দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

টাইগাররা অনুশীলনে নামছে আজ

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বকাপে ব্যর্থ হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ। তবে সেসব দুঃসহ স্মৃতি ভুলে এখন টাইগারদের চোখ পাকিস্তান সিরিজের দিকে। আগামী ১৬ নভেম্বর ৩ ম্যাচের টি-টোয়েন্টি এবং ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে বাবর আজমরা। সিরিজকে সামনে রেখে আজ থেকে মিরপুরে শুরু হবে জাতীয় দলের অনুশীলন। তবে এবার কোয়ারেন্টাইন না থাকায় দল ঘোষণা নিয়ে তড়িঘড়ি করবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার বিসিবির তিন সদস্যের নির্বাচক প্যানেল বৈঠকে বসলেও দল নিয়ে কোনো সিদ্ধান্তে যাননি। এদিকে পাকিস্তান সিরিজে থাকছে না কঠোর সুরক্ষা বলয়।
বিশ্বকাপে ব্যর্থতার পর দলে বড় ধরনের পরিবর্তনের আভাস মিলেছিল আগেই। বিশ্বকাপের ভরাডুবির পর খোলনলচে পাল্টে ফেলার কথা উঠেছিল। সেই পরিকল্পনায় সাত তরুণ ক্রিকেটারকে নিয়ে অনুশীলনও শুরু করেছেন টিম ডিরেক্টর। তাদের সবাইকে পাকিস্তান সিরিজে দেখা যাবে তা মোটামুটি নিশ্চিত। বাকি জায়গাগুলো নিয়ে চিন্তা করতে হচ্ছে নির্বাচকদের। অধিনায়ক মাহমুদউল্লাহই থাকছেন। মুশফিক, আফিফ, সোহান, মেহেদী, তাসকিন, মোস্তাফিজ, নাসুমদের জায়গাও পাকাপাকি। টি-টোয়েন্টি সিরিজে সাকিবকে পাওয়া যাচ্ছে না। টেস্টে তার খেলার সম্ভাবনা আছে। দল সাজাতে নির্বাচকরা বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজের পারফরম্যান্সও মূল্যায়ন করছেন জানিয়ে মিনহাজুল জানান, ‘দলে বড় আকারের পরিবর্তন আনার জন্য আমাদের বিশ্বকাপের আগের দুই সিরিজের পারফরম্যান্স মূল্যায়ন করতে হচ্ছে। এটা ঠিক আমাদের বিশ্বকাপের পারফরম্যান্স খুব বাজে ছিল এবং আমরা সবাই কষ্ট পেয়েছি। কিন্তু বর্তমান স্কোয়াডের প্রত্যেককে নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। এই দলটাই কিন্তু দুই মাস আগে আমাদের সিরিজ জিতিয়েছিল।’
গত বুধবার অনুষ্ঠিত বৈঠকে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে ডাকেননি নির্বাচকরা। নিজেদের বৈঠক নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বললেন, ‘আমরা এখনো দল নির্বাচন চূড়ান্ত করিনি। আমরা ফরম্যাট অনুযায়ী নিজেরা আলোচনা করেছি। নিজেদের এবং প্রতিপক্ষের শক্তি এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আমরা বেশ কিছু পরিবর্তন আনব, তবে আমাদের মাথায় রাখতে হচ্ছে খেলাটা আমাদের নিজেদের মাটিতে হচ্ছে। এখানে কে কতটা ভালো করতে পারে সেটা বিবেচনা করতেই হচ্ছে আমাদের।’
এদিকে শুক্রবার থেকে শুরু হবে জাতীয় দলের আনুষ্ঠানিক অনুশীলন। এবার কোয়ারেন্টাইন না থাকায় আস্তে ধীরে দল ঘোষণা করলেও সমস্যা নেই। সিরিজ শুরুর আগে কোভিড টেস্ট করিয়ে হোটেলে উঠবেন ক্রিকেটাররা। ফলে দল সাজাতে নির্বাচকরা শেষ মুহূর্ত পর্যন্ত সময় পাচ্ছেন। প্রায় বছর দেড়েক ধরে বাংলাদেশে হওয়া সব ধরনের ক্রিকেটেই মানা হচ্ছে কঠোর করোনা বিধি। বিশেষ করে বিদেশি দলগুলোর সফরে বাধ্যতামূলক রুম কোয়ারেন্টাইনসহ ছিল বেশ কিছু নিয়ম। অবশেষে এই নিয়মে শিথিলতা আনছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
চলতি বিশ্বকাপ শেষে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট খেলতে বাংলাদেশে আসবে পাকিস্তান ক্রিকেট দল। আগামী ১৯ নভেম্বর হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এরপর ২০ নভেম্বর দ্বিতীয় টি-টোয়েন্টি এবং ২২ নভেম্বর শেষ টি-টোয়েন্টি ম্যাচ হবে। আর সিরিজের দুইটি টেস্ট অনুষ্ঠিত হবে ২৬ নভেম্বর থেকে ৮ ডিসেম্বরের মধ্যে।
এই সফরে পাকিস্তানের জন্য শিথিল কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখছে বিসিবি। অর্থাৎ বাংলাদেশে আসার পর বাধ্যতামূলক রুম কোয়ারেন্টাইন করতে হবে পাকিস্তানকে। তবে দেশে প্রবেশের পর অবশ্যই করোনা পরীক্ষা করানো হবে পুরো দলের।
সেখানে নেগেটিভ আসা ব্যক্তিরাই প্রবেশ করতে পারবেন সিরিজের জন্য করা জৈব সুরক্ষা বলয়ে। বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ সরকারের করা সবশেষ তালিকায় পাকিস্তান এবং আরব আমিরাত রয়েছে গ্রিন জোনে। তাই এ তালিকার ওপর নির্ভর করেই মূলত পাকিস্তান দলের জন্য কোনো রুম কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখেনি বিসিবি। গত বছরের ফেব্রুয়ারি-মার্চের পর থেকে বাংলাদেশে হওয়া প্রতিটি আন্তর্জাতিক সিরিজে তিন দিনের রুম কোয়ারেন্টাইন ছিল বাধ্যতামূলক। এই নিয়ম মেনেই বাংলাদেশে খেলে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড দল। এবার শুধু পাকিস্তান দলের জন্য নয়, স্বাগতিক বাংলাদেশের ক্রিকেটারদেরও কোনো রুম কোয়ারেন্টাইন করতে হবে না। তবে স্কোয়াডের প্রত্যেক খেলোয়াড়ের অবশ্যই করোনা ভ্যাকসিনের দুই ডোজই নেয়া থাকতে হবে। পাশাপাশি টিম হোটেলে প্রবেশের আগেও করানো হবে বাধ্যতামূলক করোনা পরীক্ষা। এমনকি সিরিজ চলাকালে স্কোয়াডের বাইরে থেকে যদি কোনো খেলোয়াড়কে দলে নেয়া হয়, সেক্ষেত্রেও থাকবে একই নিয়ম। সেই খেলোয়াড়ের অবশ্যই দুই ডোজ ভ্যাকসিন নেয়া থাকতে হবে এবং করোনা পরীক্ষায় নেগেটিভ আসতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়