গাইবান্ধার নশরৎপুর : আড়াইশ পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

আগের সংবাদ

ড. সালেহউদ্দিন আহমেদ : চ্যালেঞ্জের সামনে দেশের অর্থনীতি

পরের সংবাদ

খন্দকার গোলাম মোয়াজ্জেম : অর্থনৈতিক মন্দায় কমবে রপ্তানি প্রবৃদ্ধি

প্রকাশিত: জুলাই ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব পড়তে পারে দেশের রপ্তানি প্রবৃদ্ধিতে। জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া। এতে জার্মানির অর্থনৈতিক কর্মকাণ্ডে শ্লথগতি আসতে পারে, কমতে পারে উৎপাদন। এর প্রভাব দেশের রপ্তানিতে পড়তে পারে বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। গতকাল বুধবার ভোরের কাগজের সঙ্গে আলাপচারিতায় এসব কথা বলেন তিনি।
খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, রাশিয়া ইতোমধ্যে জার্মানির গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ার উদ্যোগ নিচ্ছে। এর বিরূপ প্রভাব পড়বে জার্মানির অর্থনীতিতে। এই কারণে জার্মানির অর্ডার কমে যেতে পারে। যুক্তরাষ্ট্রের পর দেশের তৈরি পোশাকের বড় বাজার জার্মানি। তাই জার্মানিতে এই সংকট দেখা দিলে দেশের রপ্তানিতে এর প্রভাব পড়বে। রপ্তানি খাতের বর্তমান উচ্চ প্রবৃদ্ধি আগামীতে কমে আসবে। এই অর্থনীতিবিদ আরো বলেন, রাশিয়া যদি একে একে ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দেয়, তাহলে বাংলাদেশের রপ্তানিতে বিরূপ প্রভাব পড়বে। রপ্তানি প্রবৃদ্ধি নেতিবাচক না হলেও তা অনেকটাই কমে যাবে। কারণ বাংলাদেশের তৈরি পোশাক খাতের আরেক বড় বাজার হচ্ছে ইউরোপের দেশগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়