিবেদনে অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে ‘কড়া নিরাপত্তা ব্যবস্থা ও সড়কে জারি করা বিধিনিষেধ’ নিশ্চিত করাকে এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে এ নিয়মের কথা শুনে অনেকে বিস্ময় প্রকাশ করছেন।
গতকাল মঙ্গলবার এডিনবরার সেন্ট গিলস ক্যাথেড্রাল থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনবন্ধী মরদেহ আকাশপথে নেয়া হয় লন্ডনের বাকিংহাম প্যালেসে নেয়া হয়। সেখান থেকে আজ বুধবার মরদেহ নেয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। অন্ত্যেষ্টিক্রিয়ার আগে চার দিন তার মরদেহ এখানেই রাখা হবে। এ চার দিন সর্বসাধারণ রানির কফিন দেখার সুযোগ পাবে। তার প্রতি শ্রদ্ধা জানাতে পারবে।
মার্কিন সংবাদ মাধ্যম পলিটিকোর বরাতে এএফপির প্রতিবেদনে বলা হয়, ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আয়োজিত অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে কিংবা ওই সময় লন্ডনের এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে অতিথিদের নিজস্ব গাড়ি বা হেলিকপ্টার ব্যবহার না করার অনুরোধ জানানো হয়েছে। এর বদলে তাদের নিরাপত্তা বাহিনীর পাহারায় পরিচালিত বাস ব্যবহার করতে বলা হয়েছে। এ বাসগুলো পশ্চিম লন্ডনের একটি এলাকায় দাঁড়িয়ে থাকবে। সেখান থেকে এগুলোতে বিশিষ্ট ব্যক্তিদের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেয়া হবে।
ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পর রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে নেয়া হবে। সেখানে তাকে সমাহিত করা হবে। রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ বর্তমানে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদের বলরুমে ওক কাঠের তৈরি কফিনে রাখা হয়েছে। কফিনটি ‘রয়্যাল স্ট্যান্ডার্ড ফর স্কটল্যান্ড’ ব্যানার দিয়ে ঢেকে রাখা হয়েছে। কফিনে দেয়া হয়েছে ফুল।
প্রসঙ্গত, ৯৬ বছর বয়সে গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি ৭০ বছর রাজকার্য পরিচালনা করে অনন্য ইতিহাস গড়েন। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার বড় ছেলে ৭৩ বছর বয়সি তৃতীয় চার্লস স্বয়ংক্রিয়ভাবে নতুন রাজা হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়