দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

রোহিঙ্গাদের দ্রুত না ফেরালে নিরাপত্তা ঝুঁকিতে পড়বে বিশ্ব : ইউনেস্কোতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ২:০১ পূর্বাহ্ণ

বাস্তুচ্যূত রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফেরাতে না পারলে বাংলাদেশ থেকে নিরাপত্তা ঝুঁকি বিশ্বে ছড়িয়ে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার ফ্রান্সে অনুষ্ঠিত প্যারিস শান্তি সম্মেলনে তিনি বিশ্ব সম্প্রদায়কে রোহিঙ্গা প্রত্যাবাসনে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে এই সতর্কবার্তা শোনান।
পরে ইউনেস্কো বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সৃজনশীল অর্থনীতি আন্তর্জাতিক পুরস্কারের প্রথমবারের বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এবার পুরস্কার জিতেছে উগান্ডাভিত্তিক সমন্বিত সৃজনশীল স্টুডিও মোটিফ ক্রিয়েশন লিমিটেড। পুরস্কারের আর্থিক মূল্য ৫০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশের উন্নয়নের সুবর্ণ দশককে একটি বিস্ময়কর পরিবর্তনের গল্প হিসেবে চিহ্নিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সৃজনশীল অর্থনীতিতে অবদানের স্বীকৃতি দেয়ার জন্য ইউনেস্কোর সঙ্গে যৌথভাবে এই বৈশ্বিক পুরস্কার চালু করে।
শেখ হাসিনা বলেন, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় দিয়ে বড় ধরনের আঞ্চলিক সংকট এড়াতে সহায়তা করেছে বাংলাদেশ। তাদের মধ্যে ১০ লাখের বেশি মানুষ এক অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি। এসব মানুষের দ্রুত মিয়ানমারে ফিরে যাওয়া নিশ্চিত করতে বিশ্বকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে। তা নাহলে এ সংকট থেকে উদ্ভূত নিরাপত্তা ঝুঁকি শুধু আমাদের সীমান্তে আবদ্ধ থাকবে না। আমরা এর মধ্যেই তার আলামত দেখেছি।
প্রধানমন্ত্রী বলেন, এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবশ্যই সবার জন্য শান্তি ও সমৃদ্ধির অঞ্চল হতে হবে। এই অঞ্চলের জন্য আমাদের লক্ষ্য হলোÑ একে অবাধ, উন্মুক্ত, শান্তিপূর্ণ ও নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক। তিনি বলেন, এই অঞ্চলে গুরুত্বপূর্ণ অবদান যারা রাখে তাদের উচিত হবে অতীত থেকে শিক্ষা নিয়ে টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে দায়িত্ব নিয়ে কাজ করা। পারস্পরিক শ্রদ্ধা ও সমঝোতার ভিত্তিতে সব অংশীদারের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ। এক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার উন্নয়নে ফ্রান্স অনন্য অবদান রাখছে বলে মন্তব্য করেন শেখ হাসিনা।
তিনি বলেন, যে ধরিত্রীকে আমরা আমাদের ঘর বলি, তা উত্তর ও দক্ষিণে বিভাজিত না থাকুক। ‘এক ধরিত্রীর’ নাগরিক হিসেবে আমাদের সহমর্মিতা, মানবতা ও বৈচিত্র্য দিয়ে আমাদের ঐক্যকে এগিয়ে নিতে হবে।
অনলাইন শিক্ষায় সবার সমান সুযোগ থাকা জরুরি : কোভিড মহামারির এ সময়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম যে নতুন স্বাভাবিকতায় পরিণত হয়েছে, সে কথা তুলে ধরে দূর শিক্ষণ ও অনলাইন শিক্ষায় সবার সমান সুযোগ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল প্যারিসে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা-ইউনেস্কোর ৪১তম সাধারণ অধিবেশনে এ আহ্বান জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, মহামারির এই সময়ে সম্পদ আর প্রযুক্তির অভাবের কারণে স্কুলে যাওয়ার হার, সাক্ষরতার হার এবং তরুণ ও বয়স্কদের শিক্ষার ক্ষেত্রে আমাদের বহু দশকের কষ্টার্জিত অর্জন নষ্ট হয়েছে। এই মহান ফোরামে আমি আহ্বান জানাতে চাই, দূর শিক্ষণ ও অনলাইন শিক্ষাকে সর্বজনীন ঘোষণা করুন। আর এ ক্ষেত্রে সবার সমান সুযোগ নিশ্চিত করতে সরকার, বেসরকারি খাত এবং অংশীজনদের নিয়ে কাজ করার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে ইউনোস্কের প্রতি আহ্বান জানান তিনি। মহামারির দুই বছরে শিক্ষা ক্ষেত্রে যে বড় ধরনের ক্ষত তৈরি হয়েছে, সে কথাও বক্তৃতায় তুলে ধরেন শেখ হাসিনা।
রোহিঙ্গা সংকটে পাশে থাকবে ফ্রান্স : বাংলাদেশে মানবিক আশ্রয়ে থাকা ১১ লাখ রোহিঙ্গাকে নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নেয়ার যে দাবি বাংলাদেশ বিশ^নেতাদের কাছে জানিয়ে আসছে, তাতে জোরালোভাবে পাশে থাকার আশ^াস দিয়েছে ফ্রান্স। বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় প্যারিসের একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
মোমেন বলেন, রোহিঙ্গা ইস্যুতে সব জায়গাতেই আলোচনা হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্টে ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। তখন এ ইস্যুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ফ্রান্স বলেছে, রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত তারা বাংলাদেশের পাশে থাকবে।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
ফ্রান্সের সিনেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ফ্রান্স সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘুরে দেখলেন দেশটির আইনসভা, সিনেটের বাংলাদেশবিষয়ক গ্রুপের সঙ্গে অংশ নিলেন মতবিনিময়ে। ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা প্যারিসে এক সংবাদ সম্মেলনে জানান, প্রধানমন্ত্রী বুধবার ফ্রান্সের সিনেট গেলে সিনেট সদস্যরা উঠে দাঁড়িয়ে করতালির মাধ্যমে তাকে স্বাগত জানান। পরে তার ভূমিকা ও নেতৃত্বের প্রশংসা করে একটি মানপত্র পাঠ করা হয়। মোহাম্মদ তালহা বলেন, এই পর্যায়ের সফর আমাদের জানা মতে এর আগে কখনো হয়নি। এই সফরে যে বিরল সম্মান প্রধানমন্ত্রীকে দেখানো হয়েছে প্রথম দুই দিনে, সেটা এর আগে কখনো হয়নি।
তিনটি চুক্তি স্বাক্ষর : বাংলাদেশ ও ফ্রান্স আর্থিক সহায়তা ও প্রযুক্তিগত সহযোগিতাসংক্রান্ত ৩টি চুক্তি স্বাক্ষর করেছে। দুটি চুক্তি অনুযায়ী, ফ্রান্স বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে সহায়তায় ঢাকাকে ৩৩০ মিলিয়ন ইউরো দেবে। ?অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বুধবার সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ৩৩০ মিলিয়ন ইউরোর মধ্যে এজেন্সি ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি) মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় আর্থিক সহায়তার জন্য ২০০ মিলিয়ন ইউরো দেবে এবং ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্টের জন্য দেবে ১৩০ মিলিয়ন ইউরো। প্রকল্পটি ইতোমধ্যে চালু করা হয়েছে এবং তা চলছে।
তিনি এই ৩৩০ মিলিয়ন ইউরোর কথা প্রকাশ করে বলেন, এ নিয়ে বাংলাদেশকে এএফডির দেয়া মোট সহায়তা ১ বিলিয়ন ইউরো ছাড়াল। কেননা, এর আগে সংস্থাটি ৮০০ মিলিয়ন ইউরো দিয়েছে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়