গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

আইসিসির নতুন শাস্তি ঘোষণা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টির জন্য নতুন এক নিয়মের প্রবর্তন করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যার ফলে এখন থেকে কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে সেøা ওভার রেটে ধরা পড়লে ম্যাচ চলাকালেই শাস্তি পেতে হবে ফিল্ডিং দলকে। টি-টোয়েন্টিতে সেøা ওভার রেটে নতুন শাস্তির ঘোষণা আইসিসির সেøা ওভার রেটে সাধারণত দোষী দলকে ম্যাচ ফি জরিমানা কিংবা ডিমেরিট পয়েন্ট, ম্যাচ নিষেধাজ্ঞার শাস্তি দেয়া হয়ে থাকে। তবে এখন থেকে ম্যাচ চলাকালে শাস্তি পেতে হবে। নির্ধারিত সময়সীমার মধ্যে বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি ওভারগুলোতে চারজনের বেশি ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে রাখতে পারবে না ফিল্ডিং দল।
আইসিসির দেয়া সংবাদ বিবৃতিতে বলা হয়েছে, ফিল্ডিং দলকে অবশ্যই পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভারের প্রথম বল করার জন্য প্রস্তুত থাকতে হবে। যদি তারা সেই অবস্থায় না থাকে, তাহলে ইনিংসের বাকি সময় ৩০ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের।
শেষ ওভার করার জন্য নির্ধারিত সময় ঠিক করবেন মাঠের দুই আম্পায়ার। যা তাদের ইনিংস শুরুর আগেই জানিয়ে দেয়া হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) আয়োজিত দ্য হান্ড্রেডে এই নিয়মের সফল ব্যবহার দেখে আন্তর্জাতিক মঞ্চেও এটি আনার অনুপ্রেরণা পেয়েছে আইসিসি।
এর বাইরে দ্বিপক্ষীয় সিরিজেও এখন থেকে ইনিংসের মাঝে আড়াই মিনিটের বিরতি নিতে পারবে যে কোনো দল। তবে এ বিষয়ে সিরিজ শুরুর আগেই অংশগ্রহণকারী দুই দলের মধ্যে সমঝোতায় পৌঁছাতে হবে।
১৬ জানুয়ারি শুরু হতে যাওয়া ছেলেদের ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড সিরিজ থেকে এ নিয়ম চালু হবে। ১৮ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে মেয়েদের ক্রিকেটে নিয়মটি চালু হবে। ধরা যাক, ইনিংস শেষ হওয়ার সময় রাত ৮টা। এই সময়ের মধ্যে ফিল্ডিং দলকে শেষ ওভারের প্রথম বল (১৯.১ ওভার) করতে হবে। যদি তারা ৮টার সময় ১৯তম ওভার বল করে, তাহলে বাকি এক ওভার একজন কম অর্থাৎ চারজন ফিল্ডারকে ৩০ গজের বৃত্তের বাইরে রাখতে হবে।
আইসিসির প্লেয়িং কন্ডিশনে ১৩.৮ ধারায় সেøা ওভার রেটে শাস্তির নতুন নিয়মটি চালু করা হয়েছে। বলা হয়েছে, নির্ধারিত কিংবা পূর্বনির্ধারিত সময় অনুযায়ী ফিল্ডিং দল ইনিংসের শেষ ওভারের প্রথম বল করার মতো অবস্থানে থাকবে। ফিল্ডিং দল যদি এ অবস্থায় না থাকে তাহলে মাঠের আম্পায়ারের হস্তক্ষেপে তৎক্ষণাৎ শাস্তি পেতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়