গরমে পুড়ছে নগর, কখন নামবে বৃষ্টি

আগের সংবাদ

ইস্যু যাই হোক টার্গেট সংখ্যালঘু

পরের সংবাদ

শাহাদাৎ হোসেন : বিএনপির উচিত ইসির সংলাপে অংশ নেয়া

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী বলেছেন, কোনো দল অংশ না নিলেও নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ ফলপ্রসূ হবে। তবে সব দল বিশেষ করে বিএনপির মতো একটি বড় দল যদি অংশ নেয় তাহলে সংলাপ আরো বেশি ফলপ্রসূ হবে। আমি মনে করি, বিএনপির সংলাপে অংশ নেয়া উচিত। কেননা, তারা জনগণের ম্যান্ডেড নিয়ে কাজ করে। তারা তো সরকারে যাওয়ার জন্য রাজনীতি করে, পার্লামেন্টে গিয়ে জনগণের কথাই তো বলবে। সেজন্য নির্বাচনে অংশ নেয়াও বিএনপির জন্য জরুরি। গতকাল শনিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
শাহাদাৎ হোসেন চৌধুরী বলেন, যে কোনো গণতন্ত্রমনা দলের সমস্যাগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত। সব ধরনের সমস্যা আলোচনাতেই সমাধান সম্ভব। তা সে রাজনৈতিক দলের মধ্যে হতে পারে, আবার রাষ্ট্রপতির ডাকে অংশ নিয়েও আলোচনা হতে পারে। আসলে আলোচনাতেই সব সমাধান খুঁজে পাওয়া সম্ভব।
বিএনপি অংশ না নিলে কেমন নির্বাচন হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব দলের ভোটে অংশ নেয়া উচিত। সব দলের অংশ নেয়ার মাধ্যমে একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হবে। বিএনপির মতো একটি বড় দল নির্বাচনে অংশ না নিলে সেটা অংশগ্রহণমূলক হবে না। কেন, কী কারণে তারা নির্বাচনে আসতে চাইছে না- সেটি আলোচনার মাধ্যমে সমাধান করা প্রয়োজন। কঠিন পথ অবলম্বন না করে সব দল একটু ছাড় দিয়ে হলেও সবাই মিলে সমঝোতা করে নির্বাচনে আসা উচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়