দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

এডভোকেট সালমা আলী : নির্দেশনা নারীর ন্যায়বিচার প্রাপ্তি প্রশ্নের মুখে ফেলেছে

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বনানীর রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থীকে ধর্ষণ মামলার রায়ে আদালতের দেয়া নির্দেশনা প্রত্যাখ্যান করেছেন বিশিষ্ট মানবাধিকার নেত্রী এডভোকেট সালমা আলী। গতকাল শুক্রবার ভোরের কাগজকে দেয়া এক সাক্ষাৎকারে নারী ও শিশু অধিকার নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির এই সভাপতি বলেন, এমন নির্দেশনা খুবই হতাশাব্যঞ্জক। আমরা জানি, বিচার বিভাগ সমতা, ন্যায়বিচার ও সমঅধিকার নিশ্চিতের কথা বলে, কিন্তু এ ধরনের নির্দেশনা নারীর জন্য অবমাননাকর, লজ্জাকর। এতে অপরাধীদের সাহস আরো বেড়ে যাবে। এ ধরনের নির্দেশনা বিচার প্রাপ্তির বিষয়টিকে প্রশ্নের মুখে ফেলেছে। তাই আমি বলব এ ধরনের নির্দেশনা ‘এক্সপাঞ্জ’ করা উচিত।
তিনি আরো বলেন, বিচারক তার পর্যবেক্ষণে বলেছেন, মামলার দুই ভুক্তভোগী আগে থেকেই যৌনকর্মে অভ্যস্ত। এ ধরনের বক্তব্য মেনে নেয়া যায় না। আমি বলতে চাই, অভিজ্ঞতা বা অভ্যস্ততার সঙ্গে ধর্ষণের কোনো সম্পর্ক নেই। একজন যৌনকর্মীও যখন শারীরিক সম্পর্কের ক্ষেত্রে ‘না’ বলবেন, তখন সেটিকে ‘না’-ই ধরতে হবে। তারও ‘না’ বলার অধিকার আছে। নারীদের হেয় করে অপরাধীদের উৎসাহিত ও পার পেয়ে যাওয়ার যে নির্দেশনা দেয়া হয়েছে তা দ্রুত বাতিল করতে হবে। এক্ষেত্রে কী ধরনের উদ্যোগ বা পদক্ষেপ নেয়া যায় তা নিয়ে আমরা আলোচনা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়