যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

হংকংকে হারিয়ে সুপার ফোরে ভারত

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ৬:৪৪ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এশিয়া কাপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে গতকাল দুবাইয়ে ভারতের বিপক্ষে বুক চেতিয়ে লড়াই করেছে হংকং। ম্যাচে হারলেও রোহিত বাহিনীর বোলিংয়ে বেশ ভালোই পরীক্ষা দিয়েছে সৌখিন খেলোয়াড় নিয়ে গড়া হংকং। ভারতের ১৯২ রানের জবাবে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫২ রান সংগ্রহ করে বাবর হায়াত-কিঞ্চিৎ শাহরা। ভারত ৪০ রানে জিতলেও হংকংকে অলআউট করতে পারেনি। হংকংয়ের বাবর হায়াত ৩৫ বলে ৪১ এবং কিঞ্চিৎ শাহ ২৭ বলে ৩০ রানের ইনিংস খেলেন। হংকংয়ের যে ৫টি উইকেটের পতন ঘটে, তার ৪টি তুলে নেন ভুবনেশ্বর কুমার, রবীন্দ্র জাদেজা, অর্শদীপ সিং ও আবেশ খান। অন্যটি রান আউট। এশিয়া কাপের গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে হংকংকে হারিয়ে সুপার ফোরে জায়গা করে নিয়েছে ভারত। ২ সেপ্টেম্বর পাকিস্তান হংকংকে হারাতে পারলে সুপার ফোরের টিকেট নিশ্চিত হবে। আজ বাঁচা-মরার লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। গতকাল ভারতের সূর্যকুমার যাদব ২৬ বলে অপরাজিত ৬৮ রানের

ঝড়ো ইনিংস খেলায় ম্যাচসেরার পুরস্কার জেতেন।
এর আগে আরো তিনবার এশিয়া কাপে অংশগ্রহণ করলেও শক্তিশালী ভারতের মুখোমুখি হয়নি হংকং। গতকাল আন্ডারডগ হিসেবে খেলতে নেমেও মনোবল হারাননি হংকং অধিনায়ক নিজাকাত খান। টস জিতেই শক্তিশালী ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছে। এরপর ক্রিকেটভক্তরা ভেবেই নিয়েছিল ভারত বোধ হয় এই আসরের প্রথম দল হিসেবে দুই শতাধিক রান করতে যাচ্ছে। সেখানেও অসীম সাহসিকতার প্রমাণ দিয়েছে হংকংয়ের বোলাররা। প্রথম থেকে খানিকটা রয়েসয়েই খেলতে হয়েছে হংকংয়ের বোলারদের। শেষ দিকে সূর্যকুমার যাদবের ঝড়ো ইনিংসের সুবাদে নির্ধারিত ২০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করেছে ভারত। সূর্যকুমার যাদব ২৬ বলে ৬৮ রানে এবং বিরাট কোহলি ৪৪ বলে ৫৯ রানে অপরাজিত থাকেন।
শুরুর দিকে হংকং কতটুকু নিয়ন্ত্রিত বোলিং করেছে, তা প্রথম ছয় ওভারের দিকে তাকালেই সহজেই অনুধাবন করা যায়। পাওয়ার প্লের ৬ ওভারে মাত্র ৪৪ রান দিয়ে সাজঘরে ফিরিয়েছেন রোহিত শর্মাকে। পঞ্চম ওভারের পঞ্চম বলে ক্যাচ উঠিয়ে সাজঘরে ফেরেন রোহিত। আউট হওয়ার আগে ২ চার ও এক ছক্কায় ১৩ বলে করেছেন ২১ রান। এরপর ৫৬ রানের পার্টনারশিপ গড়েন লোকেশ রাহুল ও বিরাট কোহলি। ১৩তম ওভারের শেষ বলে সাজঘরে ফেরেন আরেক উদ্বোধনী ব্যাটার লোকেশ রাহুল। হাঁটু গেড়ে লম্বা শট খেলতে গিয়ে ব্যাটের কানায় লেগে বল উইকেটরক্ষকের গøাভসবন্দি হয়। ২ ছক্কার সাহায্যে ৩৯ বলে ৩৬ রান করেছেন লোকেশ রাহুল। দলীয় শতরান পূরণ করতে বিরাট কোহলিদের অপেক্ষা করতে হয়েছে ইনিংসে চৌদ্দতম ওভার পর্যন্ত। এরপর বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব নির্ধারিত ২০ ওভার পর্যন্ত উইকেটে ছিলেন। ১৮ ওভারের প্রথম বলে দুই রান নিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৩১তম হাফসেঞ্চুরি হাঁকান বিরাট। শেষ পঁাঁচ ওভারে কিছুটা ক্যারিবীয় স্টাইলে ব্যাট চালিয়ে স্কোরবোর্ডে বড় সংগ্রহ দাঁড় করায় এই দুই ব্যাটার। ১৬তম ওভারে আইজাজ খানকে দুই ছক্কা ও এক চারের মেরে এক ওভারেই ২০ রান সংগ্রহ করে ভারত। তবে ১৭তম ওভারে রানে চাকা থামিয়ে দিয়েছিল এহসান খান। মাত্র চার দিয়েছেন এই স্পিনার। তবে পরের ওভারে আয়ুশ শুকলার ওপর চড়াও হন সূর্যকুমার যাদব। এক ছক্কা ও ২ চারের সাহায্যে নিয়েছেন ১৫ রান। ১৯তম ওভারে এই ম্যাচে নিজের তৃতীয় ছক্কা হাঁকিয়ে ১৩ রান সংগ্রহ করেন কোহলি। শেষ ওভারের প্রথম বলেই হারুন আরশাদকে ছক্কা হাঁকান সূর্যকুমার যাদব। এরপর দ্বিতীয় বলে ছক্কা হাঁকিয়ে মাত্র ২২ বলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের ষষ্ঠ হাফসেঞ্চুরি হাঁকান সূর্যকুমার যাদব। পরের বলে আবরো আকাশ পথে সীমানা পার করেন ভারতের এই হার্ডহিটার ব্যাটার। চতুর্থ বাউন্সার থাকায় ব্যাটে লাগাতে পারেননি যাদব। পরের বলে আবারো বলকে ওভার বাউন্ডারি হাঁকান। শেষ বলে ২ রান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে এই হার্ডহিটারকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়