করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বেইজিংয়ে ফের স্কুল বন্ধ

আগের সংবাদ

রাজধানীর আইনশৃঙ্খলা রক্ষায় ১৯ দফা নির্দেশনা : ঝুঁকি মোকাবিলায় নজরদারিতে চাকরিচ্যুত পুলিশরা

পরের সংবাদ

সম্পাদকীয়

প্রকাশিত: মে ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এক মাস সংযম সাধনার পর মুসলিম জীবনে এক অনাবিল আনন্দের মহাসম্মিলন ঘটে ঈদে। মুসলমানদের ঐক্যের পথে, কল্যাণের পথে, ত্যাগ ও তিতিক্ষার মূলমন্ত্রে দীক্ষিত করে ঈদুল ফিতর। এ দিনের সবচেয়ে উজ্জ্বল দিক হলো, সামর্থ্যবানদের দ্বারা ফিতরা-সদকার মাধ্যমে গরিবের হক আদায় করা। এতে অর্থনৈতিক বৈষম্য যেমন দূর হয়, তেমনি সামাজিক দায়বদ্ধতা প্রকাশ পায়। পুরো রমজান মাসে যে সংযমের অনুশীলন হয়েছে, তা আমাদের জীবন চলার ক্ষেত্রে সীমা লঙ্ঘনের নেতিবাচক প্রবণতা থেকে রক্ষা করবে। অন্যায়, অবিচার, ঘৃণা, বিদ্বেষ, হিংসা, হানাহানি মানুষের সব নেতিবাচক প্রবণতার রাশ টেনে ধরবে।
ঈদ উৎসব উদযাপনের জন্য বিপুলসংখ্যক কর্মজীবী মানুষ রাজধানী ঢাকা ও অন্যান্য বড় শহর থেকে পরিবার-পরিজনসহ গ্রামের বাড়ি যান। কিন্তু যানবাহনের অপ্রতুলতার কারণে প্রতি বছরই ঘরমুখো মানুষের বেশ ভোগান্তি হয়। ঈদ উপলক্ষে বিশেষ ট্রেন ও বাড়তি বগি সংযোজন করার পরও অনেক মানুষকে ট্রেনের ছাদে চড়ে বাড়ি ফিরতে দেখা যায়। বাস ও লঞ্চের যাত্রীদের টিকেটের জন্য হাহাকার চলে। সড়কপথ, রেলপথ এবং নৌপথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ঈদের আগে ও পরে বাড়তি নজরদারি দরকার।
ঈদের আনন্দকে বাড়িয়ে দিতে আমাদের দেশে আয়োজনের কমতি নেই। সব টেলিভিশন চ্যানেলেই থাকে সপ্তাহব্যাপী ঈদের নানা অনুষ্ঠান। পত্রিকাগুলো প্রকাশ করে থাকে বর্ধিত কলেবরের ঈদ সংখ্যা। প্রতি বছরের মতো এবারো ভোরের কাগজের ঈদ সাময়িকী সাজানো হয়েছে খ্যাতিমান ও প্রতিশ্রæতিশীল লেখকদের নিয়ে সমৃদ্ধ সংখ্যা। এতে রয়েছে গল্প, কবিতা, উপন্যাস, সাহিত্য, ভ্রমণ, রম্য, প্রবন্ধসহ নানা ধরনের নানা বিষয়ের লেখা। আমাদের এই আয়োজন ঈদের সব আনন্দ আয়োজনের সঙ্গে বাড়তি আনন্দ যোগ করবে- এটাই প্রত্যাশা। জগতের সব মানুষের মাঝে ফিরে আসুক সুখ; বিরাজ করুক শান্তি; ঘটুক সবার জীবনে সমৃদ্ধি। বর্তমান পৃথিবী সব ধরনের হিংসা-বিদ্বেষ ও হানাহানিমুক্ত হোক। দুনিয়া থেকে সন্ত্রাসের বিভীষিকা দূর হোক। আন্তঃধর্মীয় সম্প্রীতি ও সৌহার্দ্যরে বন্ধন আরো দৃঢ় হোক। পৃথিবীজুড়ে সব মানুষের আগামী দিনগুলো হোক সুন্দর ও সৌন্দর্যমণ্ডিত। আমাদের প্রিয় পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, এজেন্ট, শুভানুধ্যায়ী সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।

ঈদ মোবারক।

শ্যামল দত্ত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়