দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

বিশ্বকাপ নিশ্চিত করল ব্রাজিল-জার্মানি

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নিজেদের ঘরের মাঠে গতকাল বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। ১২ ম্যাচের ১১টিতে জয় তুলে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল ব্রাজিল। এর আগে ইউরোপ থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছিল জার্মানি। ইউরোপ থেকে বিশ্বকাপ নিশ্চিত করা অন্য দলটি ডেনমার্ক। ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে গতকাল তারা লিখচেনস্টাইনকে ৯-০ গোলের বড় ব্যবধানে ভাসিয়েছে। একই অঞ্চল থেকে ১-০ গোল ব্যবধানে স্পেন জয় পেলেও পয়েন্ট হারিয়েছে পর্তুগাল।
সাও পাওলোয় বাংলাদেশ সময় শুক্রবার সকালে বাছাইয়ের ম্যাচটি ১-০ গোলে জিতেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০২২ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টানা ৯ জয়ের পর গত মাসে এই মাঠে কলম্বিয়ার বিপক্ষে পয়েন্ট হারিয়েছিল ব্রাজিল। এবার তাদের বিপক্ষে জিতেই লাতিন আমেরিকা থেকে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করলেন নেইমাররা। ১২ ম্যাচে ১১ জয় ও এক ড্রয়ে ৩৪ পয়েন্ট নিয়ে সবার উপরে ব্রাজিল। এই অঞ্চল থেকে সর্বোচ্চ পাঁচটি দল যাবে কাতার বিশ্বকাপে। বর্তমানে ষষ্ঠ স্থানে থাকা উরুগুয়ের চেয়ে ১৯ পয়েন্টে এগিয়ে তিতের শিষ্যরা।
কলম্বিয়ার বিপক্ষে খেলা হবে আর ফাউল হবে না, তা কী করে হয়? পুরো ম্যাচে গতকাল দুই দল মিলে ফাউল করেছে ৪২ বার, সমান ২১টি করে। এতে খেলার স্বাভাবিক ছন্দে বারবার বিঘœ ঘটেছে। এর মাঝেই আক্রমণ করে গেছে ব্রাজিল; তবে অধিকাংশই ছিল ধারহীন। চাপ ধরে রেখে আক্রমণ করতে থাকে ব্রাজিল। মাঝে মধ্যে পাল্টা ভীতি ছড়াচ্ছিল কলম্বিয়া। কিন্তু নিশ্চিত সুযোগ কেউই পাচ্ছিল না। ২৭তম মিনিটে দূর থেকে পাকেতার নিচু শট লক্ষ্যেই ছিল, ঝাঁপিয়ে ঠেকান সফরকারী গোলরক্ষক। ৩৬তম মিনিটে দানিলোর শট কলম্বিয়ার একজনের পায়ে লেগে একটু দিক পাল্টে পোস্টের বাইরের দিকে লাগে। তিন মিনিট পর পাল্টা আক্রমণে লুইস দিয়াসের দারুণ শট একটু দূর দিয়ে বাইরে চলে যায়।
বিরতির আগে তিন মিনিটে দুটি ভালো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ব্রাজিল। ডি-বক্সে পাকেতা ভালো পজিশনে বল পেলেও দুর্বল শট নেন। আর নেইমারের কর্নারে মার্কিনিয়োসের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ম্যাচের ৭২তম মিনিটে ডেডলক ভাঙতে পারে ব্রাজিল। মাঝমাঠে মার্কিনিয়োস পজেশন পুনরুদ্ধার করে নেইমারকে পাস দেন। পিএসজি তারকা পা বাড়িয়ে ডি-বক্সে পাকেতার উদ্দেশে বলের দিক পাল্টে দেন। প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝে বল পেয়ে ডান পায়ে শট নেন অলিম্পিক লিওঁ মিডফিল্ডার। ঠিকমতো অবশ্য শটটি নিতে পারেননি তিনি; তবে ঝাঁপিয়ে পড়া অসপিনার হাতে লেগে বল ঠিকানা খুঁজে নেয়।
এবারের বাছাইয়ে ১২ ম্যাচ খেলে ৯টিতে জাল অক্ষত রেখেছে ব্রাজিল। গোল করেছে ২৭টি, হজম করেছে মাত্র চারটি। তাদের চেয়ে ৯ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ কম খেলা আর্জেন্টিনা। ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তিনে একুয়েডর। যথাক্রমে পরের তিনটি স্থানে থাকা চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের পয়েন্ট সমান ১৬ করে। চিলি ও কলম্বিয়া খেলেছে ১৩টি করে ম্যাচ, আর উরুগুয়ে খেলেছে ১২টি। এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।
বিশ্বের প্রথম দল হিসেবে আগেই কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ফেলেছে জার্মানি। তবু কমেনি তাদের জয় কিংবা গোলের ক্ষুধা। তাই তো তুলনামূলক দুর্বল দল লিখচেনস্টাইনকে পেয়ে রীতিমতো গোলবন্যাই করল হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। নিজেদের ঘরের মাঠ ভোকসওয়াগন এরেনায় খেলা ম্যাচটিতে গুনে গুনে নয় গোল দিয়েছে জার্মানি, বিপরীতে হজম করেনি একটিও। লিখচেনস্টাইনকে ৯-০ গোলে হারানোর ম্যাচে জার্মানির প্রথম কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথম ছয় ম্যাচ জেতার রেকর্ড গড়েছেন ফ্লিক। ম্যাচটিতে জোড়া গোল করেছেন লেরয় সানে ও থমাস মুলার। এছাড়া একবার করে স্কোরশিটে নাম তুলেছেন ইল্কায় গুন্ডোগান, মার্কো রিউস ও রিডল বাকু। ম্যাচের মাত্র ৯ মিনিটে লাল কার্ড দেখে ১০ জনের দলে পরিণত হয় লিখচেনস্টাইন।
এরপর তাদের নিয়ে ছেলেখেলাই করেছে জার্মানরা। ম্যাচের ২০ মিনিটে ড্যানিয়েল কুফম্যান এবং ৮৯ মিনিটে ম্যাক্সিমিলান গোপেল করেন আত্মঘাতী। যা কি না তাদের দুর্দশা বাড়িয়েছে আরো কয়েক গুণ। সুযোগ পেয়েও হ্যাটট্রিক করতে পারেননি সানে কিংবা মুলাররা। এই জয়ের পর জে গ্রুপে ৯ ম্যাচে জার্মানির সংগ্রহ ২৪ পয়েন্ট। তারাই সবার ওপরে। সমান ম্যাচ খেলে মাত্র এক ড্র করে এক পয়েন্ট নিয়ে ছয় নম্বরে রয়েছে লিখচেনস্টাইন।
অন্যদিকে আয়ারল্যান্ডের মাঠে খেলতে গিয়ে হতাশা নিয়ে ফিরেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগাল। পুরো ম্যাচে হয়নি কোনো গোল, ছিল না তেমন উত্তেজনাও। গোলশূন্য ড্রতেই শেষ হয় ম্যাচ। এই ড্রয়ের ফলে বিশ্বকাপ বাছাইয়ে খানিক পিছিয়েই গেল পর্তুগিজরা। এ গ্রুপে সাত ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষেই রয়েছে তারা। তবে সমান সাত ম্যাচে ঠিক ১৭ পয়েন্ট রয়েছে সার্বিয়ারও। তাই পরের ম্যাচগুলো বেশ গুরুত্বপূর্ণ রোনালদোদের জন্য। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরো তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।
অন্যদিকে ইউরোপ অঞ্চলের আরেক ম্যাচে জয় তুলে নিয়েছে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। গ্রিসকে তাদেরই মাঠে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলার পথ সুগম করেছে লুইস এনরিকের দল।
এথেন্সের অলিম্পিক স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি ১-০ গোলে জিতেছে স্পেন। প্রথমার্ধে একমাত্র গোলটি করেন পাবলো সারাবিয়া। গ্রিকদের বিপক্ষে ম্যাচের শুরু থেকে অধিকাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করা স্পেন সপ্তদশ মিনিটে খুব ভালো একটা সুযোগ পায়। কিন্তু ডি-বক্সে গোলরক্ষককে একা পেয়েও তালগোল পাকিয়ে বল হারিয়ে ফেলেন রাউল দে তমাস।
চার মিনিট পর প্রতি-আক্রমণে উঠে জালে বল পাঠান গিওর্গোস। তবে বল ধরার সময় অফসাইডে ছিলেন তিনি। এর খানিক পর কাক্সিক্ষত গোল পেয়ে যায় সফরকারীরা। প্রতিপক্ষের গোলমুখে বল দখলের মাঝে ইনিগো মার্তিনেস ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে দলকে এগিয়ে এগিয়ে নেন মিডফিল্ডার সারাবিয়া। এরপর ম্যাচে আক্রমণ ও পাল্টা আক্রমণ চললেও কাক্সিক্ষত গোলের দেখা পায়নি কোনো দল।
এর আগে গ্রিকদের বিপক্ষে ঘরের মাঠে ১-১ ড্র করেই বাছাইয়ের অভিযান শুরু হয়েছিল স্পেনের। দুই রাউন্ড পর সুইডেনের মাঠে হেরে বিশ্বকাপে সরাসরি ওঠার পথটা কঠিন করে তোলে তারা। কয়েক ঘণ্টার ব্যবধানে সবকিছু আবার পাল্টে গেল। এ দিনের প্রথম ম্যাচে জর্জিয়ার মাঠে সুইডেন হেরে যাওয়ায় এবং এখানে স্পেন জেতায় বিশ্বকাপে ওঠার লড়াইয়ের ভাগ্য এখন স্পেনের হাতে। সুইডেনের বিপক্ষে শেষ রাউন্ডে হার এড়ালেই কাতারের টিকেট পাবে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। সাত ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে স্পেন। সমান ম্যাচে পাঁচ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে সুইডেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়