গরমে পুড়ছে নগর, কখন নামবে বৃষ্টি

আগের সংবাদ

ইস্যু যাই হোক টার্গেট সংখ্যালঘু

পরের সংবাদ

ইফতেখারুজ্জামান : সংলাপে গেলে দাবি উত্থাপনের সুযোগ পাবে বিএনপি

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, বিএনপি নির্বাচন কমিশনের ডাকা সংলাপে যাবে কী যাবে না এটা তাদের নিজস্ব সিদ্ধান্তের ব্যাপার। তবে আশা করি, সংলাপে অংশ নিয়ে বিএনপি কতটুকু রাজনৈতিক সুবিধা লাভ করবে, সম্ভাব্য অর্জন বা লাভ-ক্ষতির হিসাব করেই তারা সিদ্ধান্ত নেবে। এ দৃষ্টিকোণ থেকে বলা যায়, এ সংলাপে অংশ নিলে বিএনপির কোনো ক্ষতি নেই। বরং একটি অন্তত লাভের সম্ভাবনা রয়েছে। নির্বাচন কমিশনের মতো প্রতিষ্ঠানের কাছে তাদের প্রত্যাশা, অভিযোগ, দাবি-দাওয়া, শর্তাবলি আনুষ্ঠানিকভাবে জানানোর সুযোগ পাবে। দলটির এ সুযোগ নেয়া উচিত। কেননা, তারা সংলাপে না গেলেও ইসিকে নির্বাচন করতে হবে। গতকাল শনিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশের একটি বড় রাজনৈতিক দল হিসেবে বিএনপিকে সুচিন্তিত রাজনৈতিক কৌশল অবলম্বন করতে হবে। যে কথাগুলো বিএনপি গণমাধ্যমে, মাঠেঘাটে বলছে, সেই কথাগুলো তারা প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ইসির কাছে বলার সুযোগ পাবে। আর এর ফলে তারা রাজনৈতিকভাবে দেশবাসী ও সরকারকে এটুকু বলতে পারবে যে, আমরা তো আমাদের দাবি ও প্রত্যাশার কথা বলে এসেছি। এর আগে দলটির আনুষ্ঠানিকভাবে ইসিকে তাদের দাবি-দাওয়া প্রত্যাশার কথা বলার সুযোগ ছিল না। সংলাপ সে সুযোগ এনে দিয়েছে। নিশ্চয়ই এর একটা রাজনৈতিক মূল্য আছে। এই আঙ্গিকে তাদের সংলাপে যাওয়ার বিষয়টি বিবেচনায় নেয়া উচিত। আর সংলাপে গেলেই যে নির্বাচনে যেতে হবে তার তো কোনো মানে নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়