পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

আমলাতন্ত্রের দোষ দিয়ে কী লাভ : ড. শাহদীন মালিক সংবিধান বিশেষজ্ঞ

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আমলাতন্ত্রের প্রাধান্যে পদে পদে পেশাজীবীদের অবমূল্যায়ন করা হচ্ছে- এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক পাল্টা প্রশ্ন রেখে বলেন, আমলাদের দোষ দিয়ে লাভ কী? গণতন্ত্র, সুশাসন, জবাবদিহিতা না থাকলে একটা দেশের সরকার কর্তৃত্ববাদী হয়ে ওঠে। এর ফলে অংশীজনের মতামত প্রদানের ক্ষমতা হ্রাস পায়। আর অংশীজনের মতামত দেয়ার ক্ষমতা হ্রাস পেলে পরিস্থিতি স্বাভাবিক থাকে না। গতকাল রাতে ভোরের কাগজের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। ড. শাহদীন মালিক বলেন, প্রকৌশলীদের তদারক করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ডিসিদের চিঠি দেয়া হয়েছে বলে অভিযোগ করা হচ্ছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, ডিসিরা এ বিষয়ে কতটুকু বোঝেন আর কিইবা তদারক করবেন? উপজেলা পর্যায়ে সরকারি প্রকৌশলী যিনি কাজ করছেন, তার বিভাগে ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন জেলা সদরে। তদারক করলে প্রকৌশল বিভাগের জেলা পর্যায়ের কর্মকর্তা করবেন। এখানে ডিসিরা কী তদারক করবেন? পানি উন্নয়ন বোর্ড, স্বাস্থ্য, শিক্ষা সব জায়গায় একই ব্যবস্থা। এখন প্রশ্ন হচ্ছে- কেন এমন পরিস্থিতি হলো? গণতন্ত্র না থাকলে এসবই হয়।
তারমতে, গণতন্ত্র না থাকলে একটা দেশে হয় সেনা শাসন আসে নতুবা যে সরকার থাকে সেটি কর্তৃত্ববাদী হয়ে ওঠে। কর্তৃত্ববাদী সরকার হলে অংশীজনদের মতামত দেয়ার জায়গাটা সংকুচিত হয়। তবে তিনি এও বলেন, আজকে যে পরিস্থিতি বিরাজ করছে তার নেপথ্যে শুধু আমলাতন্ত্র নয়, পেশাজীবীরাও কিছুটা দায়ী। কারণ তারা যদি শুরু থেকে সরব থাকতেন তাহলে আজ এমন পরিস্থিতির সৃষ্টি হতো না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়