যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

আগের সংবাদ

সংঘর্ষে চার জেলা রণক্ষেত্র : নারায়ণগঞ্জ মানিকগঞ্জ সিরাজগঞ্জ নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : নিহত ১, আহত দুই শতাধিক

পরের সংবাদ

প্রতিটি ইসির জন্য রোডম্যাপ আবশ্যিক : ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় নির্বাচনের আগে যে কোনো কমিশনের কাছে একটা সুস্পষ্ট ও সময় নির্দিষ্ট করে রোডম্যাপ বা কর্মপরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. সাখাওয়াত হোসেন। গতকাল বুধবার ভোরের কাগজকে তিনি জানান, প্রতিটি নির্বাচন কমিশন কী কী কাজ কখন করবে, তা নিয়ে একটি সময় উল্লেখপূর্বক রোডম্যাপ করে থাকে। সেখানে শুধু যে নির্বাচন উল্লেখ থাকবে তা নয়, রোডম্যাপে ভোটার তালিকা তৈরি ও হালনাগাদ করা, সংলাপ করা, আইন সংস্কার ও সংসদীয় আসনের সীমানা নির্ধারণ করা, রাজনৈতিক দলগুলোর রেজিস্ট্রেশন দেয়া, স্থানীয় ও জাতীয় নির্বাচন কবে হবে তাও এই রোডম্যাপে নির্দিষ্ট করতে হবে।
তিনি বলেন, সব ইসির মতো বর্তমান কাজী হাবিবুল আউয়াল কমিশনও রোডম্যাপ তৈরি করবে এটাই স্বাভাবিক। তারা ইতোমধ্যে একধাপ সংলাপও সেরে ফেলেছেন। তবে ইভিএমে ভোট করা, সেনাবাহিনীকে আরপিওতে অন্তর্ভুক্তি এবং সংসদীয় আসনের সীমানা নির্ধারণসহ বেশ কিছু কাজে তাদের আইন সংস্কার করতে হবে। যেমন- আগে আমরা সেনাবাহিনীকে আরপিও সংযুক্তি করেছিলাম। এখন তা নেই, তাই এটা করতে গেলে আরপিও সংশোধন করতে হবে, তা না হলে সেনাবাহিনী ইসির অধীনে না থেকে অন্য বাহিনীর অধীনে কাজ করবে। আর প্রতিটি জাতীয় নির্বাচনের আগে সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ করতে হবে। তা না করতে পারলে তাদের ব্যাখ্যা দিতে হবে কেন তারা পারল না। সে কারণে কোন কাজ গুরুত্বপূর্ণ এবং কোনটি আগে করতে হবে, তা ইসিকে নির্ধারণ করে সে অনুযায়ী এগুতে হবে। তা না হলে সুষ্ঠু নির্বাচন করা কঠিন হয়ে পড়বে।
তিনি বলেন, বর্তমান কমিশন ১৫০ আসনে ইভিএমে ভোট নেয়ার ঘোষণা দিয়েছে, সেজন্য তাদের বাড়তি যে কয়টি ইভিএম কিনতে হবে তার জন্য রিকুইজিশন দিতে হবে, একটা প্ল্যান করতে হবে, কোথা থেকে অর্থ আসবে, কবে নাগাদ ইভিএম আসবে তা সবাইকে লিখিত আকারে জানাতে হবে। সেজন্য ইসিকে দ্রুত রোডম্যাপ তৈরি করে তা বই আকারে ছাপানোর ব্যবস্থা করে সে অনুযায়ী কাজ চালিয়ে যাওয়ার কথা বলেন সাবেক এ নির্বাচন কমিশনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়