তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

আইইডিসিআর : করোনা আক্রান্তের ১ বছর পরও থাকে উপসর্গ

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার এক বছর পরও কোভিড-১৯ পরবর্তী উপসর্গ দেখা যেতে পারে। আর অসংক্রামক রোগীদের কোভিড-১৯ পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার ঝুঁকি ২ থেকে ৩ গুণ বেশি। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসির সহযোগিতায় আইইডিসিআরের ফিল্ড এপিডেমিওলজি ট্রেনিং প্রোগ্রাম (এফইটিপি-বি) কোভিড-১৯ আক্রান্ত রোগীদের প্রাথমিক উপসর্গ পরবর্তী জটিলতাগুলো নিয়ে গবেষণা করেছে। তবে কবে থেকে এবং কতজন রোগীর ওপর এই গবেষণা পরিচালিত হয়েছে তা জানায়নি আইইডিসিআর।
অনেক কোভিড-১৯ আক্রান্ত রোগী সংক্রমণের পরবর্তী সময়ে বিভিন্ন উপসর্গে ভুগে থাকেন যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ পরবর্তী উপসর্গ বা পোস্ট কোভিড কন্ডিশন্স বলছে। গত বুধবার গবেষণার প্রাথমিক তথ্য পর্যালোচনা করে আইইডিসিআর তাদের ওয়েবসাইটে এসব তথ্য দিয়েছে।
এতে বলা হয়েছে, কোভিড আক্রান্ত হওয়ার ৩ মাস পর ৭৮ শতাংশ মানুষের শরীরে উপসর্গ দেখা গেছে। এছাড়া ৬ মাস পর ৭০ শতাংশ, ৯ মাস পর ৬৮ শতাংশ এবং ১ বছর পর ৪৫ শতাংশ মানুষের শরীরে কোভিড-১৯ পরবর্তী উপসর্গ দেখা গেছে।
গবেষণার তথ্য উল্লেখ করে আইইডিসিআর বলছে, অসংক্রামক রোগ-উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কোভিড পরবর্তী উপসর্গের আশঙ্কা ২ থেকে ৩ গুণ বেশি। এতে প্রতীয়মান হয়, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কোভিড-১৯ পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়া কমাতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া জরুরি। প্রতিষ্ঠানটি বলছে, উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের মধ্যে যারা নিয়মিত ওষুধ সেবন করছেন তাদের করোনা পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার আশঙ্কা যারা ওষুধ সেবন করেন তাদের তুলনায় ৯ ভাগ পর্যন্ত কমে যায়। একইভাবে ডায়াবেটিস রোগীদের মধ্যে নিয়মিত ওষুধ সেবনকারী কোভিড-১৯ পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার আশঙ্কা যারা ওষুধ সেবন করেন না তাদের তুলনায় প্রায় ৭ ভাগ কমে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়