গরমে পুড়ছে নগর, কখন নামবে বৃষ্টি

আগের সংবাদ

ইস্যু যাই হোক টার্গেট সংখ্যালঘু

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : আরো ৫ মৃত্যু শনাক্ত ১০০৭

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দৈনিকই ওঠা-নামা করছে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। নমুনা পরীক্ষা বাড়লে শনাক্তের সংখ্যা বাড়ে। পরীক্ষা কমলে কমে যায় শনাক্তের সংখ্যাও। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৫ জনের মৃত্যু হয়েছে। ৮৮০টি পরীক্ষাগারে ৭ হাজার ৩৫১টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৭ জন। শনাক্তের হার ১৩ দশমিক ৭০ শতাংশ। সর্বশেষ শনাক্ত ১ হাজার ৭ জনের মধ্যে ৭৮১ জনই ঢাকা বিভাগের। এর মধ্যে ৭২৫ জন ঢাকা (মহানগরসহ) জেলার বাসিন্দা।
আগের দিন ১৫ জুলাই করোনায় ২ জনের মৃত্যু হয়। ৯ হাজার ১০০ নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ১ হাজার ৫১ জন, শনাক্তের হার ছিল ১১ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া ১৪ জুলাই ১১ হাজার ১৩১টি নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত হয় ১ হাজার ৩২৪ জন। শনাক্তের হার ছিল ১১ দশমিক ৮৯ শতাংশ। ওই দিন মৃত্যু হয়েছিল ৬ জনের। ১৩ জুলাই ৭ হাজার ৪৪৮টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ১ হাজার ২৭ জন। মৃত্যু হয় ৫ জনের। শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৭৯ শতাংশ। ১২ জুলাই ৯ জনের মৃত্যু হয়। ৪ হাজার ৭৬১টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৬৫৬ জন, শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৭৮ শতাংশ।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৮৫৪ জন। এই সময়ে যে ৫ জনের মৃত্যু হয়েছে তাদের ৪ জন পুরুষ ও ১ জন নারী। বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব ১ জন, সত্তরোর্ধ্ব ২ জন, আশির্ধ্বো ১ জন এবং একশ বছরের বেশি ১ জন। বিভাগ বিবেচনায় ৪ জন ঢাকা আর ১ জন চট্টগ্রাম বিভাগের। সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৪ লাখ ৯১ হাজার ৮১২টি। এর মধ্যে রোগী শনাক্ত হয়েছে ১৯ লাখ ৯৫ হাজার ৪৪০ জন। সুস্থ হয়েছেন ১৯ লাখ ২২ হাজার ৯৭৭ জন। আর মোট প্রাণহানির সংখ্যা ২৯ হাজার ২৩০ জন। নমুনা পরীক্ষা বিবেচনায় গড় শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। সুস্থতার হার ৯৬ দশমিক ৩৭ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়