গরমে পুড়ছে নগর, কখন নামবে বৃষ্টি

আগের সংবাদ

ইস্যু যাই হোক টার্গেট সংখ্যালঘু

পরের সংবাদ

ফেসবুকে মাশরাফি : এই নড়াইল নিয়ে আমি গর্ব করতে পারছি না

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নড়াইলের লোহাগড়ায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে কটূক্তি করে ফেসবুকে পোস্ট দেয়াকে কেন্দ্র করে স্থানীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা। গতকাল শনিবার নিজ ফেসবুক পেজে দেয়া এক পোস্টে মাশরাফি সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের ফাঁদে পা না দিতে নড়াইলবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। দীর্ঘ এ পোস্টে তিনি এ ঘটনার পর সবার সহনশীল আচরণ প্রত্যাশা করেছেন।
এলাকাবাসীর উদ্দেশে মাশরাফি লেখেন, সম্মানিত এলাকাবাসী, গতকাল (শুক্রবার) আমাদের এলাকায় এমন একটি ঘটনা ঘটেছে, যা আমাকে ভীষণভাবে মর্মাহত করেছে এবং প্রতিটি মুহূর্তে পোড়াচ্ছে। সবাইকে বিশেষভাবে অনুরোধ করছি, এলাকার শান্তিশৃঙ্খলা নষ্ট হয়, এমন কাজ করা থেকে দয়া করে বিরত থাকুন। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের ফাঁদে পড়ে নড়াইলের হাজার বছরের ঐতিহ্য আর সম্প্রীতির বন্ধনকে এক নিমিষে ¤øান করে দেবেন না। ছেলেবেলা থেকে যে নড়াইলকে দেখে এসেছি, যে নড়াইলকে নিয়ে আমরা গর্ব করি, সেই নড়াইলের সঙ্গে এই নড়াইলকে আমি মেলাতে পারছি না।
সবাইকে আইন মেনে চলার আহ্বান জানিয়ে এ আইনপ্রণেতা বলেন, ইসলাম শান্তির ধর্ম। আজীবন শান্তি ও সম্প্রীতির দূত ছিলেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.)। অজ্ঞতা থেকে হোক কিংবা উদ্দেশ্যপ্রণোদিতভাবে, কেউ যদি মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করে থাকে, তাহলে তার বিরুদ্ধে প্রশাসন আইন অনুযায়ী ব্যবস্থা নেবে। অভিযোগ প্রমাণিত হলে অবশ্যই তার বিচার হবে। তাই কোনো পরিস্থিতিতেই আমরা আইন নিজের হাতে তুলে নিতে পারি না। অভিযোগ যদি সত্যিও হয়, একজনের জন্য গোটা সমাজের নিরাপরাধ মানুষের ওপর অন্যায় করার কোনো অধিকার কারো নেই। কেউ সত্যি অপরাধ করলে তার বিচার আদালত করবে, তবে আমি-আপনি এ জন্য কাউকে কোনো শাস্তি দিতে পারি না।
স্থানীয়দের শান্ত হওয়ার আহ্বান জানিয়ে মাশরাফি বলেন, দয়া করে আপনারা শান্তি বজায় রাখুন। উত্তেজিত না হয়ে একটু ভাবুন। ষড়যন্ত্রকারীদের ফাঁদে পা দিয়ে একের পর এক এমন ঘটনা ঘটিয়ে হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির আমার নড়াইলকে এমন কলঙ্কিত করবেন না।
স্থানীয় ইমাম ও পুরোহিতদের প্রতি শান্তি বজায় রাখার আহ্বান জানিয়ে মাশরাফি বলেন, মসজিদের সম্মানিত ইমামদের আমি অনুরোধ করব, এই দুঃসময়ে আপনারা নিজ নিজ এলাকার মুসল্লিদের শান্তির ধর্ম ইসলামের বাণী বেশি বেশি শোনান। শান্তিপ্রিয় মহামানব হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনের কাহিনী শোনান। নবীজির জীবনের আদর্শ, তার মূল্যবান বাণী শোনান। সনাতন ধর্মাবলম্বী সম্মানিত পুরোহিতদেরও অনুরোধ করব, আপনারা সাম্প্রদায়িক সম্প্রীতির বাণী তরুণ প্রজন্মসহ সবার মাঝে ছড়িয়ে দিন।
এমন সময়ে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এ ক্রিকেটার বলেন, এই দেশ আমাদের, এই মাটি আমাদের। এই মাটি যেন কারো জন্য অনিরাপদ না হয়, একাত্তরের মতো বুক পেতে সবাইকে আগলে রাখতে হবে আমাদের, এক মুহূর্তও সেই আদর্শ আমাদের ভুলে গেলে চলবে না। এই ঘটনার প্রতিক্রিয়ায় আর যেন কোনো ঘটনা না ঘটে, এ জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর নজরদারির অনুরোধ করেছি। শান্তিপূর্ণ এই এলাকায় কেন এমনটা ঘটল, এটা গভীরভাবে খতিয়ে দেখব আমরা। সব ধর্মের নেতাদের সঙ্গে আমি এর মধ্যেই কথা বলেছি। আরো যা যা করণীয়, করার সর্বোচ্চ চেষ্টা থাকবে। আমি সবার সহযোগিতা কামনা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়