চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতির ধারণা সূচক শীর্ষক প্রতিবেদনে বাংলাদেশের বিষয়ে যা বলা হয়েছে, সেটিকে একপেশে ও অনেকটা রাজনৈতিক উদ্দেশ্যে করা হয়েছে বলে মনে করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
হাছান মাহমুদ বলেন, পাকিস্তানের দুর্নীতির কথা সারা দুনিয়া জানে। সেখানে পাকিস্তানের নিচে দেখানো হয়েছে বাংলাদেশকে। এ তথ্য-উপাত্তগুলো বলে দেয়, এই রিপোর্ট একপেশে, ভুল তথ্যের ওপর ভিত্তি করে এবং অনেকটা রাজনৈতিক উদ্দেশ্যে করা। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) রাজনৈতিক স্বার্থে কাজ করে বলেও অভিযোগ করে তথ্যমন্ত্রী।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত মঙ্গলবার একটা ‘কমিক’ করেছেন মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, লবিস্ট নিয়োগ নিয়ে প্রশ্ন করলে ফখরুল ইসলাম বলেন, বিএনপি ভালোর জন্যই লবিস্ট নিয়োগ করেছে। অর্থাৎ আমরা এতদিন ধরে যে কথাগুলো বলে আসছিলাম সেটি তিনি স্বীকার করে নিয়েছেন। সম্ভবত চাপের মুখে পাঁচ মিনিট পরেই আবার তিনি বললেন, তারা কখনো লবিস্ট নিয়োগ করেননি। আসলে প্রথমটাই সত্য ছিল। তথ্যমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধের জন্য বিএনপি-জামায়াত যৌথভাবে লবিস্ট নিয়োগ করেছিল। সজীব ওয়াজেদ জয়কে হত্যা করার জন্য তারা এফবিআইয়ের এজেন্ট ভাড়া করেছিল।
তিনি বলেন, ২০১৮ সালের নির্বাচনের আগে ও পরে বিএনপি মার্কিন সরকারের দপ্তরগুলোতে অর্ধশতাধিক চিঠি চালাচালি করেছে। ২০১৯ সালের ১৭ এপ্রিল মার্কিন সিনেট কমিটি, সাব-কমিটি ও হাউস কমিটির পাঁচ সদস্যকে বিএনপি মহাসচিব নিজের স্বাক্ষরে দেয়া চিঠিতে বাংলাদেশকে মার্কিন সরকারের অনুদান পুনর্মূল্যায়নের তদবির করেছেন। ২০১৯ সালের ২৪ এপ্রিল মার্কিন সরকারের বিদেশবিষয়ক হাউস ও সিনেটের পাঁচজন চেয়ারম্যান ও এ সংক্রান্ত আরো অনেককে চিঠি লিখে মির্জা ফখরুল সেসময় যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে ২০১৮ সালের নির্বাচন ও অন্যান্য বিষয় নিয়ে জিজ্ঞাসা করতে বলেন। এগুলোর তথ্যপ্রমাণ আছে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়