মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (এনসিসি) নির্বাচনে মেয়র ও কাউন্সিল পদে ব্যয়সীমা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে মেয়র পদে প্রতিদ্ব›দ্বী প্রার্থীরা সবাই সর্বোচ্চ ২১ লাখ টাকা ব্যয় করতে পারবেন। আর কাউন্সিলর পদপ্রার্থীরা ওয়ার্ড ভেদে সর্বোচ্চ ব্যয় করতে পারবেন সাড়ে ৬ লাখ টাকা। গতকাল রবিবার ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান জানান, রিটার্নিং কর্মকর্তাকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে। তিনি প্রার্থীদের বিষয়টি অবহিত করবেন।
নির্বাচন ব্যয় বলতে প্রচারপত্র বা প্রকাশনার মাধ্যমে অথবা অন্য কোনোভাবে ভোটারদের নিকট কোনো প্রতিদ্ব›দ্বী প্রার্থীর অভিমত, লক্ষ্য বা উদ্দেশ্য উপস্থাপনের জন্য ব্যয়িত অর্থসহ তার নির্বাচন পরিচালনার জন্য দান, ঋণ, অগ্রিম, জমা বা অন্য কোনোভাবে পরিশোধিত অর্থ ‘নির্বাচনী ব্যয়’ বলে গণ্য হবে। তবে মনোনয়নপত্র দাখিলের সময় প্রদত্ত জামানতের অন্তর্ভুক্ত হবে না।
মেয়র প্রার্থীদের ব্যয়সীমা : মেয়র পদে প্রতিদ্ব›দ্বী প্রার্থী তার নির্বাচনের উদ্দেশ্যে-ব্যক্তিগত খরচ বাবদ, ৫ লাখ এক থেকে ১০ লাখ ভোটার থাকলে সর্বোচ্চ ১ লাখ টাকা ব্যয় করতে পারবেন। এছাড়া নির্বাচনী ব্যয় বাবদ একই পরিমাণ ভোটার থাকলে সর্বোচ্চ ২০ লাখ টাকা করতে পারবেন।
কাউন্সিলর প্রার্থীর ব্যয়সীমা : এই পদে প্রার্থীরা ব্যক্তিগত খরচ বাবদ, অনধিক ১৫ হাজার ভোটারসংবলিত ও ক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা, ১৫ হাজার এক থেকে ৩০ হাজার ভোটারসংবলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ২০ হাজার টাকা, ৩০ হাজার এক থেকে ৫০ হাজার ভোটারসংবলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ হাজার এবং ৫০ হাজার এক ও তদূর্ধ্ব ভোটারসংবলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ব্যয় করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়