মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

লিটন বন্দনায় হার্শা : মঙ্গানুইয়ে ভিন্ন এক বাংলাদেশ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টেস্টের বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। টাইগারদের সঙ্গে তাদের র‌্যাঙ্কিংয়ের ব্যবধান বিশাল। কিউই দুর্গে দ্বিপক্ষীয় সিরিজে খেলা ৯ টেস্টের কোনোটিতেই হার এড়াতে পারেনি বাংলাদেশ। এবারের সফরে অবশ্য দেখা মিলেছে ভিন্ন এক বাংলাদেশের। মাউন্ট মঙ্গানুইয়ের বে-ওভালে তিন দিন ধরে দাপট ধরে রেখেছে টাইগাররা। নিউজিল্যান্ডকে ৩২৮ রানে গুটিয়ে দেয়ার পর স্বাগতিকদের বিপক্ষে ৭৩ রানের লিড নিয়েছে মুমিনুল হকের দল।
নতুন বছরের প্রথম টেস্টে যেন অন্য রকম এক বাংলাদেশকে দেখা যাচ্ছে। প্রথমে বল হাতে নিউজিল্যান্ডকে ৩২৮ রানে অলআউট, এরপর ব্যাট হাতে টপঅর্ডারের প্রথম ৬ জনের সবাই খেলেন অন্তত ৫০টি বল। এর মধ্যে চারজন আবার পেয়েছেন ফিফটির দেখা।
কোনো ব্যাটার সেঞ্চুরি না পেলেও মাউন্ট মঙ্গানুইয়ে তৃতীয় দিন শেষে ৭৩ রানের লিড ঠিকই নিয়ে ফেলেছে বাংলাদেশ দল। চতুর্থ দিন শুরুর আগে বাংলাদেশ দলের সংগ্রহ ৬ উইকেটে ৪০১ রান। অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটিও যোগ করে ফেলেছে ৩১ রান।
ম্যাচের তিন দিনের মধ্যে প্রায় দুই দিন ধরে ব্যাটিং করছে বাংলাদেশ। দ্বিতীয় দিন ৬৭ ওভারের পর গতকাল খেলেছে ৮৯ ওভার। দুই দিন মিলে ১৫৬ ওভার বোলিং করেও ছয় বারের বেশি উইকেট নেয়ার সাফল্য উদযাপন করতে পারেনি স্বাগতিক নিউজিল্যান্ড।
নিউজিল্যান্ডের বিশ্বমানের বোলারদের বাংলাদেশি ব্যাটসম্যানরা যেভাবে সামাল দিচ্ছেন, তা মুগ্ধ করেছে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনকে। মুমিনুল হকের দলকে জানিয়েছেন, টুপি খোলা অভিনন্দন।
সুজনের বক্তব্য, ‘রানের দিকে মনোযোগ না দিয়ে আমরা যত বেশি সম্ভব লম্বা সময় ব্যাটিং করতে চেয়েছি। চেয়েছি খেলা যতটা গভীরে নেয়া যায়। প্রক্রিয়া ঠিক রেখে বাস্তবায়ন সঠিক ছিল। তাদের হ্যাটস অফ (টুপি খোলা অভিনন্দন)।’
সিরিজের প্রথম টেস্টে গতকাল তৃতীয় দিন বাংলাদেশ ১৭৫ রানে শুরু করে। হাতে ছিল ৮ উইকেট। জয় শুরুতেই ফিরে যান। ঘণ্টাখানেকের মধ্যে নতুন বল নেয় নিউজিল্যান্ড। কিউই পেসাররা আক্রমণাত্মক বল করতে থাকেন। কিন্তু মুমিনুল আর নতুন ব্যাটসম্যান মুশফিকুর রহিম সেই সুযোগ দেননি। দুজনে ১১২ বল খেলে মাত্র ১৯ রান যোগ করেন। মুশফিক ৫৩ বলে ১২ রানে ফিরলে ভাঙে এই জুটি। নতুন বলে দুজনের এমন প্রতিরোধ মুগ্ধ করেছে সুজনকে।
সাবেক এই অধিনায়ক বলেন, ‘নতুন বল নেয়ার পর আমাদের পরিকল্পনা ছিল যত বেশি সময় সম্ভব উইকেটে থাকা। ওই সময়ে নিউজিল্যান্ড দারুণ বল করেছে। আমাদের মারার কোনো সুযোগই দেয়নি। প্রথম কয়েকটা ওভারে জয় ও মুমিনুল স্ট্রাইকই বদলাতে পারেনি। সিঙ্গেলও হচ্ছিল না। আঁটোসাঁটো লাইন-লেন্থে বল করেছে নিউজিল্যান্ডের বোলাররা। মুমিনুল ও মুশফিক ওই সময়টা যেভাবে কাটিয়েছে… দারুণ।’
মুশফিক ফিরলে এরপর মুমিনুল জুটি গড়েন লিটন দাসকে নিয়ে। দুজনে হাফ সেঞ্চুরি তুলে পঞ্চম উইকেটে ৩১৭ বলে গড়েন ১৫৮ রানের জুটি। ব্যক্তিগত আশির ঘরে গিয়ে ফেরেন দুজনে। মুমিনুল আউট হন ৮৮ রানে আর লিটনের রান ৮৬।
সুজন বলেন, ‘মুমিনুল ও লিটন অনবদ্য ছিল। মুমিনুলের অভিজ্ঞতা লিটনের চেয়ে বেশি। তবে দুজনই দারুণ পার্টনারশিপ গড়েছে। এখন ম্যাচে যে অবস্থায় আছি, এই অবস্থা থেকে আধিপত্য করতে পারব।’
মাউন্ট মঙ্গানুই টেস্টে দারুণ ব্যাটিং করেও অল্পের জন্য শতক পাননি লিটন দাস। কিন্তু তারপরও তিনি প্রশংসায় ভাসছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার দারুণ ব্যাটিংয়ের বন্দনা। সেই বন্দনায় যোগ না দিয়ে থাকতে পারলেন না হার্শা ভোগলেও। বিখ্যাত ক্রিকেট ভাষ্যকার মনে করেন, লিটনের মধ্যে যে প্রতিভার প্রতিশ্রæতি ছিল, সেটি এখন ফুল হয়ে ফুটছে।
টুইটারে হার্শা ভোগলে লিখেছেন, ‘খুব ভালো লাগছে দেখে যে লিটনের মধ্যে যে প্রতিশ্রæতি দেখেছিলাম, সেটি এখন ফুল হয়ে ফুটছে।’
লিটনের প্রতিভা নিয়ে আলোচনা নতুন কিছু নয়। সেই প্রতিভার পূর্ণ সদ্ব্যবহার তিনি কখনোই করতে পারেননি। তবে সাম্প্রতিককালে টেস্ট ক্রিকেটে তার ব্যাট যথেষ্টই উজ্জ্বল। কিছু দিন আগেই চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট শতকটি পেয়েছেন। সেটি তিনি পেতে পারতেন আরো আগেই। কিন্তু নব্বইয়ের ঘরে আউট হওয়াটা যে নিয়মে পরিণত করেছিলেন মাঝে। প্রথম শতকের আগে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে তার আছে দুটি নড়বড়ে নব্বইয়ের ইনিংস। টেস্টের শেষ দশ ইনিংসে লিটন দারুণ। এ সময় একটি সেঞ্চুরি ছাড়াও তিনি করেছেন ৬টি পঞ্চাশ।
গতকাল মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিধ্বংসী বোলিং আক্রমণের বিপক্ষে কর্তৃত্ব নিয়েই খেলছিলেন। ১৭৭ বলে ১০টি বাউন্ডারি মেরে নিজের সংগ্রহকে নিয়ে গিয়েছিলেন ৮৬তে। আরো একটি শতক যখন তাকে হাতছানি দিয়ে ডাকছে, ঠিক তখনই ট্রেন্ট বোল্টের অফ স্টাম্পের বাইরের একটি বলে খোঁচা দিয়ে আউট হন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়